Top

৫০ হাজার মূলধনের মৎস্য খামারি এখন কোটিপতি

১৯ এপ্রিল, ২০২৪ ৩:০০ অপরাহ্ণ
৫০ হাজার মূলধনের মৎস্য খামারি এখন কোটিপতি
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রাম শহরে একটি ছোট্ট কুলিংকর্ণার করে সংসার চালাতে যখন হিমশিম খাচ্ছেন মোহাম্মদ শাহাদাত হোসেন, তখন পরিবারের বড় ছেলে তুহিন স্কুলের গণ্ডি পার করেনি, বাবার অবস্থা দেখে তার সাথে কাজে লেগে সংসারের হাল ধরতে হয়েছে। চট্টগ্রামের মিরসরাই উপজেলার ওসমানপুর ইউনিয়নের মুহুরি সেচ প্রকল্প এলাকার বাসিন্দা তোহিদুল ইসলাম তুহিন বাবার দোকানের পাশাপাশি কখনো বেবি ট্যাক্সি চালক, কখনো কুলিংকর্ণার দিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা।

এরমধ্যে এলাকার চাচা মৎস্যচাষী কামরুলের খামারে কাজের পাশাপাশি পিকআপ চালাতেন। ওসমানপুর, ইছাখালী, মুহুরী প্রজেক্ট এলাকায় মাছের খামার গড়ে উঠছিল তখন। কামরুলের পরামর্শে ৫০ শতকের একটি পুকুর নিয়ে চাষ শুরু করেন তিনি। ছোট্ট পুকুরে চাষ করার জন্য মায়ের থেকে ডিপিএসের ৫০ হাজার টাকা নেয়। ধীরে ধীরে চাষ করে গড়ে তুলছে ছোট ছোট আরো কয়েকটি পুকুর। এইভাবে ১০ বছরে এখন তার পুকুরের সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ৩শ একর। বড় ছেলের সাফল্যে মোহাম্মদ শাহাদাত হোসেনের কপালে এখন দুশ্চিন্তার ভাঁজ নেই। পরিবার নিয়ে এখন আর হিমশিম খান না। উনার চোখের সামনে ভাসে লক্ষ লক্ষ মাছের পোনা, বড় বড় রুই ,কাতলা তেলাপিয়া, চিংড়িসহ বিভিন্ন ধরনের মাছ।

এখন তুহিনের মৎস্য খামারে প্রায় ১৫ কোটি টাকার মতো পুঁজি খাটিয়েছেন। বর্তমানে আরো ২৫০ একর পুকুর খননের কাজ চলছে। পাশাপাশি আছে গরুর খামার তৈরি করা নতুন সেট, আছে ৭টি মাটি কাটার এক্সকেভেটর এবং একটি ফিড মিল তৈরি করার স্ট্রাকচার তৈরি করেছেন। নতুন গরুর খামার এবং মাটি কাটার যন্ত্রসহ ২০ কোটি টাকার পুঁজি দাঁড়িয়েছে। তিনি তার পুকুরগুলো এবং রক্ষণাবেক্ষণের যাবতীয় কার্যক্রমের জন্য প্রায় ৭০ জনের মতো কর্মচারী নিয়োগ করেছেন। এখন বাৎসরিক পুকুর থেকে মাছ বিক্রি করে সাড়ে ৩ হাজার টন। এই মাছ চট্টগ্রাম ফেনী খাগড়াছড়ি সহ বিভিন্ন অঞ্চলে আড়তে চলে যায়।

পুকুর চাষের সফলতা নিয়ে জানতে চাইলে তৌহিদুল ইসলাম তুহিন জানান এই ব্যবসায় প্রথম সফলতার প্রথম ধাপ হল সততা। প্রতিবছর এখানে মাছ চাষে তার কয়েক হাজার টন খাদ্যের প্রয়োজন হয়। একসাথে খাদ্যের পুঁজি দিতে না পারলে খাদ্য কোম্পানির সাথে বকেয়া লেনদেন করতে হয় প্রতি বছর শেষে বকেয়া পরিশোধ করলে পরবর্তী বছর আবার খাদ্য পাবে। লেনদেন পরিশোধ ঠিকমতো না হলে সততা না থাকলে মাছ চাষে পরবর্তীতে সমস্যা হয়ে পড়ে। তাই মাছ চাষে সাফল্য পেতে হলে অবশ্যই সততা থাকতে হবে বলে মনে করেন তিনি। এভাবে আমি এগিয়ে গেছি। আমার পুকুরে অনেক দেশি মাছ রয়েছে মাছগুলিকে বড় করে দেড় থেকে দুই কেজি বড় করে আমি বাজারে বিক্রি করি।

উপজেলা মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ জানান, তৌহিদুল ইসলাম একজন তরুণ উদ্যোক্তা। উনি মাছ চাষে অভাবনীয় সাফল্য লাভ করেছেন। কোন ধরনের সরকারি সহায়তার প্রয়োজন হলে আমরা তাকে সহযোগিতা করব।

এসকে

শেয়ার