Top

উপজেলা নির্বাচন : মিরসরাইতে ননদ-ভাবির ভোটের লড়াই!

২৫ এপ্রিল, ২০২৪ ২:৩৩ অপরাহ্ণ
উপজেলা নির্বাচন : মিরসরাইতে ননদ-ভাবির ভোটের লড়াই!
চট্টগ্রাম প্রতিনিধি :

ননদ-ভাবির মধ্যে সাংসারিক খুঁনসুটি যেন বাঙালি সমাজের চিরায়ত ঘটনা। সংসারের আধিপত্য বিস্তারের এই লড়াই এবার চট্টগ্রামের মিরসরাইয়ে গড়িয়েছে ভোটের মাঠে। এ ব্যাপারে ছাড় দিতে রাজি নন কেউ। ননদ-ভাবির নির্বাচনি যুদ্ধ ভোটারদের আলাদাভাবে নজর কেড়েছে বলে জানা গেছে। মিরসরাই উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে এবার ননদ-ভাবির মধ্যে নির্বাচনি লড়াই শুরু হয়েছে।

৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ১ম ধাপে অনুষ্ঠিতব্য মিরসরাই উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীতা করছেন তিন মহিলা প্রার্থী। তাদের মধ্যে ইসমত আরা ফেন্সি ও উম্মে কুলসুম কলি সম্পর্কে ননদ-ভাবি। এ নির্বাচনে অংশ নেয়া অপর মহিলা প্রার্থী বিবি কুলসুমা চম্পা। ননদ-ভাবীর এই লড়াইয়ে কে কাকে ভোট দেবেন তা নিয়ে চিন্তায় স্বজনেরা। এছাড়াও ননদ ভাবির এ ভোটের লড়াই চাঞ্চল্য সৃষ্টি করেছে মিরসরাই উপজেলা জুড়ে।

ভোটযুদ্ধে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ননদ ইসমত আরা ফেন্সিকে হারিয়ে মহিলা ভাইস চেয়ারম্যানের চেয়ার নিজের দখলে নেয়ার আশাবাদ ব্যক্ত করেন ভাবি উম্মে কুলসুম কলি। অপরদিকে নিজের নিরঙ্কুশ জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদি বলে দাবি করেন ননদ বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা ফেন্সি।

নির্বাচন ঘিরে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা এ দুই মহিলা প্রার্থী মিরসরাইয়ের প্রভাবশালী প্রয়াত যুবলীগ নেতা মমিনুল ইসলাম টিপুর স্ত্রী ও বোন। বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা ফেন্সি টিপুর বোন ও অপরজন উম্মে কুলসুম কলি টিপুর স্ত্রী।

মঙ্গলবার প্রতীক বরাদ্দের পর সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা ফেন্সী পেয়েছেন কলস মার্কা। আবার উম্মে কুলসুম কলি পেয়েছেন ফুটবল প্রতীক। অপর প্রার্থী বিবি কুলসুম চম্পা পেয়েছেন পদ্মফুল প্রতীক।

উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে ইসমত আরা ফেন্সি ২০১৯ সালে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্ধিতায় মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। এছাড়াও তিনি মিরসরাই উপজেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদিকার দায়িত্ব পালন করছেন।

ইসমত আরা ফেন্সি বলেন, আমি বিগত ৫ বছর মহিলা ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছি। দলমত নির্বিশেষে সবার জন্য কাজ করেছি। রাজনীতিতে আমার সক্রিয় অংশগ্রহণ ছিলো। সব মিলিয়ে আমি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদি।

ভোটের মাঠে ননদ-ভাবির লাড়াই প্রসঙ্গে তিনি বলেন, ভোটের মাঠে ননদ ভাবি বলতে কিছু নেই। এখন আমাদের পরিচয় আমারা একে অপরের প্রতিদ্বন্ধি প্রার্থী। প্রার্থী হওয়ার অধিকার সবার আছে। ব্যক্তিক্ত, চরিত্র, গুণাবলি দেখে মানুষ ভোট দিবে বলে আমি আশা করছি। আর এ নির্বাচনে জনগণ আমাকে ভোট দিয়ে নির্বাচিত করবে বলে আমি মনে করছি।

