Top
সর্বশেষ

স্বাস্থ্য ঝুঁকি জেনেও কুষ্টিয়ায় বাড়ছে তামাক চাষ

০৫ এপ্রিল, ২০২৪ ৪:২৫ অপরাহ্ণ
স্বাস্থ্য ঝুঁকি জেনেও কুষ্টিয়ায় বাড়ছে তামাক চাষ
কুষ্টিয়া প্রতিনিধি: :

কুষ্টিয়ায় মিরপুর, ভেড়ামারা ও দৌলতপুর উপজেলায় অধিকাংশ চাষীরা তামাক চাষ করছেন। কম খরচে অধিক লাভের আশায় চাষীরা গম, ধান ও ভুট্টা চাষ কমিয়ে তামাক চাষে বেশি ঝুঁকছেন। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর জেনেও অধিক মুনাফার আশায় তামাকের কাজ করছেন এ অঞ্চলের অধিকাংশ চাষীরা।

মিরপুর, ভেড়ামারা ও দৌলতপুর উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, কেউ তামাক গাছের পরিচর্যা করছে, কেও তামাকের পাতা তুলছে, অনেকে তামাকের পাতা তুলে মাথায় করে বাড়ি নিয়ে যাচ্ছে,বাড়ির নারী, বৃদ্ধ ও শিশুরা তামাক পোড়ানো ও প্রক্রিয়াজাতের কাজে ব্যস্ত সময় পার করছেন।

স্থানীয়দের অভিযোগ ব্রিটিশ আমেরিকা টোব্যাকো কোম্পনি, ঢাকা টোব্যাকো, জাপান টোব্যাকো, আবুল খায়ের টোব্যাকা , আকিজ টোব্যাকো কোং , নাসির টোব্যাকো সহ বেশ কয়েকটি তামাক কোম্পানি বীজ , সার অগ্রিম ঋণ ও তামাক ক্রয়ে নিশ্চয়তাসহ বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে তামাক চাষে চাষিদের আগ্রহী করে তুলছে। কৃষি বিভাগের পক্ষ থেকে তামাক চাষে কৃষকদের নিরুৎসাহিত করা হলেও তামাক কোম্পানি লোভনীয় আশ্বাসের কারণে তা বাস্তবায়ন করা যাচ্ছে না। তবে কৃষি বিভাগ বলছে, কৃষকদের তামাক চাষের কুফল গুলো বোঝানোর পাশাপাশি অন্যান্য ফসল চাষের পরামর্শ দেওয়া হচ্ছে।

এ বিষয়ে কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. হায়াত মাহমুদ বানিজ্য প্রতিদিনকে বলেন, কুষ্টিয়ার মিরপুর, ভেড়ামারা ও দৌলতপুর উপজেলায় দীর্ঘ দিন ধরে তামাক চাষ হয়। তামাক চাষে কৃষকদের নিরুৎসাহিত করতে কৃষি বিভাগ যতেষ্ঠ আন্তরিক ও তৎপর । মাঠ পর্যায়ে তামাক চাষে কৃষকদের নিরুৎসাহিত করে ধান, ভুট্টা ,গম ও বিভিন্ন শাক সবজি চাষের পরামর্শ দেওয়া হচ্ছে। কৃষকদের সরাসরি প্রণোদনা সহ বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে। সচেতন হলে কৃষকরা তামাক চাষ থেকে
বেরিয়ে আসবে।

ডা: শরিফুল ইসলাম বলেন, তামাক পোড়ানো স্বাস্থ্য ও পরিবেশের জন্য খুবই ক্ষতিকর । তামাক পোড়ানোর সময় তামাকের গুড়া বাতাসের সাথে মিশে মানুষের শ্বাসনালী দিয়ে শরীরে প্রবেশ করে। এতে মানুষের শরীরে ব্রংকাইটিস , অ্যাজমা রোগ হতে পারে।

তামাক চাষী আকবর আলী বলেন, তামাক চাষে প্রচুর খাটুনি , স্বাস্থ্যের ক্ষতি হয়। তারপরও পুরুষ , নারী ও শিশুরা কাজ করে। তবে তামাক চাষে লাভ বেশি। প্রতি বিঘায় প্রায় ১ লক্ষ টাকার তামাক বিক্রি হয়। প্রতি বিঘায় ৫০০০ চারা রাগানো যায়। বিঘায় ১০ মণ শুকনা তামাক উৎপাদন করা হয়। প্রতি কেজি শুকনা তামাক ২০০ টাকা করে বিক্রি হয়। উৎপাদন ও প্রক্রিয়াজাত করতে খরচ হয় ৪০ থেকে ৫০ হাজার টাকা। লাভ তাকে ৫০ থেকে ৬০ হাজার টাকা। তামাকের আবাদ তিন মাসেই শেষ হয়ে যায়। বিক্রির কোন ঝামেলা নেই টোব্যাকো কোং গুলো তামাক ক্রয় করে নেয়।

এসকে

শেয়ার