Top

নয়ন বন্ডের রাজনৈতিক নেতা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি প্রার্থী

২৫ জুলাই, ২০২৩ ৪:২০ অপরাহ্ণ
নয়ন বন্ডের রাজনৈতিক নেতা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি প্রার্থী
বরগুনা প্রতিনিধি :

“ঢাল নেই তলোয়ার নেই নিধিরাম সর্দার” বাক্যটি যেন একবারেই পরিপূরক বরগুনা জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি প্রার্থী মুরাদ হোসাইনের জন্য। বরগুনা শহরে তার বৈধ কোন পেশাগত পরিচয় কিংবা বৈধ অর্থের উৎস না থাকলেও বরগুনা জেলা সেচ্ছাসেবক লীগের সম্মেলনে ব্যানার, পোস্টার, লিফলেটের ফোয়ারা ছড়িয়েছেন তিনি।

এত বিপুল পরিমাণ অর্থ ব্যয় করার উৎস কি তা সকলের কাছেই অধরা। তবে অভিযোগ রয়েছে বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যাকান্ডের প্রধান আসামি নয়ন বন্ডের রাজনৈতিক আশ্রয় দাতা ছিলো এই মুরাদ হোসাইন।

খোঁজ নিয়ে জানা গেছে, মুরাদ হোসাইনের পৈত্রিক নিবাস বরগুনার পাথরঘাটা উপজেলার রায়হানপুর ইউনিয়নের লেমুয়া গ্রামে। তার বাবার নাম রতন চৌধুরি। তিনি এক সময়ে তার আপন বড় ভাইয়ের গার্মেন্টস এর দোকানে কর্মচারী হিসেবে কাজ করতেন।

সূত্র বলছে, বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যাকান্ডের প্রধান আসামি নয়ন বন্ড (ক্রস ফায়ারে নিহত) এর সাথে ছিলো তার যোগসাযোশ। অভিযোগ রয়েছে নয়ন বন্ডের রাজনৈতিক হাতে খড়ি হয় এই মুরাদ হোসাইনের হাত ধরে। এরপরই বরগুনায় শুরু হয় কিশোর গ্যাং কালচার। যার মূল পৃষ্ঠপোষকও এই মুরাদ হোসাইন।

নয়ন বন্ডের বন্ধু ও তৎকালীন সময় ছাত্রলীগ নেতৃবৃন্দের দাবি, ২০১১ সালে মাধ্যমিকের গন্ডি পেরনোর আগেই নয়ন বন্ড ইয়াবা ও হেরোইনে আসক্ত হয়ে পড়েন। তখন মাদকের টাকা জোগাড় করার জন্য মানুষের মুঠোফোন, গয়না ছিনিয়ে নেওয়ার মতো ছিচকে অপরাধে জড়ান নয়ন বন্ড। ২০১১ সালে ৭ জুলাই নয়নের বিরুদ্ধে প্রথম মামলাটি হয়েছিলো এক স্কুলগামী ছাত্রীর গয়না ছিনিয়ে নেওয়া। মাদকের টাকার জন্য নয়নের এমন অপরাধ দিনদিন বাড়তে থাকে ২০১৫ সালে তার বিরুদ্ধে অস্ত্র, ছিনতাইসহ বিভিন্ন অভিযোগে পাঁচটি মামলা হয়। ভুক্তভোগীরা তখন পুলিশ প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক ব্যক্তির কাছে নয়নের বিরুদ্ধে অভিযোগ করতে শুরু করেন। নয়নও তখন রাজনৈতিক আশ্রয় খুঁজতে থাকে।

এক পর্যায়ে তৎকালীন জেলা ছাত্রলীগের সহ সভাপতি মুরাদ হোসাইনের হাত ধরে রাজনীতিতে সক্রিয় হন নয়ন বন্ড। বরগুনা শহরের ডিকেপি রোড এলাকায় নয়ন বন্ডের বাসার পাশেই বটতলা এলাকায় মুরাদ হোসাইনের বাসা। মুরাদ হোসাইন এর প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে মাদকের বিনিময়ে রাজনীতির একটি অপসংস্কৃতি চালু হয়। সবকিছুই নিয়ন্ত্রণ করতে মুরাদ হোসাইন। রিফাত শরীফ হত্যাকান্ডের পর বিভিন্ন গণমাধ্যমে এসব বিষয় উঠে আসলেও অদৃশ্য শক্তির জাদুর কাঠির পরশে মুরাদ হোসাইন বারবারই থেকে গেছেন অধরা।

রিফাত হত্যাকান্ডের পরপরই নয়ন বন্ডের মাদক বাণিজ্য ও তার পৃষ্ঠপোষকদের নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে তৎকালীন ছাত্রলীগের সভাপতি জুবায়ের আদনান অনিক বলেন, আমরা সব সময় দেখতাম তারা একসাথে চলে। তাদের পৃষ্ঠপোষকতাতেই নয়ন বন্ডের আধিপত্য ছিলো বরগুনায় অথচ আজ তারাই আবার নয়ন বন্ডের ফাঁসি চাইছে এটা সত্যিই হাস্যকর।

তৎকালীন জেলা আওয়ামী লীগের তৎকালীন সাংগঠনিক সম্পাদক ও বর্তমান যুগ্ন সাধারণ সম্পাদক গোলাম সরোয়ার টুকু বলেছিলেন, কোন রাজনৈতিক আশ্রয় প্রশ্রয় ছাড়া এভাবে কিশোর গ্যাং তৈরি হতে পারে না। একই সাথে মাদকের বিনিময়ে যে তরুণ প্রজন্মকে ধ্বংসের রাজনীতি শুরু হয়েছে আগামী দিনের জন্য এটা খুবই ভয়ংকর। তাই আমাদের সকলের উচিৎ মাদক কারবারি ও কিশোর গ্যাং এর গডফাদারদের চিহ্নিত করে আইনের আওতায় আনা।

স্বেচ্ছাসেবক লীগের রাজনীতির বিষয়ে স্বেচ্ছাসেবক লীগের সাবেক এক রাঘব নেতা বলেন, সম্মেলনের আগে এই মুরাদ হোসাইনকে আমি কখনো স্বেচ্ছাসেবক লীগের রাজনীতি করতে দেখিনি। সম্মেলনের মাধ্যমেই তার সাথে আসলে মূলত পরিচয়। তবে এর আগে সে ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিল।

এসব অভিযোগের বিষয়ে মুরাদ হোসাইন সাংবাদিকদের বলেন, আমরা তো রাজনীতি করি ষড়যন্ত্রভাবে অনেকেই অনেক কিছু বলতে পারে। একটা সন্ত্রাসীর সাথে আমার কোন সম্পর্ক থাকতে পারে না। নয়ন বন্ড একটা ছাত্রদল করা ছেলে ছিল তার সাথে আমার কোন সম্পর্ক থাকতে পারে না। আর ওর বাসা আমার বাসা কাছাকাছি নয়।

শেয়ার