Top

এক হাত বদলেই তিনশ’র তরমুজ হয়ে যাচ্ছে হাজার টাকা

১৮ মার্চ, ২০২৪ ৩:৩৮ অপরাহ্ণ
এক হাত বদলেই তিনশ’র তরমুজ হয়ে যাচ্ছে হাজার টাকা
নিজস্ব প্রতিবেদক :

প্রচণ্ড এই গরমের মধ্যে সারাদিন রোজা রাখার পর শরীরকে চাঙা করতে পারে এক টুকরো তরমুজ। কিন্তু সেই তরমুজ নিয়ে চলছে তুলকালাম কাণ্ড। চাহিদাকে পুঁজি করে মাত্র এক হাত বদলেই ক্রেতার পকেট থেকে ৪ থেকে ৫০০ টাকা হাতিয়ে নিচ্ছেন খুচরা তরমুজ বিক্রেতারা। ২৭০ থেকে ৩০০ টাকায় এক পিস তরমুজ কিনে তা ৮০০ থেকে হাজার টাকায় বিক্রি করছেন। পাইকারি বাজারে দাম কমলেও খুচরা বাজারে তার কোনো প্রভাবই পড়ছে না।

খুলনার একাধিক বাজার ঘুরে পাওয়া গেছে এমন তথ্য। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক সপ্তাহের জন্য তরমুজ না কেনার যে প্রচার গত কয়েক দিন ধরে চলছে তার কিছুটা প্রভাব বাজারে দেখা গেছে।

সোমবার (১৮ মার্চ) খুলনা মহানগরীর কদমতলা এলাকার পাইকারি তরমুজের বাজারে গিয়ে জানা যায়, খুলনায় যে তরমুজ বিক্রি হচ্ছে তা আসছে সাগরকন্যা কুয়াকাটা থেকে। আকারে অনেক বড় হলেও স্বাদের দিক থেকে পিছিয়ে কুয়াকাটার তরমুজ। তবে আগেভাগে বাজারে আসায় সব সময়ই আগ্রহের শীর্ষে অবস্থান করে এটি। এবারও রোজার শুরুতেই বাজারে আসছে কুয়াকাটার তরমুজ।

নগরীর কদমতলা এলাকার পাইকারি বাজারের মেসার্স সৈয়দ বাণিজ্য ভান্ডারের প্রোপ্রাইটার সৈয়দ আবুল কালাম আজাদ, আচঁল বাণিজ্য ভান্ডারের প্রোপ্রাইটার গৌরা সাহা, আলহামদুলিল্লাহ ভান্ডারের প্রোপ্রাইটার শিরিন বেগম ও মেসার্স এ কে ট্রেডার্সের প্রোপাইটার আলমগীর কবীর জানান, রোজার শুরুতে বাজারে যে পরিমাণ তরমুজ আমদানি হয়েছিল, এখন তার চেয়েও কয়েকগুণ বেশি আমদানি হচ্ছে। তরমুজের দামও অনেক কমেছে।

এই বাজারের তরমুজ আমদানিকারক বাবলা বলেন, সোমবার এখানে সাইজ অনুযায়ী একশ পিস তরমুজ ২৭ থেকে ৩০ হাজার টাকায় বিক্রি হয়েছে। গত ২-৩ দিনও এই দামেই তরমুজ বিক্রি হয়েছে।

এদিকে সবচেয়ে বড় সাইজের (১০-১২ কেজি) এক পিস তরমুজ পাইকারি বাজারে ৩০০ টাকায় বিক্রি হলেও খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে হাজার টাকার বেশি দামে।

নগরীর মিস্ত্রিপাড়া বাজারের ফল ব্যবসায়ী আমের আলী বলেন, ৪ দিন আগে তিনি ৩৫ হাজার টাকায় একশ তরমুজ কেনেন কদমতলা থেকে। শুরু থেকেই তিনি ৮০ টাকা দরে বিক্রি করছেন। আজও ৮০ টাকা কেজি দরে তরমুজ বিক্রি করছেন। আবার নতুন করে নিয়ে এসেছেন আজ ভোরে। আগের তরমুজের সঙ্গে আজকের তরমুজ একত্রিত করে বিক্রি করছেন তিনি।

পাইকারি বাজারের চেয়ে খুচরা বাজারে এই বিস্তর ব্যবধানের বিষয়ে তিনি বলেন, দোকানভাড়া, পরিবহন, নিজের মজুরি, সিটি করপোরেশনের ট্যাক্স, সব ধরে এই দামের নিচে বিক্রি করলে লোকসান গুনতে হবে।

নগরীর টুটপাড়া জোড়াকল বাজারের তরমুজ ক্রেতা মনির হোসেন বলেন, ইলিশের মতো তরমুজও এখন ধনাঢ্য মানুষের খাবারে পরিণত হয়েছে। তবে রোজার পর তরমুজ আর কেউ খাবে বলে মনে হয় না।

এসকে

শেয়ার