Top
সর্বশেষ
থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর শেরপুরের সীমান্তবর্তী গারো পাহাড়ের শাল-গজারির বনে আগুন দেশকে ডেথভ্যালিতে পরিণত করেছে সরকার: রিজভী মধুখালীতে দুই ভাইকে হত্যা, চেয়ারম্যান ও মেম্বারকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা বিএনপিকে গণতান্ত্রিক দল মনে করি না: কাদের শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা গুচ্ছের ভর্তি পরীক্ষা শুরু আজ জনগণের জন্য কাজ করতে আ. লীগ নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ব্যর্থতা ঢাকতেই কি বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা, প্রশ্ন টিআইবির ভারতের শেয়ারবাজারে পতন

গুলি-বিস্ফোরণের শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

২৮ মার্চ, ২০২৪ ৬:০০ অপরাহ্ণ
গুলি-বিস্ফোরণের শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত
কক্সবাজার প্রতিনিধি :

মিয়ানমারের অভ্যন্তরে গুলি ও বিস্ফোরণের শব্দে কেঁপে উঠল সীমান্তের এপারের কক্সবাজারের টেকনাফ উপজেলা। বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টা থেকে ৭টা পর্যন্ত গোলাগুলি ও বিস্ফোরণের শব্দে আতঙ্ক ছড়িয়ে পড়ে। টেকনাফ উপজেলার সীমান্ত এলাকার বাসিন্দা ও একাধিক জনপ্রতিনিধি এ তথ্য জানান।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য হাবিব উল্লাহ বলেন, অনেক দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার ভোররাতে গোলাগুলির শব্দ ভেসে এসেছে। এর আগের দিন বুধবারও গুলোগুলির শব্দ শোনা গেছে।

কক্সবাজারের হ্নীলা ইউনিয়নের ওয়াব্রাং এলাকার বাসিন্দা ছৈয়দ আলম বলেন, ফজরের নামাজের পর থেকে মিয়ানমারে যেভাবে মর্টারশেলের শব্দ হয়েছিল, মনে হয়েছে ভূমিকম্পে বাড়িঘর ভেঙে যাচ্ছে। আগে কোনো দিন এমন বিকট শব্দ শুনিনি। সকালে এমন শব্দ হয়েছে মনে হয়েছে আমার সেমিপাকা বাড়িটি ভেঙে পড়ছে।

মিয়ানমারে রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহী আরাকান আর্মির সংঘাত চলমান রয়েছে দেড় মাসের বেশি সময়। দেশটির মংডু শহরের উত্তরে নাকফুরা গ্রাম থেকে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসছে। উভয় পক্ষই পরস্পরের ওপর হামলা চালিয়ে যাচ্ছে। এর আগে মঙ্গল ও বুধবার রাত ৯টা থেকে দুপুর পর্যন্ত বিকট শব্দে টেকনাফ সীমান্ত এলাকার বসতঘর কেঁপে উঠে। তবে দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত বিস্ফোরণের শব্দ শোনা যায়নি।

সংঘর্ষের প্রভাবে টেকনাফ উপজেলার হোয়াইক্যং, হ্নীলা, সাবরাং, শাহপরীর দ্বীপ, সেন্টমার্টিন সীমান্ত এলাকাসহ পার্শ্ববর্তী গ্রামগুলোর বাসিন্দারা আতঙ্কে রয়েছে।

সাবরাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর হোসেন বলেন, সেহরির শেষ সময় থেকে মিয়ানমার অভ্যন্তরে গুলি ও মর্টারশেলের আওয়াজ শোনা গেছে। বিকট শব্দে ঘুমাতে পারিনি। মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষের কারণে মানুষ যথেষ্ট আতঙ্কে রয়েছেন।

সীমান্তের একাধিক সূত্র জানায়, রোববার থেকে জান্তা বাহিনীর অবস্থানে হামলা বাড়িয়েছে আরাকান আর্মি। সোমবার সন্ধ্যায় মংডু শহরের কাছাকাছি অবস্থিত মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) একটি ক্যাম্প আরাকান আর্মি দখল করে নেয় বলে জানা গেছে।

টেকনাফ সদর ইউনিয়নের নাজিরপাড়ার বাসিন্দা আব্দুল লতিফ বলেন, মিয়ানমারে থেমে থেমে বোমার বিকট শব্দে কাঁপছে আমার বাড়ি। এ রকম শব্দ কোনো দিন শুনিনি। মনে হয়েছে আমার বাড়ি ভেঙে পড়ে যাচ্ছে। আতঙ্কে ঘুমাইতে পারছি না।

টেকনাফ নাইট্যংপাড়া এলাকার বাসিন্দা শাহআলম বলেন, মিয়ানমারে দুই গ্রুপের মধ্যে ব্যাপক সংঘর্ষ চলছে শুনেছি। এর আগে কোনোদিন আমার বাড়ি থেকে এমন বিকট আওয়াজ পাইনি। সকালে এমন বিকট শব্দ হয়েছে, বাড়ির জানালার শব্দে ঘুম ভাঙল।

শাহপরীর দ্বীপের জালিয়াপাড়ার বাসিন্দা শামীম বলেন, মিয়ানমারের ওপারে এমন বিকট শব্দ হয়েছে, পুরো দ্বীপ কাঁপছে।

টেকনাফ স্থলবন্দরে পণ্য নিয়ে আসা মিয়ানমারের কয়েকজন ব্যবসায়ী জানান, টানা দেড় মাসের বেশি সময় ধরে রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে সংঘাতে জড়িয়ে রয়েছে আরাকান আর্মি। এরই মধ্যে মংডু শহরের উত্তর, দক্ষিণ ও পূর্ব পাশের রাচিডং শহরসহ ১০টির বেশি থানা দখলে নিয়েছে আরাকান আর্মি। সশস্ত্র গোষ্ঠীটির সঙ্গে টিকতে না পেরে সম্প্রতি নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ১৭৭ জন বিজিপি সদস্য। তারা সবাই নাইক্ষ্যংছড়িতে বিজিবি হেফাজতে রয়েছেন। এর আগে বাংলাদেশে আশ্রয় নিয়েছিলেন ৩৩০ জন। ১৫ ফেব্রুয়ারি তাদের মিয়ানমারে ফেরত পাঠানো হয়।

এ বিষয়ে টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ বলেন, টেকনাফ উপজেলার হোয়াইক্যং থেকে শাহপরীর দ্বীপ পর্যন্ত প্রায় ৫৪ কিলোমিটার এলাকায় সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও কোস্টগার্ড সতর্ক অবস্থায় রয়েছে। সীমান্তে বিজিবির টহল জোরদারের পাশাপাশি রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি।

এসকে

শেয়ার