Top

সুনামগঞ্জে দুই যুগ ধরে ঝুলছে ডলুরায় শুল্ক বন্দর

৩১ মে, ২০২৩ ১:৪০ অপরাহ্ণ
সুনামগঞ্জে দুই যুগ ধরে ঝুলছে ডলুরায় শুল্ক বন্দর
সুনামগঞ্জ প্রতিনিধি :

সীমান্তের ডলুরায় ভারত-বাংলাদেশের ইমিগ্রেসনসহ শুল্ক বন্দর চালু করা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড মনে করছে, সেখানে শুল্কবন্দর করার বাস্তব উপযোগিতা নেই। এ কারণে এই সংক্রান্ত সকল কাজ থমকে গেছে। জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে এই তথ্য জানা গেছে। স্থানীয় রাজস্ব অফিস ও সুনামগঞ্জ চেম্বার অব কামার্সের দায়িত্বশীলরা জানান, সুনামগঞ্জের ডলুরায় ১৯৯৯ সালে একবার পরীক্ষামূলকভাবে এক বছরের জন্য শুল্কবন্দর চালু করতে দুই দেশের আনুষ্ঠানিক সিদ্ধান্ত হলেও সীমান্তের ওপারের আড়াই কিলোমিটার সড়ক নির্মিত না হওয়ায় আমদানী রপ্তানী হয় নি।

২০০৮ সালের পর সীমান্তের ওপারের সড়ক নির্মাণ এবং এপারে নৌ ও সড়ক পথের সুবিধা হয়েছে। ডলুরায় শুল্ক স্টেশন চালুর জন্য সুনামগঞ্জ চেম্বার অব কমার্স জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের কাছে বহুদিন ধরেই দাবি জানিয়ে আসছিল। ২০১৫ সালের ২৯ নভেম্বর ভারতের মেঘালয়ের একটি শীর্ষ ব্যবসায়ী প্রতিনিধিদল ও সুনামগঞ্জ চেম্বার অব কমার্সের নেতৃবৃন্দের সাথে যৌথভাবে ডলুরা শুল্ক স্টেশন পরিদর্শন করেন। এরপর একই বছরের ১২ ডিসেম্বর কাস্টমস ও ইমিগ্রেশন পয়েন্ট স্থাপনের সম্ভাব্যতা উল্লেখ করে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, পররাষ্ট্র সচিব, স্বরাষ্ট্র সচিব ও নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিবের কাছে আধাসরকারিপত্র দেন তৎকালীন অর্থও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের তৎকালীন চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিকও একই বিষয়ে আধাসরকারি পত্র দিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে অনুরোধ জানান । শেষে ২০১৭ সালের ১৭ ফেব্রুয়ারি জাতীয় রাজস্ব বোর্ডের তৎকালীন চেয়ারম্যান নজিবুর রহমান সরেজমিনে ডলুরায় এসে দুই দেশের ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করেন।এনবিআরের তৎকালীন চেয়ারম্যান নজিবুর রহমান ওইদিন বলেছিলেন, ডলুরার সঙ্গে প্রতিবেশী দেশের যোগাযোগের ক্ষেত্রসহ সবকিছু মিলিয়ে দেখা গেছে এর অবস্থান খুবই ইতিবাচক। এই এলাকায় উপযুক্ত অবকাঠামো নির্মাণ করা গেলে এবং দুই দেশের মধ্যে যদি ঐক্যমত হয় শুল্কবন্দরকে সক্রিয় করার, তাহলে স্থলবন্দর কর্তৃপক্ষ বিভিন্ন অবকাঠামো নির্মাণ করবে।

