Top

লোভের বিষ আনারসে

২৬ এপ্রিল, ২০২৪ ১২:০৪ অপরাহ্ণ
লোভের বিষ আনারসে
রেজাউল করিম, টাঙ্গাইল :

রসে ভরা আনারসের রাজধানী টাঙ্গাইলের মধুপুর। দেশব্যাপী এখানকার আনারসের চাহিদা রয়েছে। সুখ্যাতির কারণে দেশের বিভিন্ন অঞ্চলের বাজার দখল করেছে মধুপুরের আনারস। চলতি মৌসুমে মধুপুরে আনারসের বাম্পার ফলন হয়েছে। ক্যালেন্ডার ও জলডুগি এ দুই জাতের আনারসের আবাদ করেন এ অঞ্চলের চাষিরা।

জুন-জুলাই মাসে পাকা আনারস তোলার কথা থাকলেও অতিরিক্ত ক্ষতিকর হরমোন ও বিষ প্রয়োগ করে রমজানের বাজার ধরেছে এখানকার কৃষক। অতিরিক্ত রাসায়নিক ব্যবহার করায় অপরিপক্ব আনারস পেকে যায় নির্ধারিত সময়ের আগেই। এপ্রিলের প্রথমেই উৎপাদিত আনারসের ৮৫ থেকে ৯০ ভাগ আনারস বিক্রি হয়ে গেছে। বর্তমানে বাগানে ১০ ভাগ আনারস রয়েছে। এই ১০ ভাগ আনারসে তুলনামুলকভাবে কম পরিমাণে রাসায়নিক বা হরমোন প্রয়োগ করায় এখনও বাগানে কাচা রয়েছে।

এদিকে রমজানে অলিখিতভাবে আনারস বয়কট করেছিল ভোক্তারা। রোজার ইফতারে যেখানে রসালো ফলের চাহিদা এবার সেই ইফতারেও ছিল না আনারসের নাম। অতিরিক্ত তাপদাহেও ক্ষতিকর আনারস এড়িয়ে চলেছে অধিকাংশ ভোক্তারা। রমজানের পরেও আনারসের চাহিদা খুব কম। এপ্রিলের শেষেরদিকে আনারসের কিছুটা দাম বাড়লেও অবশিষ্ট দশ শতাংশ আনারস দিয়ে কৃষকদের লোকসান পূরণ হবে না। ইতোমধ্যে ৯০ শতাংশ আনারস বিক্রি করে আনারস চাষীরা ঘরে তুলেছে বিনিয়োগের অর্ধেক টাকা। বাকী অর্ধেক বিনিয়োগ লোকসানের মুখে।

তরুণ উদ্যোক্তা আল-আমিন আনারস চাষ করেছিলেন ৬০ হাজার চারা। ৬০ হাজার চারায় লোকসান হয়েছে প্রায় দেড় লাখ টাকা। আবুল কালাম নামের একজন আনারস চাষি ১৬ হাজার আনারসের চারা লাগিয়েছিলেন তার জমিতে। এক লাখ টাকা বিক্রি করেছিল। কিন্তু পাইকার ৭০ হাজার টাকা দিয়ে বাকি টাকা দিতে অস্বীকার করে ক্ষমা চেয়েছেন। এতে ওই চাষির লোকসান হয়েছে ৮০ থেকে ৯০ হাজার টাকা।

উপজেলার দানকবান্দা গ্রামের সাহাবুদ্দিনের ১ বিঘা জমিতে আনারস চাষ করেছিল। বিক্রি হওয়ার সম্ভাবনা ছিলো কমপক্ষে ৭০ হাজার থেকে এক লাখ টাকা । বিক্রি করেছেন মাত্র ৩৫ হাজার টাকা। এতে খরচের ওপর লোকসান হয়েছে প্রায় ২০ থেকে ২৫ হাজার টাকা।

একই গ্রামের হারুন অর রশিদ তার বাগানের আনারস ২ লাখ ৫০ হাজার টাকায় বিক্রি করেছিলেন। আনারস পাকা শুরু করলে চাহিদা কমে যাওয়ায় ওই পাইকার আনারস নিতে অস্বীকৃতি জানায়। পরে বাগানের অর্ধেক আনারস বিভিন্ন পাইকারের কাছে বিক্রি করলেও বাকি অর্ধেক আনারস জমিতেই পচে নষ্ট হয়ে যায়। এতে বিনিয়োগে বড় অঙ্কের লোকসানে পড়েন এই আনারস চাষি। জমির সব আনারস বিক্রি করতে পারলে অন্তত লোকসানে পড়তে হতো না।

