Top
সর্বশেষ

জোহা দিবস: ৫৬ হাজার বর্গমাইলের ইতিহাস ৭৫৩ একরে আবদ্ধ!

১৭ ফেব্রুয়ারি, ২০২১ ৩:০৭ অপরাহ্ণ
জোহা দিবস: ৫৬ হাজার বর্গমাইলের ইতিহাস ৭৫৩ একরে আবদ্ধ!

‘শুধু ছাত্ররা নয়, আমরা সবাই মিলে এই দানবীয় শক্তির বিরুদ্ধে রুখে দাড়াবো, মরতে যদি হয় আমরা সবাই মরবো।’ এমন সংগ্রামী বক্তব্যের ঠিক পরেরদিনই হায়েনার কালো থাবায় দেশের জন্য নিজের জীবন বিলিয়ে দেওয়া এক বিপ্লবী নাম শহীদ ড. মোহাম্মদ শামসুজ্জোহা।

সেদিন তিনি বলেন, ‘প্লিজ ডোন্ট ফায়ার। এখান থেকে আমার ছাত্ররা এখনই চলে যাবে।’ কিন্তু লেফটেন্যান্ট তাঁর কথা কর্নপাত করে নি। বরং গুলি করে শিক্ষার্থীদের হত্যা করার আদেশ দিলে তা শোনা মাত্র তাদের বাঁচাতে বন্দুকের সামনে বুক পেতে দেন ড. জোহা। ফলে হায়েনার বুলেট ভেদ করে তাঁর সংগ্রামী বুক। সেখানে চলমান ছিল বিপ্লবী প্রশ্বাস। বেয়নেট নিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে এফোঁড়ওফোঁড় করা হয় তার প্রতিবাদী দেহখানি! তাঁর মহান এই আত্মত্যাগে খবর ছড়িয়ে পড়ে দেশের সকল প্রান্তে। ফলে দুর্বার হয় দেশের গণ আন্দোলন। সে আন্দোলনের জোয়ারে নড়ে যায় গণ-বিরোধী আইয়ুব সরকারের ভীত!

সেদিন যা ঘটেছিল:

১৯৬৯ সালের ১৭ ফেব্রুয়ারি আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার ও সার্জেন্ট জহুরুল হক হত্যার প্রতিবাদে আন্দোলিত হয়েছিল বাঙলার রাজপথ। একই দিনে প্রতিবাদী প্ল্যাকার্ড ও সংগ্রামী স্লোগানে উত্তাল হয়েছিল রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

এদিকে স্থানীয় জেলা প্রশাসক সেদিনই সকল রকম মিছিল মিটিংয়ে ১৪৪ ধারা জারি করেন।

তবে ১৪৪ ধারা ভঙ্গের উদ্দেশ্যে শোভাযাত্রা বের করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ মুক্তিকামী জনতা। শোভাযাত্রাটি রাজশাহী মেডিকেল কলেজ অধ্যক্ষের বাসভবনের সামনে পৌঁছলে পুলিশের সঙ্গে ছাত্র-শিক্ষকসহ মুক্তিকামী জনতার সংঘর্ষ বাধে।সংঘর্ষে অনেকে আহত হন, অনেকেই হন কারাবন্দি।

ওই ঘটনা শোনামাত্র ড. শামসুজ্জোহা দ্রুত ঘটনাস্থলে ছুটে যান এবং আহত মুক্তিকামী জনতাকে নিয়ে হাসপাতালে যান। তারপর ছাত্রদের বুঝিয়ে মিছিল থেকে ফিরিয়ে আনেন তিনি। কিন্তু সেখানেই বিপত্তি ঘটে।প্রশাসন মনে করে, যে ব্যক্তি এক ডাকে ছাত্রদের এমন উত্তাল আন্দোলন থেকে ফেরাতে পারে সেই হয়তো তাদের রাস্তায় নামিয়েছে। এ নিয়ে সেদিন জেলা প্রশাসকের সঙ্গে কথা কাটাকাটিও হয় তাঁর।

ফলে সেইদিনই রাত ১০টায় শহীদ মিনারে এক প্রতিবাদ সভায় ড. জোহা দ্ব্যর্থহীন কণ্ঠে বলেন, ‘…শুধু ছাত্ররা নয়, আমরা সবাই মিলে এই দানবীয় শক্তিকে রুখে দাড়াবো, মরতে যদি হয় আমরা সবাই মরবো।’

পরদিন ১৮ ফেব্রুয়ারি সকালে রাবি প্রধান ফটকের কাছে শিক্ষার্থীদের সঙ্গে সেনাবাহিনীর তুমুল সংঘর্ষ বাঁধে। এ সময় সেনারা শিক্ষার্থীদের ওপর গুলি চালাতে উদ্যত হলে সে সময়ের প্রক্টর ড. জোহা তাদের বাঁধা দিয়ে বলেন, ‘প্লিজ ডোন্ট ফায়ার। আমার ছাত্ররা এখনই চলে যাবে এখান থেকে।’

