Top

কুমিল্লা বিআরটিএ অফিসে দালালদের দৌরাত্ম

২৫ এপ্রিল, ২০২৪ ৮:৫৫ পূর্বাহ্ণ
কুমিল্লা বিআরটিএ অফিসে দালালদের দৌরাত্ম

মোবাইল কোর্টের মাধ্যমে দালালদের উৎপাত প্রতিরোধের চেষ্টা করছি: ফারুক আলম, সহকারী পরিচালক, বিআরটিএ কুমিল্লা

সোহাইবুল ইসলাম সোহাগ, কুমিল্লা: কুমিল্লা বিআরটিএ কার্যালয়ে দালাল ছাড়া কোনো কাজই হচ্ছে না। গাড়ির ফিটনেস, ড্রাইভিং লাইসেন্স ও নতুন গাড়ির লাইসেন্সসহ সব কিছুতেই নির্ভর করতে হয় তাদের ওপরে।

দালাল ছাড়া সরাসরি কাজ করতে ধীরগতিসহ নানা ভোগান্তিতে পড়তে হয়। হাতেগোনা কয়েকজন কর্মকর্তার যোগসাজশে কয়েকটি দালাল চক্র প্রতিদিন লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ ভুক্তভোগীদের। ছোট একটি প্রতিষ্ঠানের কাজ করে জীবন চলে হাবিব মিয়ার। কম খরচ আর দ্রুত যাতায়াতে মোটরসাইকেল কিনে ড্রাইভিং লাইসেন্সের জন্য বিআরটিএ কুমিল্লা অফিসে টাকা জমা দেন আড়াই মাস আগে। স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্সটি ডেলিভারি দেওয়ার কথা ছিল গত ২১ জানুয়ারি। কিন্তু অফিসে এসে জানতে পারেন, তার ডেলিভারির সময় আরও দুই মাস বাড়িয়েছেন কর্মকর্তারা।

টাকা দিয়ে দালালের মাধ্যমে না করায় হয়রানি বেড়েছে, এমন অভিযোগ করে হাবিব মিয়া বলেন, ‘আমাকে পদে পদে হয়রানির শিকার হতে হচ্ছে।’

সরেজমিনে ঘুরে দেখা গেছে, কুমিল্লা নগরীর জেলা প্রশাসক কার্যালয়ের বাউন্ডারির ভেতরের কুমিল্লা বিআরটিএ কার্যালয়টিতে প্রতিদিন ১০-১২ ধরনের সেবা নিতে আসেন হাজারের অধিক সেবাগ্রহীতা। তারা প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন। কেউ রেজিস্ট্রেশন, কেউ মালিকানা পরিবর্তন, আবার কেউবা গাড়ির ফিটনেস নিয়ে দিনের পরদিন ঘুরাঘুরি করছেন এরুমে রুমে। সময়মতো হচ্ছে না কাজ, আবার রাস্তায় বের হলে উল্টো পড়তে হয় পুলিশি হয়রানিতে।
হয়রানির শিকার এক সেবাগ্রহীতা বলেন, ‘তিন বছর পরে এসেও এখনো কাগজ পেলাম না।’

আরেকজন বলেন, ‘এক রুমে গেলে আরেক রুম দেখিয়ে দেয়। সেখানে গেলে আরেক রুম দেখায়। সেখানে বলে ডেট বাড়িয়ে দেবে।’

চালক-মালিকদের অভিযোগ, দালাল ছাড়া নিয়ম অনুসারে কাজ করতে গেলে নানা অজুহাতে কাগজপত্র বাতিল করে দেন বিআরটিএ কর্মকর্তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক নেতা বলেন, ‘আপনি যদি তাদের নির্দিষ্ট লোকের (দালাল) মাধ্যমে যান এবং নির্দিষ্ট ফি (ঘুষ) অফিসিয়াল খরচের বাইরে দিয়ে ফেলতে পারেন তাহলে কর্মকর্তারা দ্রুত কাজ করে দেবেন।’

কুমিল্লা বিআরটিএ কার্যালয়ে সরব উপস্থিতি রয়েছে বেশকিছু দালাল চক্রের। এমন এক চক্রের সদস্যের সঙ্গে কথা বলতে চাইলে ক্যামেরা দেখে পালিয়ে যান তিনি।

ভুক্তভোগীরা জানান, দালাল নিয়ন্ত্রণে কাজ করছেন বিআরটিএ অফিসের সিল মেকানিক সালাউদ্দিন টিপু। তার সাথে যোগসাজশে তারই খালাতো ভাই মামুনও দালাল সিন্ডিকেটদের নিয়ে কাজ করছে। যদিও পূর্বে এসব নিয়ন্ত্রণ করতেন মুজিবুর রহমান। তিনি বর্তমানে স্ট্রোক করে সবাইকে ঠিক মতো চিনতে না পারলেও সঠিক জায়গায় বসে লোক মারফত আগের মতোই কাজ করাচ্ছেন বলে একাধিক লোক অভিযোগ করেন।

এসব অভিযোগের বিষয়ে সিল মেকানিক সালাউদ্দিন টিপু বলেন, স্বার্থে আঘাত লাগাতে আমার পেছনে একদল দালাল উঠেপড়ে লেগেছে। নতুন স্যারসহ যখন দালালদের বাহির করার কাজ করেছি তখনই আমার বিরুদ্ধে নানান কথাবার্তা বলছে।

তার ভাই মামুন বলেন, আমি মাঝেমাঝে প্রয়োজনে টিপু ভাইয়ের কাছে আসি। পরিচিত কেউ আবেদন করলে সহযোগিতা করি।
বিআরটিএ অফিসের মুজিবুর রহমান বলেন, আমি অসুস্থ মানুষ। এসবে আমি কখনও জড়িত ছিলাম না। আমার ভাইরা মোটামুটি সবাই মিডিয়াতে কাজ করে। আমি আপনাদের সম্মান করি।

তবে বিআরটিএ কর্মকর্তারা দালালের উৎপাত বাড়ার জন্য সেবাগ্রহীতাদের অসচেতনতাকে দায়ী করছেন। বিআরটিএ কুমিল্লা শাখার সহকারী পরিচালক ফারুক আলম বলেন, গ্রাহকরা যদি আমাদের বিআরটিতে নিজেরা সেবা নিতে আসেন, তাহলে ভোগান্তিতে পড়বেন না। কি করব এসব জায়গায় দালাল থাকবে, তবুও মোবাইল কোর্টের মাধ্যমে আমরা দালালদের উৎপাত প্রতিরোধের চেষ্টা করছি। এটা অব্যাহত থাকবে।

শেয়ার