Top

শান্ত মিয়ানমার সীমান্ত, স্থলবন্দরে আসছে পণ্যবাহী ট্রলার

০২ এপ্রিল, ২০২৪ ১:০৬ অপরাহ্ণ
শান্ত মিয়ানমার সীমান্ত, স্থলবন্দরে আসছে পণ্যবাহী ট্রলার

গত চার দিন ধরে শান্ত রয়েছে মিয়ানমার সীমান্ত। নাফ নদীর ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু টাউনশিপ এলাকা থেকে ভেসে আসেনি মর্টার শেল ও গ্রেনেড-বোমার বিস্ফোরণের শব্দ। এতে নাফ নদীর এপারে টেকনাফ সীমান্তের মানুষের মধ্যে স্বস্তি বিরাজ করছে।

এদিকে মিয়ানমারের রাখাইন রাজ্যের রাজধানী সিথুয়ে (আকিয়াব) বন্দর থেকে টেকনাফ স্থলবন্দরে আমদানি পণ্যবোঝাই কার্গো ট্রলার ও জাহাজ আসা-যাওয়া শুরু করেছে। সোমবার (১ এপ্রিল) বিকেলে সিথুয়ে থেকে আমদানি পণ্যবোঝাই দুটি ট্রলার বন্দরে ভিড়েছে। শ্রমিকরা ট্রলার থেকে নারকেল, আচার, মুগ ডাল, শুঁটকি, শুকনো সুপারি, কাঠ ও হিমায়িত মাছ খালাস করছেন।

মিয়ানমার থেকে পণ্য আমদানিকারক ওমর ফারুক বলেন, রাখাইন রাজ্যে দেড় মাসের টানা সংঘাতে টেকনাফ স্থলবন্দরে ৮০ শতাংশ পণ্য আমদানি কমেছে। আগে দৈনিক ১৫ থেকে ২০টি পণ্যবোঝাই ট্রলার-জাহাজ এলেও এখন আসছে সপ্তাহে সাত-আটটি। সংঘাত বাড়লে স্থলবন্দরে পণ্য আমদানি বন্ধের আশঙ্কা রয়েছে।

টেকনাফ স্থলবন্দরের শুল্ক বিভাগের কাস্টমস সুপার বি এম আবদুল্লাহ আল মাসুম গণমাধ্যমকে বলেন, গত আট দিনে সিথুয়ে থেকে পণ্য বোঝাই ১২টি কার্গো ট্রলার বন্দরে ভিড়েছে। রাখাইন রাজ্যে সংঘাতের কারণে সীমান্ত বাণিজ্যের ক্ষতি হচ্ছে। রাজস্ব আয় কমে গেছে। গত জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে মিয়ানমারে পণ্য রফতানি বন্ধ রয়েছে।

উল্লেখ্য, টানা দেড় মাসের বেশি সময় ধরে রাখাইন রাজ্যে সরকারি বাহিনীর সঙ্গে সে দেশের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে লড়াই চলছে। ইতোমধ্যে মংডু টাউনশিপের উত্তর, দক্ষিণ ও পূর্ব পাশের রাচিডং টাউনশিপসহ ১২টি থানা আরাকান আর্মি দখলে নিয়েছে বলে একাধিক সূত্র জানিয়েছে।

সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে টিকতে না পারে কয়েক দিন আগে তিনজন সেনাসদস্য নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এর আগে ১১ মার্চ আশ্রয় নেন মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির ১৭৭ জন সদস্য। তাঁরা সবাই নাইক্ষ্যংছড়ি সদরে বাংলাদেশ বর্ডার গার্ডের (বিজিবি) হেফাজতে রয়েছেন। কয়েক মাস আগে কয়েক দফায় বাংলাদেশে আশ্রয় নিয়েছিলেন ৩৩০ জন সেনা ও বিজিপি সদস্য। গত ১৫ ফেব্রুয়ারি তাঁদের ফেরত পাঠানো হয়।

এআরএস

শেয়ার