Top

মাধবপুরে সোনালী আঁশ কাটা ও জাগ দিতে ব্যস্ত কৃষক

২০ জুলাই, ২০২৩ ১০:২০ পূর্বাহ্ণ
মাধবপুরে সোনালী আঁশ কাটা ও জাগ দিতে ব্যস্ত কৃষক
মাধবপুর প্রতিনিধি :

সোনালী আঁশ পাটের সুদিন আবার ফিরে এসেছে। পাট চাষে সরকারি সুযোগ-সুবিধা পেয়ে আগের মতো পাট চাষে ঝুঁকছেন কৃষক।

হবিগঞ্জের মাধবপুর উপজেলার ভাটি অঞ্চলে পাট কাটা ও জাগ দেওয়া নিয়ে কৃষকরা এখন ব্যস্ত সময় পার করছেন। উপজেলায় এবার লক্ষ্যমাত্রার চেয়েও বেশি জমিতে পাট চাষ হয়েছে বলে জানান উপজেলা কৃষি অফিসার।

সরজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ভাটি অঞ্চলের গ্রাম-গঞ্জে পাট কাটা, জাগ দেওয়া, পাট থেকে আঁশ ছাড়ানো ও শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন চাষীরা। নাম প্রকাশের অনিচ্ছুক এক পাট চাষি জানান, গত বছরের চেয়ে এ বছর নদী-নালা খাল-বিলে পানি কম থাকায় পাট জাগ দিতে কৃষকদের সমস্যায় পড়তে হচ্ছে, তবে এ বছর পাটের ফলন ভালো হয়েছে, তবে যারা মৌসুমে শেষের দিকে পাট কাটবে তাদের হয়তো পাট জাগ দিতে সমস্যা হতে পারে আরো বেশি, তখন নদী-নালা খাল-বিলে পানি অনেক কমে যাবে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন অঞ্চল ঘুরে দেখা যায় বিভন্ন জাতের পাটের চাষ হয়েছে।

উপজেলার ছাতিয়াইন ইউনিয়নের পিয়াইম গ্রামের কৃষক ফেরদৌস মিয়া বলেন, এবার দেশি জাতের পাটের সাথে অন্য জাতের পাটের ও ফলন ভালো হয়েছে। এখন কেটে জাগ দিয়ে শুকাতে হবে। বাজার ধর ভালো হলে এ বছর চাষিরা লাভবান হবেন বলে মনে করছেন তিনি।

উপজেলা কৃষি অফিসার আব্দুল আল মামুন জানান এ বছর পাট চাষে আমাদের লক্ষ্যমাত্রা ছিল ৩৫০ হেক্টর আমাদের লক্ষ্যমাত্রা পেরিয়ে ৩৬০ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে, তবে এ বছর বৃষ্টিপাত কম হওয়াতে অনেক অঞ্চলে জাতের পাটের ফলন ভালো হয়নি, তিনি আরো জানান এ বছর কিছু অঞ্চল বাদে পাটের ফলন ভালো হয়েছে আশাকরি কৃষক লাভবান হবে বাজার ধর ও ভালো রয়েছে। তিনি আরো বলেন চাষীরা যেন পাট পাকাপোক্ত করে কাটে এবং ভালো করে যেন জাগ দেয় তাহলে আঁশ ভালো থাকবে দর বেশি পাবে।

শেয়ার