Top

বিকাশে লেনদেনের এক যুগ

২১ জুলাই, ২০২৩ ৫:১৩ অপরাহ্ণ
বিকাশে লেনদেনের এক যুগ
নিজস্ব প্রতিবেদক :

দেশের সব শ্রেণির মানুষের আর্থিক লেনদেনের নিত্যসঙ্গী হয়ে উঠেছে মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান (এমএফএস) বিকাশ। বিকাশ শুধু টাকা স্থানান্তর বা বিল পরিশোধের মাধ্যম না।

কেনাকাটা, সঞ্চয়, বিদেশ থেকে প্রবাসী আয় পাঠানোসহ আরও অসংখ্য সেবার অন্যান্য মাধ্যম। এমএফএস সেবা আরও অনেক প্রতিষ্ঠান চালু করলেও মোবাইলে আর্থিক সেবা মানেই ‘বিকাশ করা’ এখন সুপরিচিত।

বাংলাদেশের আনাচে-কানাচে মোবাইল আর্থিক সেবা সহজলভ্য করতে এক যুগ ধরে ৩ লাখ ৩০ হাজার এজেন্ট নিয়ে বিকাশ তৈরি করেছে সবচেয়ে শক্তিশালী এজেন্ট নেটওয়ার্ক। দেশের ৭ কোটি গ্রাহকের প্রতিদিনের ডিজিটাল লেনদেন সঙ্গী হয়ে ওঠার পেছনে ছিল বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণ, সব ধরনের ফোনে বিকাশ সেবা পাওয়া, সেবার মান, ধারাবাহিক বিনিয়োগ এবং উদ্ভাবন।

বিকাশের এক যুগের এই পথচলা নিয়ে এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, ‘১২ বছরের পথচলায় ৭ কোটি ভেরিফাইড কাস্টমারের যে বিশাল পরিবার সৃষ্টি হয়েছে, এরাই নির্ভরযোগ্য সহযোগী হিসেবে বিকাশের ওপরে তাদের আস্থা রেখে সেবাটি ব্যবহার করছেন। এই অর্জনের পেছনে রয়েছে বাংলাদেশ ব্যাংকের নীতিগত সহায়তা ও সরকারের দিকনির্দেশনা, যার পরিপ্রেক্ষিতে এই অন্তর্ভুক্তিমূলক কাজটা সম্পন্ন হয়েছে।’

তিনি বলেন, ‘সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের একটা যথার্থ সহযোগী হিসেবে বিকাশ কাজটা করতে পেরে পুরো দেশের প্রতি কৃতজ্ঞ। আমরা মনে করি, এই সাফল্য আজকে শুধু বিকাশের না এটা পুরো বাংলাদেশের, প্রতিটি বাংলাদেশি এই অর্জনের পেছনে ভূমিকা রেখেছেন।’

উল্লেখ্য, মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক সেবা পৌঁছে দিতে ২০১১ সালের ২১ জুলাই বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত এমএফএস হিসেবে বিকাশ যাত্রা শুরু করে।

শেয়ার