অপর প্রার্থী উম্মে কুলসুম কলি দীর্ঘদিন ধরে রাজনৈতিক ও সামাজিক কর্মসূচীতে সক্রিয় রয়েছেন। তিনি বর্তমানে চট্টগ্রাম উত্তর জেলা জাতীয় শ্রমিক লীগের সহ মহিলা বিষয়ক সম্পাদিকা এ বং চট্টগ্রাম উত্তর জেলা জাতীয় মহিলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। কলির স্বামী প্রয়াত মমিনুল ইসলাম টিপু মিরসরাই উপজেলা যুবলীগের সাবেক সভাপতি এবং চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাবেক স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক এবং মিরসরাই কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

স্বামীর পরিচয় ছাড়াও এ প্রার্থীর বেড়ে ওঠা রাজনৈতিক পরিবারে। কলির বাবা মরহুম আমির হোসেন পাটোয়ারী বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগ চট্টগ্রাম শাখার সাবেক সদস্য। কলির বড় ভাই মো:মোস্তফা আমির চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক উপ-আইন বিষয়ক সম্পাদক এবং বাংলাদেশ আওয়ামী লীগ ১৩ নং পাহাড়তলী ওয়ার্ডের সংগঠক। ছোট ভাই মো: আবু বক্কর সিদ্দিক বাংলাদেশ কেন্দ্রীয় কার্য নির্বাহী সংসদের সাবেক সহ-সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম মহানগরীর একজন সংগঠক।

উম্মে কুলসুম কলি বলেন, রাজনৈতিক, সামাজিক সকল কর্মকান্ডে আমি মিরসরাইবাসীর সাথে পরিবারের মতো ছিলাম। আগামীতেও আমি এই ধারাবাহিকতা অব্যাহত রাখবো। আমার দৃঢ় বিশ্বাস, মিরসরাইয়ের আপামর জনসাধারণ আমাকে তাদের মূল্যবান ভোট দিয়ে জনগণের প্রতিনিধিত্ব করার সুযোগ দিবে।

তিনি আরো বলেন, মিরসরাইতে দেশের বৃহৎ শিল্প নগরের কাজ চলমান। এখনকার মানুষের জীবনযাত্রার মান বৃদ্ধি পেয়েছে। এই সাফল্যের যার অবদান মিরসরাইয়ের মাটি ও মানুষের নেতা সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং তার সুযোগ্য পুত্র সাংসদ মাহবুবর রহমান রুহেল ভাইয়ের সাথে থেকে মিরসরাইবাসীর পাশে থাকার জন্য আমি নির্বাচনে অংশ নিচ্ছি। আমি বিজয়ী হলে, একজন উপজেলা ভাইস চেয়ারম্যান হিসেবে নয়, আমি এই উপজেলার সকল মানুষের পরিবারের সদস্য হয়ে থাকতে চাই।

ননদের বিপরীতে প্রার্থী হওয়ার বিষয়ে জানতে চাইলে কলি বলেন, ভোটের মাঠে পারিবারির সম্পর্কটা না আসাই ভালো। কে ভাবি, কে ননদ তারচেয়ে বড় বিষয় আমরা প্রার্থী। কোন প্রার্থী কতটুকু যোগ্য তা জনগণই বিচার করবে। সব প্রার্থীর জন্য শুভকামনা।

প্রসঙ্গত, আগামী ৮ মে মিরসরাই উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রচার প্রচারণা চলবে ৬ মে পর্যন্ত। এর আগে গত ১৫ এপ্রিল মনোনয়ন জমা দেয়ার শেষ দিন উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন প্রার্থী মনেনয়ন জমা দেন। পরবর্তীতে চেয়ারম্যান পদ থেকে বারইয়ারহাট পৌরসভার সাবেক মেয়র মো: জালাল উদ্দিন নামের প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করলে ১২ জন প্রার্থীর প্রার্থীতা চূড়ান্ত ঘোষণা করা হয়। প্রার্থীতা প্রত্যাহার করা যাবে ৩০ এপ্রিল পর্যন্ত।

এসকে

শেয়ার