কিন্তু অনুরোধ উপেক্ষা করে লেফটেনেন্ট বলেন, ‘ফায়ার অ্যান্ড কিল দেম’। গুলি চালাতে গেলে ড. জোহা এগিয়ে গিয়ে শিক্ষার্থীদের সামনে নিজের বুক পেতে দেন। তখন তার ওপরই গুলি চালায় হানাদার সেনারা। গুলিটি তার বুক ভেদ করে আর তৎক্ষনাৎ লুটিয়ে পড়ে তার নিথর দেহটি। সে সময় আহত হন আরও দুজন শিক্ষক ড. মোল্লা ও মুহম্মদ আবদুল খালেক।

রক্তে তাঁর জামা ভিজে গেছে। ভারপ্রাপ্ত কর্মকর্তাকে  চিৎকার করে বলা হয়েছিল ড. জোহা মারা যাচ্ছেন, তাঁকে তাড়াতাড়ি হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হোক। কিন্তু হায়েনারা সেদিন কারো অনুরোধে কর্ণপাত করেনি!

পরে তাঁকে ভ্যানে করে দ্রুত শহরের হাসপাতালে নিয়ে যাওয়ার চেষ্টা করা হয়। কিন্তু দুর্ভাগ্যবশত সেদিন পথে পথে ব্যারিকেড থাকায় তাকে হাসপাতালে নিতে বেলা গড়িয়ে যায়। ফলে হাসপাতালে নেয়ার পর অপারেশন টেবিলেই শহীদ হন দেশে ও শিক্ষার্থীদের জন্য আত্মদানকারী সংগ্রামী বীর ড. জোহা।

জোহার আত্মত্যাগের কতটুকু মূল্য দিয়েছে জাতি?

শহীদ ড. শামসুজ্জোহা: একটি নাম, একটি ইতিহাস। যে ইতিহাসটি হওয়ার কথা ছিল সমগ্র বাংলাদেশের। অথচ সংগ্রামী এই ইতিহাসটি আবদ্ধ হয়ে রয়েছে কেবল ৭৫৩ একরের প্রাঙ্গণেই। যে ত্যাগ, ৫৬ হাজার বর্গমাইল জুড়ে প্রতিবাদের দামামা বাজিয়েছিল সেই গৌরবের ইতিহাস জানে না নতুন প্রজন্ম! দীর্ঘদিন পরে তাঁর মহান ত্যাগের অবদানকে স্মরণ করে স্বাধীনতা পুরস্কার দেয়া হলেও মিলে নি একুশে পদক!

বিশ্বের সব শিক্ষকের অবদানকে স্মরণ করার জন্য জাতিসংঘ ডাক দিলে তাদের সাথে আমরাও ৫ অক্টোবরেই দিবসটি পালন করতে শুরু করলাম কিন্তু ১৮ ফেব্রুয়ারীকে জাতীয় ভাবে স্বীকৃতি দিতে পারলাম না। অথচ সেদিন এই মহান শিক্ষক বলেছিলেন, ‘ছাত্রদের গায়ে গুলি লাগার আগে সেই গুলি আমার বুকে লাগবে।’  আর সেদিনই তার বুক ভেদ করেছিল হায়েনার দল। এমন কথা পৃথিবীর বুকে কে কবে শুনেছে? এমন নজির কোথায় কে দেখেছে?

সেই শিক্ষকের কথা জানবে না আগামী প্রজন্ম-এর চেয়ে দুর্ভাগ্যের ইতিহাস আর কী হতে পারে। যে ইতিহাস পালিত হওয়ার কথা সমগ্র দেশব্যাপী অথচ তা অনারম্বরভাবে পালিত হয় কেবল একটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যেই। এর থেকে লজ্জার আর কি হতে পারে যখন আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত, পাকিস্তানসহ অনেক দেশ নিজস্ব ভাবে শিক্ষক দিবস পালিনের মাধ্যমে তাদের গৌরবময় ইতিহাসকে স্বীকৃতি দিয়ে আসছে।

অথচ অর্ধশতক ধরে দাবি জানিয়ে, আন্দোলন করে এই মহান শিক্ষকের ত্যাগের ইতিহাসকে জাতীয় ভাবে স্বীকৃতি দিতে আমরা ব্যর্থই থেকে গেলাম। গৌরবময় সেই ইতিহাসের ৫০ বছরে এসে ফের একই দাবি করা শুধু ইতিহাসের অবমাননাই নয়, সেই মহান শিক্ষকের সম্মানের হানি বটে। সভ্যতার সর্বোচ্চ শিকড়ে দাঁড়িয়ে যদি আমাদের এই বোধের উদয় না হয় তবে সে ইতিহাস রহিতকরন-ই বাঞ্ছনীয়!

লেখক-

রায়হান ইসলাম, শিক্ষার্থী ও সংবাদকর্মী

রাজশাহী বিশ্ববিদ্যালয়

শেয়ার