Top

যা মনে চায় লিখে দেন: প্রাণিসম্পদ কর্মকর্তা

১৮ এপ্রিল, ২০২৪ ৫:৫৩ অপরাহ্ণ
যা মনে চায় লিখে দেন: প্রাণিসম্পদ কর্মকর্তা
ফরিদপুর প্রতিনিধি :

ফরিদপুরের বোয়ালমারীতে দায়সারাভাবে আয়োজন করা হয়েছে সেবা সপ্তাহ ও প্রদর্শন কার্যক্রম। এ সময় মেলায় অল্প সংখ্যক কয়েকটি শৌখিন পাখি, ষাঁড় গরু,গাভি গরু,ছাগল, ভেড়া হাঁস-মুরগি প্রদর্শন করা হয়। তবে সেবা সপ্তাহ ও প্রদর্শনীর মূল লক্ষ্য বড় ও ক্ষুদ্র খামারি,উদ্যোক্তা এবং সাধারণ গৃহস্থদের গবাদি পশু উৎপাদনে উদ্বুদ্ধ করা হলেও তা ব্যাহত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে বোয়ালমারী সরকারি কলেজ মাঠে এ সেবা সপ্তাহের উপলক্ষ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহেদি হাসানের সভাপতিত্বে ও ভেটেরিনারি সার্জন ডা. মো. আব্দুল আলীমের সঞ্চালনায় সেবা সপ্তাহ ও প্রদর্শনী উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রদর্শনীতে এ বছর একজন খামারি ছাড়া উপজেলার কোনো খামারি অংশ গ্রহণ করেননি। প্রদর্শনীতে বেশির ভাগ স্টল ফাঁকা দেখা যায়, ছিলো না রোগ প্রতিরোধ ও প্রতিষেধক এবং চিকিৎসা সেবা বা ঔষধের কোন স্টল, প্রাণিসম্পদের উন্নয়নে ব্যবহৃত বিভিন্ন প্রযুক্তি প্রদর্শনের কথা থাকলেও দুধদোহন একটি মেশিন ছাড়া অন্য কিছু দেখা যায়নি, বিভিন্ন দপ্তরে কর্মকর্তা কর্মচারী, কয়েকটি ইউনিয়নের ভেটেরিনারি টেকনিশিয়ানগণ ছাড়া প্রদর্শনীতে যাদের উদ্দেশ্য এ সপ্তাহ পালন তাদের দেখা যায়নি।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী পৌরসভার কামার গ্রামের নারী উদ্যোক্তা সাবানা বেগম বলেন, উপকার পাবো বলে এই গরমে আমার উন্নতমানের গবাদিপশু নিয়ে এসেছিলাম, এরা আমার সাথে প্রতারণা করেছে, প্রথম পুরস্কার দেওয়ার কথা বলে আমাকে এনেছে । আনা নেওয়ার খরচ,খাবার দেওয়ার কথা থাকলেও কিছুই দেয়নি।

জানা যায়, প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর অন্যতম লক্ষ্য হলো প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি, দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি, ক্ষুদ্র খামারি ও উদ্যোক্তাদের গবাদি পশু উৎপাদনে উদ্বুদ্ধ করা। এ ছাড়া গবাদিপশু পালনের আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে অবিহিত করণ, প্রাণিসম্পদের উন্নয়নে ব্যবহৃত বিভিন্ন প্রযুক্তি, ওষুধ সামগ্রী, টিকা, প্রাণিজাত পণ্য উৎপাদন গুণগত মান রক্ষা , কর্মসংস্থান, বাজারজাতকরণের উপর গুরুত্ব দেওয়া হলেও বোয়ালমারীতে এসবের কিছুই দেখা যায়নি।

এতে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এম এম মোশাররফ হোসেন মুশা মিয়া। জেলা ভেটেরিনারি কর্মকর্তা প্রমথ রঞ্জন সাহা, স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. নারায়ণ চন্দ্র সরকার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বোয়ালমারী উপজেলা ভাইস চেয়ারম্যান সৈয়দ রাসেল রেজা, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহিদুল ইসলাম, উপস্থিত খামারিদের মধ্যে বক্তব্য রাখেন আবুল খায়ের। এছাড়া সেখানে উপস্থিত ছিলেন সাংবাদিক অ্যাড. কোরবান আলী, মৎস্য কর্মকর্তা মো জসিম উদ্দিন, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা তাপস শাঁখারীসহ বিভিন্ন ইউনিয়নের ভেটেরিনারি টেকনিশিয়ানগণ।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি কর্মকর্তা ডা. নারায়ণ চন্দ্র সরকার ক্ষিপ্ত হয়ে বলেন, নিউজ করতে হলে ডিজির অনুমতি আনতে হবে। দায়সারা অনুষ্ঠান ও বিভিন্ন অভিযোগ বিষয়ে তিনি এক পর্যায়ে বলেন, আপনার যা মনে চায় তাই লিখে দেন।

এ বিষয়ে অনুষ্ঠানটির সভাপতি ও বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহেদি হাসান বলেন, অনুষ্ঠানটি সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে।

এসকে

শেয়ার