চলতি নদীতে ড্রেজিং করে সারা বছর নাব্য রাখা গেলে কম খরচে পণ্য সরবরাহ করা যাবে। আমরা ইতিবাচক মনোভাব নিয়ে ফিরে যাব। জাতীয় পর্যায়ে কথা বলবো। ভারতীয় প্রতিনিধি দলের আসন্ন সফলকালে বিষয়টি উত্থাপিত হবে। যত তাড়াতাড়ি এটি সক্রিয় করা যায়, সেই বিষয়ে আমরা কাজ করবো।এরপর কয়েকদফা জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধিদল এবং জেলা প্রশাসকের সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা ডলুরার প্রস্থাবিত শুল্কবন্দর এলাকা সরেজমিনে পরিদর্শন করেন। সর্বশেষ প্রায় সাড়ে তিন বছর আগে ২০২০ সালের আট জানুয়ারি ডলুরায় ১০ একর জমি চিহিৃত করে এর মূল্য পরিশোধের জন্য জেলা প্রশাসকের সংশ্লিষ্ট শাখা থেকে জাতীয় রাজস্ব বোর্ডে চিঠি পাঠানো হয়। চিঠিতে জমির মূল্য তিন কোটি ৪৫ লাখ ২৬ হাজার ৯৪০ টাকা উল্লেখ করে এবং এই টাকা দ্রুত পরিশোধ করে পরবর্তী কার্যক্রম এগিয়ে নেবার জন্য অনুরোধ জানানো হয়।দীর্ঘদিন জাতীয় রাজস্ব বোর্ড থেকে এই বিষয়ে যোগাযোগ না করায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে পরে আরেকদফা তাগাদাপত্রও দেওয়া হয়। তাতেও কোন অগ্রগতি হয় নি। জেলা প্রশাসকের কার্যালয়ের দায়িত্বশীল একজন কর্মকর্তা জানান, জাতীয় রাজস্ব বোর্ড সারাদেশের সঙ্গে ডলুরার যোগাযোগ ব্যবস্থাকে উপযুক্ত মনে করছে না। হেমন্তে ডলুরার পাশের চলতি নদী শুকিয়ে নৌ-যোগাযোগ বন্ধ হয়ে যায়। সেখানকার সড়কপথও ভারী যানবাহন চলাচলের উপযোগী নয়। সুরমা নদীর ধারারগাঁও-হালুয়ারঘাট এলাকায়ও সেতু হয়নি। এই অবস্থায় সেখানে শুল্কস্টেশন করতে অনাগ্রহ দেখিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

সুনামগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি খায়রুল হুদা চপল বললেন, ডলুরায় শুল্ক স্টেশন হলে মেঘালয়ের ভালো মানের পাথর, চুনাপাথর কম খরচে আমাদের দেশে রপ্তানী করতে পারবেন ভারতের রপ্তানীকারকরা। বাংলাদেশে তৈরি প্লাস্টিক সামগ্রী, মাছ ও সবজীর বড় বাজার হবে ভারতের মেঘালয়, এই বিষয়টি আগেও বহুবার আমরা উর্ধ্বতনদের বুঝিয়েছি। কিন্তু সিলেট বিভাগে বিগত সময়ে দায়িত্ব পালনকারী একজন কাস্টম কমিশনার জাতীয় রাজস্ব বোর্ডে এই শুল্কবন্দরের সম্ভাব্যতা নিয়ে নেতিবাচক রিপোর্ট করেছেন। তাতে জাতীয় রাজস্ব বোর্ড সেখানে শুল্কবন্দর স্থাপনে আগ্রহ হারিয়েছে। তিনি জানান, সুনামগঞ্জ চেম্বারের পক্ষ থেকে গেল সপ্তাহ থেকে আবার জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে এই বিষয়ে যোগাযোগ শুরু করা হয়েছে। ওপারের স্থানীয় জেলা পরিষদ চেয়ারম্যানসহ বড় ব্যবসায়ীগণ সম্প্রতী বাংলাদেশে এসেছিলেন, তারা ভারতীয় হাইকমিশনারের সঙ্গে দেখা করে সেখানে শুল্ক স্টেশন করার যৌক্তিকতা তুলে ধরেছেন। আমরা জাতীয় রাজস্ব বোর্ডকে ডলুরায় শুল্কস্টেশন স্থাপনের সকল উপযোগিতা আবারও উত্থাপন করে এই বিষয়টির অগ্রগতি ইতিবাচকভাবে এগিয়ে নেবার চেষ্টা করছি।জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বললেন, সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডে ডলুরা শুল্ক স্টেশনের অগ্রগতি নিয়ে কথা বলেছেন তিনি। এসময় তারা বলেছেন, ওখানে শুল্কস্টেশন করার বাস্তব উপযোগিতা নেই।

শেয়ার