Top

রাজনৈতিক সিদ্ধান্তে যাদের ব্যাংক দেয়া হয়েছিল, তাদের লক্ষ্য ছিল চুরি করা

৩১ মার্চ, ২০২৪ ৯:৩৭ পূর্বাহ্ণ
রাজনৈতিক সিদ্ধান্তে যাদের ব্যাংক দেয়া হয়েছিল, তাদের লক্ষ্য ছিল চুরি করা

নানান অনিয়মের কারণেই বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেও বাঁচানো যায়নি পদ্মা ব্যাংক। তাই একীভূতকরণের আড়ালে যেন অনিয়ম না হয়, সেজন্য ব্যাংকগুলোতে সুশাসন জোরদার করতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. সালেহ উদ্দিন আহমেদ।

শনিবার (৩০ মার্চ) বাংলাদেশ চলচিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) ব্যাংক একীভূতকরণ নিয়ে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ‘ব্যাংকিং খাতে সুশাসন জোরদারে ব্যাংক একীভূতকরণ’ শীর্ষক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় তিনি এসব কথা বলেন।

ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, ‘রাজনৈতিক সিদ্ধান্তে যাদের ব্যাংক দেয়া হয়েছিল, তাদের লক্ষ্য ছিল চুরি করা। যে কারণে নানা ছাড় ও নাম পরিবর্তন করেও পদ্মা ব্যাংককে বাঁচানো যায়নি; এখন এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত করা হচ্ছে। একীভূতকরণের আড়ালে অনিয়মে জড়িত পরিচালক ও কর্মকর্তারা কোনোভাবেই যেন পার না পায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। পাশাপাশি ব্যাংকে সুশাসন জোরদার করতে দুর্নীতিবাজদের আইনের আওতায় আনতে হবে।’ দেখছি কিংবা দেখবো বললে হবে না, কেউ নিয়ম ভঙ্গ করলে দৃশ্যমান শাস্তি দিতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, বেসিক ব্যাংকের অনিয়মের সঙ্গে জড়িতদের খুঁজে পাওয়া যায় না। তারা তো মাটির নিচে থাকে না যে খুঁজে পাওয়া যাবে না। ব্যাংক খাতে সবচেয়ে বড় সমস্যা সুশাসনের অভাব। এজন্য রাজনৈতিক স্বদিচ্ছার দরকার। আমানতকারীর দায়-দেনা মিটিয়ে দিয়ে ব্যাংক গুটিয়ে ফেলার মাধ্যমে ব্যাংকখাতে সুশাসন ফেরানো যায়। তবে দুর্বল ব্যাংকগুলো থেকে যেহেতু আমানতকারীদের অর্থ দেয়া যায় না, তাই এই ব্যাংকগুলোকে একীভূতকরণ করা হচ্ছে।

তিনি আরও বলেন, ‘বাইরের দেশগুলোতে চুরি হলে রক্ষা নেই। ঋণখেলাপিরা দিব্যি ঘুরে বেড়াতে পারে না। অন্যদিকে, বাংলাদেশে ১০ কোটি টাকা চুরি করে ধরা পড়লেও সমস্যা নেই। এ কারণে সুশাসন নিশ্চিত করতে হবে। না হলে যতই রোডম্যাপ করা হোক, সুফল আসবে না। এদেশে আইন থাকলেও তা বাস্তবায়ন হয় না।’

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর বলেন, ব্যাংক একীভূতকরণের পর কয়েকটি বিষয়ে নজর রাখতে হবে। আমানতকারীদের অর্থ ফেরতের নিশ্চয়তা দিতে হবে। দুর্বল ব্যাংকের কর্মীদের চাকরিচ্যুত করা যাবে না। অনিয়মের সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে। পরিচালনার সঙ্গে জড়িত দায়ীদের ছাড় দেয়া যাবে না। দুর্বল ব্যাংকের কারণে যেন সব ব্যাংক দুর্বল না হয়, তার জন্য ভালো লোকদের পরিচালনা পর্ষদে বসাতে হবে। ব্যবস্থাপনা বিভাগ থেকে পরিচালনা বিভাগকে আলাদাভাবে পরিচালনার সুযোগ দিতে হবে। এছাড়া আইএমএফ, বিশ্বব্যাংক কি বললো সেটা না দেখে কেন্দ্রীয় ব্যাংককে স্বাধীনভাবে চলতে হবে। নির্দেশনার অপেক্ষায় বসে না থেকে স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে হবে।

অনুষ্ঠানে ডিবেট ফর ডেমোক্রেসির সভাপতি হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, দেশের উন্নয়ন নিয়ে গর্ব করলেও, আর্থিক খাতের অনিয়ম নিয়ে কথা বলতে লজ্জা বোধ হয়। ঋণ জালিয়াতি ও অর্থ পাচারের সংস্কৃতি আমাদের জন্য একটা বড় কালো দাগ। ব্যাংকিং খাতের অনিয়ম ভয়াবহ ক্যানসারের রূপ নিচ্ছে। একের পর এক ঋণ কেলেঙ্কারি, অর্থ আত্মসাৎ, রিজার্ভ চুরি, বেসিক ব্যাংকের জালিয়াতি, ফারমার্স ব্যাংকের পতন, পিপলস লিজিং এর অবসান, হলমার্ক, বিসমিল্লাহ গ্রুপ ও ডেসটিনির জালিয়াতি, পুঁজিবাজারের কারসাজি, শেয়ার মার্কেট লুট ইত্যাদি কলঙ্কিত ঘটনা আর্থিক খাতকে ব্যাপক দুর্বল করে ফেলেছে। ব্যাংক খাত আজ তছনছ হয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেন প্রাইম ইউনিভার্সিটি ও বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির বিতার্কিকরা। প্রতিযোগিতায় বিজিএমইএ’র শিক্ষার্থীরা বিজয়ী হন।

শেয়ার