Top

সুইস ব্যাংকের রেকর্ড মুনাফা

২৫ এপ্রিল, ২০২৪ ৫:৩২ অপরাহ্ণ
সুইস ব্যাংকের রেকর্ড মুনাফা

চলতি বছরের প্রথম প্রান্তিকে রেকর্ড ৬৪ দশমিক ৩৪ বিলিয়ন ডলার মুনাফা করেছে সুইজারল্যান্ডের ন্যাশনাল ব্যাংক (এসএনবি)। দেশটির মুদ্রায় যা ৫৮ দশমিক ৮ বিলিয়ন ফ্রাঙ্ক। স্থানীয় মুদ্রা দুর্বল এবং ইক্যুয়িটি বাজার চাঙা হওয়ায় এই মুনাফা করেছে তারা। বার্তা সংস্থা রয়টার্সে এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, ২০২৩ সালের একই সময়ে সুইস ন্যাশনাল ব্যাংকের মুনাফা ছিল ২৬ দশমিক ৯ বিলিয়ন ফ্রাঙ্ক। তখন থেকেই ঊর্ধ্বমুখী ধারায় ছিল তাদের লাভের হার। পরিপ্রেক্ষিতে সুইজারল্যান্ডভিত্তিক বহুজাতিক বিনিয়োগ ব্যাংক এবং আর্থিক সেবাদানকারী কোম্পানি ইউবিএসের অর্থনীতিবিদরা পূর্বাভাস দিয়েছিলেন, ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে মুনাফা হতে পারে ৪০ থেকে ৫০ বিলিয়ন ফ্রাঙ্ক। এবার সেটিও ছাড়িয়ে গেলো সুইস কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে সুইজারল্যান্ড জাতীয় ব্যাংকের রেকর্ড মুনাফা ছিল ৩৮ দশমিক ৯ বিলিয়ন ফ্রাঙ্ক। ২০২০ সালের দ্বিতীয় প্রান্তিকে এই নজির স্থাপন করেছিল তারা। চলমান বছরের প্রথম ত্রৈমাসিকে সেই রেকর্ডও ভেঙে ফেলেছে সুইস ব্যাংক। আলোচ্য প্রান্তিকে শুধু বৈদেশিক মুদ্রা অবস্থান থেকেই ৫২ দশমিক ৪ বিলিয়ন ফ্রাঙ্ক আয় করেছে এসএনবি। বিশ্বজুড়ে শেয়ারবাজারে উত্থান ঘটায় এই ঊর্ধ্বমুখিতা তৈরি হয়েছে।

বিশ্বব্যাপী সুইস কেন্দ্রীয় ব্যাংকের ১৭০ বিলিয়ন ফ্রাঙ্কের শেয়ার রয়েছে। টেক জায়ান্ট গুগলের মালিক অ্যালফাবেট, অ্যাপল, স্টারবাক্সে শেয়ার রয়েছে তাদের। যেগুলোতে প্রচুর বৈদেশিক মুদ্রা বিনিয়োগ করা হয়।

আলোচিত প্রান্তিকে প্রধান আন্তর্জাতিক মুদ্রা ডলারের বিপরীতে ফ্রাঙ্কের দরপতন ঘটেছে ৭ দশমিক ৫ শতাংশ। এসএনবির বৈদেশিক হোল্ডিংসের ফ্রাঙ্ক ভ্যালুও বেড়েছে। সবমিলিয়ে সুইস কেন্দ্রীয় ব্যাংকের রেকর্ড মুনাফা হয়েছে।

এআরএস

শেয়ার