Top

ইউয়ানের মান নিম্নমুখী

২৫ এপ্রিল, ২০২৪ ৫:৩৭ অপরাহ্ণ
ইউয়ানের মান নিম্নমুখী

যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে চীনের মুদ্রার মান নিম্নমুখী রয়েছে। বৃহস্পতিবারও (২৫ এপ্রিল) চীনা ইউয়ানের অবমূল্যায়ন ঘটেছে। ইতোমধ্যে জাপানের মুদ্রা ইয়েন দুর্বল হয়েছে। যার নেতিবাচক প্রভাব পড়েছে আঞ্চলিক মুদ্রাটির ওপর।

বার্তা সংস্থা রয়টার্সে বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত মার্কিন ডলারের বিপরীতে ইউয়ানের অবনমন ঘটেছে ২ দশমিক ১ শতাংশ।

এরই মধ্যে চীনা ইল্ড নিম্নমুখী হয়েছে। সেই সঙ্গে একটি স্টক মার্কেট থেকে বিদেশি বিনিয়োগের প্রবাহ বেড়েছে। ফলে ইউয়ান পতনের মধ্যে রয়েছে।

গত মঙ্গলবার বিগত ৫ মাসের মধ্যে সর্বনিম্নে নেমে গিয়েছিল চীনা মুদ্রার মান। প্রতি ডলারের দর দাঁড়িয়েছিল ৭ দশমিক ২৪৭৭ ইউয়ান। পরে চীনের রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর হস্তক্ষেপে আরও বড় দরপতনের হাত থেকে রক্ষা পায় এটি।

এদিন মুদ্রাবাজার খোলার আগেই নিজস্ব মুদ্রার দাম নির্ধারণ করে দেয় চীনের কেন্দ্রীয় ব্যাংক (পিবিওসি)। ইউএস ডলারপ্রতি দর ধরা হয় ৭ দশমিক ১০৫৮ ইউয়ান। আগের দিন যা ছিল ৭ দশমিক ১০৪৮। সেই হিসাবে ১০ পাইপ দুর্বল হয়েছে।

আলোচ্য কার্যদিবসের মধ্যভাগে অনশোরে প্রতি গ্রিনব্যাক বিক্রি হয় ৭ দশমিক ২৪৬৮ ইউয়ানে। আগের কর্মদিবসের শেষ অধিবেশনের চেয়ে যা ৭ পাইপ কম। তবে দরপতন রোধে কাজ করে যাচ্ছে পিপল’স ব্যাংক অব চায়না। সেজন্য গোটা মাস ধরে মূল্য ঠিক করে দিচ্ছে তারা।

বিশ্বখ্যাত মিজুহো ব্যাংকের এশিয়া অঞ্চলের প্রধান বৈদেশিক মুদ্রা কৌশলবিদ কেন ছেউঙ বলেন, ইউয়ানের পতন রোধে পর্যায়ক্রমে কাজ করতে চায় পিবিওসি। আপাতত আমার কাছে তাই মনে হচ্ছে।

এআরএস

শেয়ার