Top
সর্বশেষ

গ্রীষ্মে নিন তৈলাক্ত ত্বকের যত্ন

০৮ এপ্রিল, ২০২৩ ১০:৩৪ পূর্বাহ্ণ
গ্রীষ্মে নিন তৈলাক্ত ত্বকের যত্ন
লাইফস্টাইল ডেস্ক :

গ্রীষ্মে তৈলাক্ত ত্বকের যত্ন নেওয়া বেশ চ্যালেঞ্জিং। তৈলাক্ত ত্বকে খুব সহজে ধূলোবালি আটকে যায় এবং অতিরিক্ত তেল মুখের রোমকূপগুলোকে বন্ধ করে দেয়। তবে নিয়মিত যত্নে তৈলাক্ত ত্বকও সুন্দর থাকতে পারে এই সময়।

গরমে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে কয়েকটি আয়ুর্বেদিক প্রতিকার রয়েছে। যেমন-

অ্যালোভেরা: অ্যালোভেরায় থাকা অ্যাস্ট্রিঞ্জেন্ট এবং হাইড্রেটিং গুণ ত্বকের ছিদ্র সঙ্কুচিত করে এবং ত্বকের অতিরিক্ত তেল উৎপাদন নিয়ন্ত্রণ করে। এ সময় বাইরে থেকে ফিরে ফেস ওয়াশ ব্যবহার করে মুখ ভালোভাবে ধুয়ে নিন। মুখে সাবান লাগানো এড়িয়ে চলুন। রাতে ঘুমানোর আগে অ্যালোভেরা জেল লাগান। বাড়িতে অ্যালোভেরা গাছ থাকলে সেখান থেকে তাজা জেল বের করে লাগাতে পারলে ভালো। সারারাত রেখে সকালে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

গ্রিন টি: গ্রিন টি-তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান,যেমন-পলিফেনল ব্রণ নিরাময়ে এবং সিবাম উৎপাদন কমাতে কার্যকর। নিয়মিত লেবুর রস যোগ করে এক কাপ গ্রিন টি পান করুন। এছাড়াও, ব্যবহৃত গ্রিন টি ব্যাগ পুনরায় ব্যবহার করুন এবং ফ্রিজে রাখুন। পরিষ্কার মুখে ঠান্ডা টি ব্যাগ লাগান।

মধু : মধু প্রাকৃতিকভাবে ত্বককে ময়েশ্চারাইজ করে এবং তেল উৎপাদন কমায়। তাছাড়া এর অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাবলি ব্রণের প্রাদুর্ভাব বন্ধ করে। তৈলাক্ত ত্বকের যত্নে মধু লাগান এবং উপরের দিকে, বৃত্তাকারে ৫ থেকে ৭ মিনিটের জন্য আলতোভাবে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পরে হালকা গরম পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন। হালকা ময়েশ্চারাইজার লাগান।

শেয়ার