সাইফুল ইসলাম নামে একজন আনারস চাষি বলেন, প্রতি ৭ হাজার আনারসে পরিপক্ব হয় ৫ হাজার ৫শ’ আনারস। এরমধ্যে ছোট মাঝারি ও বড় আনারস থাকে। গড়ে আনারসের উৎপাদন খরচ পড়ে ১০ থেকে ১২ টাকা। অথচ বর্তমানে আনারস বিক্রি হচ্ছে ৮ থেকে ১৫ টাকা। এতে লোকসানে পড়েছে আনারস চাষীরা।
তিনি আরও বলেন, তার ভাই আনারসের চারা লাগিয়েছেন ১৫ শ’। খরচ হয়েছিল ১২ থেকে ১৪ হাজার টাকা। আনারস বিক্রি করেছে ৪ হাজার টাকায়। এভাবে চলতে থাকলে আনারস চাষে আগ্রহ হারাবে চাষীরা।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে মধুপুরে ৬৮৪০ হেক্টর জমিতে আনারস আবাদ হয়েছে। এরমধ্যে ৩২৪ হেক্টরে জলডুগি এবং ৬ হাজার ৫১০ হেক্টরে ক্যালেন্ডার প্রজাতির আনারস। এছাড়াও পরীক্ষামূলকভাবে এমডি-টু জাতের আনারস আবাদ হয়েছে ৬ হেক্টর জমিতে। প্রাকৃতিকভাবে আনারস গুটি ধরা থেকে পাকা পর্যন্ত ছয় থেকে সাত মাস সময় লাগে। জলডুগি আনারস চারা রোপণ থেকে পাকা পর্যন্ত সময় লাগে ১২ মাস। আনারস জুন-জুলাই মাসে বাজারে আসার কথা থাকলেও এপ্রিল শেষ না হতেই আনারস বিক্রি প্রায় শেষের দিকে।

সূত্রে আরও জানা যায়, বর্তমানে মধুপুরে ২৬টি পাইকারি ও ১৬২টি খুচরা রাসায়নিক বিক্রয়কারী প্রতিষ্ঠান আছে। দেশি, বিদেশি ও স্থানীয় ৭০টি কোম্পানির রাসায়নিক উপজেলায় বিক্রি হয়। চাষিদের একটি সূত্র জানায়, অধিক লাভের লোভে কৃষক ও ব্যবসায়ীরা মাত্রাতিরিক্ত রাসায়নিক ব্যবহার করে অসময়ে এ জাতের আনারস পাকিয়ে বাজারে বিক্রি করেন। এতে ভিটামিন ও খনিজ লবণসমৃদ্ধ রসে ভরা এই ফল বিষেভরা আনারসে পরিণত হয়। বিশেষজ্ঞরা বলছেন, মাত্রাতিরিক্ত রাসায়নিক ব্যবহৃত আনারস খেলে অ্যালার্জি, চর্মরোগ থেকে শুরু করে ক্যানসারেও আক্রান্ত হতে পারে মানুষ।

স্থানীয় সূত্রে জানা যায়, অধিক লাভের লোভে কৃষক ও অসাধু ব্যবসায়ীরা আনারসের চারায় গুটি ধরা, বড় করা ও পাকানোর কাজটি করেন ক্ষতিকর রাসায়নিক দিয়ে। ৪৫ পাতা হওয়ার পর আনারসের চারায় গ্রোথ হরমোন ব্যবহার করা যায়। কিন্তু কিছু চাষি ১২-১৫ পাতা হওয়ার পরই তা ব্যবহার করছেন। অপরদিকে ১৬ লিটার পানিতে ১৬ মিলিগ্রাম রাসায়নিক মিশিয়ে চারায় স্প্রে করার কথা কৃষি বিভাগ জানালেও কৃষকরা ১৬ লিটারে দুই থেকে তিনশ মিলিগ্রাম ব্যবহার করেন।

সরেজমিনে মধুপুর উপজেলার কুড়িবাড়ী, হাগুড়াকুড়ি, শোলাকুড়ি, ঘুঘুর বাজার, গায়রা ও ইদিলপুর গ্রামে ঘুরে জানা যায়, শ্রমিকরা আনারসে অতিরিক্ত রাসায়নিক দিয়ে থাকেন। কৃষকরা জানান, দ্রুত পাকানোর জন্য শুধু ইথোপেন রাসায়নিক স্প্রে করা হয় আনারস বাগানে।

