Top

সাতক্ষীরায় এখনো টিকে আছে আদিবাসী মুন্ডা সম্প্রদায়

১৯ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৪২ অপরাহ্ণ
সাতক্ষীরায় এখনো টিকে আছে আদিবাসী মুন্ডা সম্প্রদায়
শাহরিয়ার রহমান :

সাতক্ষীরার সর্বদক্ষিণে শ্যামনগর উপজেলায় সুন্দরবন উপকূলে এখনো টিকে আছে আদিবাসী মুন্ডা সম্প্রদায়। প্রায় ২০০ বছর ধরে এই এলাকায় তাদের বসবাস। তাদের আছে নিজস্ব ধর্ম, ভাষা, উৎসব ও সংস্কৃতি। বর্তমানে শুধু শ্যামনগরের বিভিন্ন ইউনিয়নে এই সম্প্রদায়ের আদিবাসীদের দেখা মেলে।

শ্যামনগর উপজেলার রমজাননগর ইউনিয়নের কারামমুরা নাট্যগোষ্ঠীর পরিচালক গোপাল চন্দ্র মুন্ডার সাথে কথা বলে জানা গেছে, প্রায় ২০০ বছর আগে এ অঞ্চলের জঙ্গল কেটে বসতি গড়ার জন্য তার পূর্ব পুরুষেরা ভারতের রাঁচি থেকে এখানে আসে। সেই থেকেই তারা এখানে রয়েছেন এবং বর্তমানে বাঙালীদের সাথে তাল মিলিয়ে চলেন।

তাই বলে তারা নিজেদের ঐতিহ্য ভুলে গেছে এমনটা নয়। তাদের রয়েছে নিজস্ব উৎসব। কারাম তাদের প্রধান উৎসবের নাম। বাংলা ভাদ্র মাসে তারা করম পূজায় উৎযাপন করেন কারাম উৎসব। এছাড়া সাহারায় পূজা, নাওয়া পূজা, সারুল পূজা উৎযাপন করেন। এসময় সম্প্রদায়টির সকল নারী-পুরুষ একত্রিত হয়ে গান, নৃত্যের উৎসব উৎযাপন করেন। তাদের প্রধান নৃত্যকে তারা বন্দনা নৃত্য বলে থাকেন।

শুধু তাই না তাদের নিজস্ব ভাষাও আছে। নিজেদের মধ্যে তারা এই ভাষায় কথা বলে। ভাষাটির নাম সাধ্রী। এমনকি তাদের ধর্মও আলাদা। তাদের ধর্মের নাম মুন্ডারি।

গোপাল চন্দ্র মুন্ডা আরো জানান, সাতক্ষীরার শ্যামনগরে মুন্ডা সম্প্রদায়ের প্রায় ৪০০ পরিবার এখনো টিকে আছেন। তারা রয়েছেন কালিঞ্চি, ভেটখালি, তারানিপুর, ধূমঘাট, সাপখালী, মুন্সিগঞ্জ, গাবুরা ও বুড়িগোয়ালিনী এলাকায়। বন কেটে বসবাসের উপযোগী করতে এসে তারা প্রজন্মের পর প্রজন্ম রয়ে গেছেন।

শ্যামনগরের কালিঞ্চি এলাকায় কারামমুরা ইকো ভিলেজ নামে একটি পর্যটন কেন্দ্র ইতোমধ্যে গড়ে উঠেছে। যার অবস্থান এই মুন্ডা সম্প্রদায়েরই এলাকায়। এই ইকো ভিলেজটির তদারকির দায়িত্বও একটি মুন্ডা সংগঠনের। এই ভিলেজে ঘুরতে আসা দর্শনার্থীদের জন্য রয়েছে থাকা-খাওয়ার সুব্যবস্থা। এছাড়াও সুন্দরবনের দৃশ্য কাছ থেকে দেখার অপূর্ব সুযোগ।

মুন্ডাদের বাড়িঘরের বিবরণ দিতে গেলে বলা যায় এরা বেশ পরিষ্কার পরিচ্ছন্ন ও রুচিশীল। তাদের রুচির পরিচয় পাওয়া যায় বাড়ি ঘরের বারান্দা,  দরজা, দেয়াল ইত্যাদি দেখলে। দরজা জানালা গুলো সব বিভিন্ন প্রকৃতির নকশা, বারান্দায় ঝোলানো রঙ বেঙের দঁড়ির তৈরি তৈজসপত্র রাখার সিকা। এগুলো অবশ্য তৈজসপত্র রাখার জন্য নয়। ওগুলো মূলত বাড়ির সৌন্দর্য বর্ধনের জন্য ঝোলানো।

যুগ পরিবর্তনের সাথে সাথে মুন্ডারাও নিজেদের পরিবর্তন করেছে। বাঙালীদের সাথে মিলেমিশে বাস করছে ঠিকই কিন্তু তাদের ঐতিহ্যকে তারা আঁকড়ে রেখেছে। ঐতিহ্যকে আঁকড়ে রাখতে গিয়ে অবশ্য দারিদ্র্যতা থেকে বের হতে পারেনি।

তবে মানিয়ে গুছিয়ে বাঙালীদের সাথে চলতে শিখেছে। তারা আশা করে এক সময় তাদেরও ভাগ্যের পরিবর্তন হবে। নিজস্ব ঐতিহ্যকে সাথে নিয়ে তারাও একদিন উন্নয়ন এই বাংলাদেশের উন্নয়নশীল উপজাতীও জনগোষ্ঠীতে রূপান্তরিত হবে। উন্নত হবে তাদের জীবনধারা। ভিন্ন ভাবে দেশের মধ্যে পরিচিতি পাবে তাদের এই ক্ষুদ্র জাতিগোষ্ঠী।

শেয়ার