Top

নবীনগরে ঐতিহ্যবাহী লাঠি খেলা ও পুতুল নাচ অনুষ্ঠিত

২৫ এপ্রিল, ২০২৪ ২:৪৭ অপরাহ্ণ
নবীনগরে ঐতিহ্যবাহী লাঠি খেলা ও পুতুল নাচ অনুষ্ঠিত
নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি :

আধুনিক সভ্যতা ও প্রযুক্তির ছোঁয়ায় হারিয়ে যাওয়া গ্রাম বাংলার হারানো ঐতিহ্যকে বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের শিবপুর গ্রামের যুবসমাজের আয়োজনে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী লাঠি খেলা, বাঁশ নৃত্য ও পুতুল নাচ প্রদর্শনী। বুধবার (২৪ এপ্রিল) বিকেলে উপজেলার শিবপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয় মাঠে ঢাঁক-ঢোলের বাজনায়, গানের তালে তালে এ আনন্দময় উৎসবের আয়োজন করা হয়।

অনুষ্ঠান শুরুতে নূরনগর আইডিয়াল গার্লস স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা বাঁশ নৃত্য প্রদর্শন করেন। তারপর ব্রাহ্মণবাড়িয়া সূর্যমূখী কিন্ডারগার্টেন এন্ড গার্লস হাই স্কুলের শিক্ষার্থীরা পুতুল নাচ প্রদর্শন করেন। মিউজিক প্লেয়ারের তালে তালে নাচলেন মানব পুতুল।

পুতুল নাচ শেষে নড়াইল লাঠিয়াল দল গ্রাম-বাংলার হারানো ঐতিহ্যবাহী লাঠি খেলা ঢাক, ঢোল আর কাসার ঘণ্টার তালে তালে প্রদর্শন করেন । প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও পাল্টা আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। তাতে উৎসাহ দেন শত শত দর্শক। আবহমান বাংলার ঐতিহ্যবাহী এই আয়োজনকে ঘিরে স্থানীয়দের মধ্যে ছিল উৎসবের আমেজ।

অনুষ্ঠান উপভোগ করতে দূরদূরান্ত থেকে ছুটে আসেন দর্শকরা। সমাজ থেকে অন্যায় অপরাধ দূর করতে আর হারানো ঐতিহ্য ধরে রাখতেই এই আয়োজন।

বিপথগামী যুব সমাজের মাদকাসক্ততা ও মূল্যবোধের অবক্ষয় রোধে এ উৎসব আয়োজন পথ দেখাবে, যুক্ত করবে সম্প্রীতির বাঁধনে। নিয়মিত আয়োজনের জন্য পৃষ্ঠপোষকতার দাবি করেন আয়োজকরা।

হাজী মোহাম্মদ মুসা মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নবীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মাহবুব আলম। উদ্বোধক হিসাবে উপস্থিত ছিলেন, শিবপুর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান হাজী মোহাম্মদ লিটন মিয়া মেম্বার। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী অ্যাড. সিরাজুল ইসলাম ফেরদৌস।

প্রধান মেহমান হিসেবে উপস্থিত ছিলেন, শিবপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শাহিন সরকার। বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট ব্যবসায়ী মো. আব্দুর রৌফ, বিশেষ বক্তা হিসাবে উপস্থিত ছিলেন, সংযুক্ত আরব আমিরাত এর সহ-সাধারণ সম্পাদব মাহবুবুর রহমান বেপারী, প্রধান পৃষ্ঠপোষকতায় ছিলেন, দুবাই প্রবাসী মোঃ সজরুল ইসলাম সজিব। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিন সিদ্দিক টিটু, ভাইস চেয়ারম্যান পদ প্রার্থী মোশারফ হোসেন সরকার, ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মোহাম্মদ খাইরুল আমিন, মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী সাবিনা ইয়াছমিন পুতুল, মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মাহমুদা আক্তার শিউলি, শিবপুর ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম-আহবায়ক আশরাফ হোসেন আকছির, নূরনগর আইডিয়াল গার্লস স্কুল অ্যান্ড কলেজের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, বিশিষ্ট ব্যবসায়ী মজিবুর রহমান,বিশিষ্ট ব্যবসায়ী মাসুদুর রহমান সজীব প্রমুখ। অনুষ্ঠান শেষে প্রত্যেক দলের পরিচালককে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এসকে

শেয়ার