চাষি সুকুমার বলেন, আনারস গাছে কোনো দিন একসঙ্গে সব গাছে ফল ধরে না। কিছু কিছু গাছে ফল ধরবে ও পাকবে। ওই আনারস খেতে স্বাদ বেশি, মিষ্টিও বেশি। শেয়ালসহ বিভিন্ন পশুপাখি আনারস খেয়ে ফেলে এজন্য আরও বেশি ক্ষতি হয়।

তিনি আরও বলেন, আনারসের চারা বড় হলে গাছের মাথায় গর্ভবতী (রাসায়নিক) দিলে কয়দিন পরেই সব গাছে গুটি ধরে। এরপর ১৫ থেকে ১৬ দিন পরপর দুই থেকে তিনবার হরমোন দেয়া হয়। আনারস বড় হয়। পাকানোর ওষুধ দিলে একবারে পাকে। একদিক থেকে কাটি আর বিক্রি করি।

শ্রমিক আব্দুস সামাদ ও হায়দার আলী বলেন, ১৬ লিটার পানির কন্টেইনারে দুই থেকে তিন বোতল রাসায়নিক মিশিয়ে আনারসে স্প্রে করে থাকি। সাত দিনের মধ্যেই সুন্দর রঙ হয়। এতে ভোক্তারা আনারস পছন্দ করে। আনারসে রঙ না আসলে ভোক্তারা আনারস পছন্দ করে না। এজন্য বাধ্য হয়ে আনারসে স্প্রে করতে হয়।
আনারস ব্যবসায়ী লোকমান হোসেন ও ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, প্রতি বছর আনারস ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি হয়। এবছর আনসরাস বিক্রি হয়েছে ২০ থেকে ৩০ টাকা মূল্যে।

টাঙ্গাইল শেখ হাসিনা মেডিকেল কলেজের প্রাক্তন সহকারী অধ্যাপক (মেডিসিন বিশেষজ্ঞ) বাসাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত চিকিৎসক ডা. সুজাউদ্দিন তালুকদার বাণিজ্য প্রতিদিনকে বলেন, আনারসে যেসব কেমিকেল ব্যবহার হয় সেগুলো মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। আনারসহ যেকোনো ফলে মাত্রাতিরিক্ত রাসায়নিক ব্যবহারে শ্বাসনালি, লিভার, কিডনিসহ দেহের বিভিন্ন অঙ্গের মারাত্মক ক্ষতি হতে পারে। বিশেষ করে গর্ভবতী মা ও শিশুরা হুমকির মুখে পড়ে। এছাড়া কেমিকেল বিষয় ক্যান্সারের জন্যও দায়ী হতে পারে।

ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের অধ্যাপক কৃষিবিজ্ঞানী ড. আবু হাদী নূর আলী খান বলেন, আনারসে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ লবণ থাকে। আনারসে এখন বিভিন্ন রাসায়নিক ব্যবহার হচ্ছে। হরমোন বা ইথোপেন মানবদেহের জন্য ক্ষতিকর। এগুলো ভারত-চীন থেকে আসে। বাংলাদেশে যখন এই রাসায়নিক ব্যবহারের অনুমতি দেওয়া হয় তখন আমরা আপত্তি জানিয়েছিলাম। ক্ষতিকর এই রাসায়নিক ব্যবহারের ফলে অ্যালার্জিসহ নানা চর্মরোগ, বদহজম, গ্যাস্ট্রিক, ক্যানসার হয়ে থাকে।

মধুপুর উপজেলা কৃষি কর্মকর্তা (সদ্য বিদায়ী) আল মামুন রাসেল বলেন, মধুপুরের আনারস খেতে খুব সুস্বাদু। ক্যালেন্ডার ও জলডুগিসহ বিভিন্ন জাতের আনারসের চাষ করছেন কৃষকরা। এ ছাড়াও বিদেশি এমডি-টু জাতের আনারসের চাষ করছেন। অনেকে আনারস পাকানোর ওষুধ ব্যবহার করে ক্ষতির মুখে পড়ছেন। সদ্য যোগদানকৃত মধুপুর উপজেলা কৃষি কর্মকর্তা সাকুরা নাম্মী অতিরিক্ত হারে কীটনাশক ব্যবহারের কারণে আনারসে চাষীরা লোকসানের মুখে বিষয়টি স্বীকার করেছেন।

শেয়ার