Top

বিশ্বের শীর্ষ পরিবেশবান্ধব কারখানার স্বীকৃতি পেল গাজীপুরের এসএম সোর্সিং

১৩ ডিসেম্বর, ২০২৩ ১১:৩০ অপরাহ্ণ
বিশ্বের শীর্ষ পরিবেশবান্ধব কারখানার স্বীকৃতি পেল গাজীপুরের এসএম সোর্সিং

লিড সনদে সর্বোচ্চ নম্বর পেয়ে বিশ্বের শীর্ষ পরিবেশবান্ধব কারখানার স্বীকৃতি অর্জন করেছে এসএম সোর্সিং নামের তৈরি পোশাক কারখানা। ১১০ নম্বরের মধ্যে এসএম সোর্সিং পেয়েছে ১০৬। মঙ্গলবার (১২ ডিসেম্বর) এই কারখানা আনুষ্ঠানিকভাবে লিড সনদ পেয়েছে। এত দিন ১০৪ নম্বর নিয়ে ময়মনসিংহের গ্রিন টেক্সটাইল (ইউনিট ৪) ছিল বিশ্বের শীর্ষ পরিবেশবান্ধব কারখানা।

লিড সনদের ১১০ নম্বরের মধ্যে এসএম সোর্সিং পেয়েছে ১০৬। বিশ্বে এটিই সর্বোচ্চ নম্বর পাওয়া পরিবেশবান্ধব কারখানা।

গাজীপুরের কোনাবাড়ী এলাকার চার বিঘা জমির ওপর গড়ে উঠা এসএম সোর্সিং ২০১৮ সালের শেষ দিকে উৎপাদিত তৈরি পোশাক ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) রপ্তানি শুরু হয়। কারখানাটিতে কাজ করেন ৮০০ পোশাকশ্রমিক।

বাংলাদেশের এই ছোট কারখানা লিড সনদে সর্বোচ্চ নম্বর পেয়ে বিশ্বের শীর্ষ পরিবেশবান্ধব কারখানার স্বীকৃতি অর্জন করেছে।

বুধবার (১৩ ডিসেম্বর) তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ জানায়, শুধু এসএম সোর্সিং ও গ্রিন টেক্সটাইল নয়, বিশ্বের শীর্ষস্থানীয় পরিবেশবান্ধব ১০টি কারখানার ৯টিই এখন বাংলাদেশে। এসএম সোর্সিং ও গ্রিন টেক্সটাইল ছাড়া বিশ্বের শীর্ষ ১০টি কারখানার তালিকায় থাকা বাংলাদেশের অপর ৭টি পরিবেশবান্ধব কারখানা হলো গাজীপুরের নিট এশিয়া ও ইন্টিগ্রা ড্রেসেস, নারায়ণগঞ্জের রেমি হোল্ডিংস ও ফতুল্লা অ্যাপারেলস, গাজীপুরের লিডা টেক্সটাইল অ্যান্ড ডাইং ও লিজ ফ্যাশন ইন্ডাস্ট্রিজ এবং মানিকগঞ্জের তারাসিমা অ্যাপারেলস।

বিজিএমইএর তথ্যানুযায়ী, তৈরি পোশাক ও বস্ত্র খাতে বর্তমানে লিড সনদ পাওয়া পরিবেশবান্ধব কারখানা ২০৬টি। তার মধ্যে লিড প্লাটিনাম সনদ পেয়েছে ৭৬টি। গোল্ড ১১৬টি, সিলভার ১০টি এবং সার্টিফায়েড সনদ পেয়েছে ৪টি কারখানা। সর্বশেষ গতকাল মঙ্গলবার (১২ ডিসেম্বর) সনদ পেয়েছে এসএম সোর্সিং। এর আগে সর্বশেষ গত ৭ ডিসেম্বর গাজীপুরের কাশিমপুরের নাইস কটন লিড প্লাটিনাম সনদ পেয়েছে। ১১০ নম্বরের মধ্যে কারখানাটি পেয়েছে ৮১।

ইউএসজিবিসির লিড সনদের টেকসই কারখানা প্রাঙ্গণ ক্যাটাগরিতে এসএম সোর্সিং পেয়েছে ১০-এ ১০; পানির দক্ষ ব্যবহারে পেয়েছে ১২-তে ৯; জ্বালানি ও পরিবেশে পেয়েছে ৩৮-এ ৩৭; উপকরণ ও সম্পদে ৮-এ ৮; অভ্যন্তরীণ পরিবেশ মানে ১৭-তে ১৭, উদ্ভাবনে ৬-এ ৬, আঞ্চলিক অগ্রাধিকারে ৪-এ ৪; অবস্থান ও যাতায়াতে ১৫-তে ১৫।

এএ

শেয়ার