Top

শহরে কমেছে সাঁতার শেখার সুযোগ

২৬ এপ্রিল, ২০২৪ ১:০১ পূর্বাহ্ণ
শহরে কমেছে সাঁতার শেখার সুযোগ
এম আরাফাত, রাজশাহী :

• পানিতে ডুবে প্রতিদিন গড়ে ৪০ শিশুর মৃত্যু
• ১০ দিনে পদ্মায় গোসলে নেমে ৯ জনের প্রাণহানি
• শহরে অধিকাংশ পুকুর ভরাট করছে প্রভাবশালীরা
• শিশুদের জীবন রক্ষায় সাঁতার শেখা জরুরি

* বাংলাদেশে প্রতিবছর গড়ে ১৭ হাজার মানুষ পানিতে ডুবে মারা যায়। যা বিশ্বে সর্বোচ্চ: ইউনিসেফ

রাজশাহী মহানগরীর সায়েরগাছা এলাকার বাবু হোসেনের ছেলে বাপ্পি হোসেন (১৬)। চলতি বছর রাজশাহী কোর্ট অ্যাকাডেমি স্কুল থেকে এসএসসি পরীক্ষার্থীয় অংশ নিয়েছিলো। বাপ্পি সাঁতার জানতো না। তাই মনির হোসেন নামে তার এক বন্ধুর কাছে সাঁতার শেখার ইচ্ছে করেন। মনির সাঁতার শেখানোর জন্য বাপ্পিকে পদ্মা নদীতে নিয়ে যায়। নদীতে নেমে সাঁতারের এক পর্যায়ে বাপ্পি ডুবে যায়। বাপ্পীকে বাঁচাতে এগিয়ে আসে মনির। কিন্তু বাপ্পির সঙ্গে সেও তলিয়ে যায়। গত রোববার (২১ এপ্রিল) দুপুর ১টার দিকে পবা উপজেলার হড়ুপুর আইবাঁধের ধারে এ ঘটনা ঘটে।

রাজশাহীতে ১০ দিনে পদ্মা নদীতে গোসলে নেমে ৯ জনের মৃত্যু হয়েছে। যাদের বেশিরভাগ শিশু-কিশোর এবং সাঁতার জানে না। মঙ্গলবার (২৪ এপ্রিল) রাজশাহীর পবা উপজেলার চরশ্যামপুর এলাকায় পদ্মা নদীতে গোসল করতে নেমে তিন কিশোরের মৃত্যু হয়েছে। এর আগে রোববার (২১ এপ্রিল) রাজশাহীর কাশিয়াডাঙ্গা থানার হাড়ুপুর এলাকায় পদ্মা নদীতে গোসল করতে নেমে পানিতে ডুবে শিক্ষার্থীসহ দুইজনের মৃত্যু হয়েছে। ২০ এপ্রিল রাজশাহীর সীমান্তবর্তী উপজেলা বাঘায় ডিঙি নৌকা ডুবে আসাদ হোসেন নামে এক কিশোর নিখোঁজ হয়েছে। এখনো সে নিখোঁজ রয়েছে। শুক্রবার (১৯ এপ্রিল) বাঘার পদ্মা নদীর মুশিদপুর এলাকার খেয়াঘাটের অদূরে ডুবে মারা যায় উপজেলার খায়েরহাট গ্রামের সুজন আলীর ১০ বছরের ছেলে সিয়াম হোসেন সজীব। ১৪ এপ্রিল মানিকের চর এলাকার পদ্মায় গোসল করতে নেমে ৮ বছরের শিশু জান্নাত খাতুন ও ১২ বছর বয়সী ঝিলিক খাতুন নিখোঁজ হয়।

আমাদের দেশে অসংখ্য খাল, বিল, নদ-নদী আছে। এদেশের নাগরিকদের কোন না কোনোভাবে খাল, বিল, নদ-নদীর ব্যবহার করতেই হয়। এমন দেশে মানুষ যদি সাঁতার না শেখে তাহলে অঘটন ঘটার আশঙ্কা বহুগুণে বেড়ে যায়। তাই, জীবনের অতি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে সাঁতার শেখা। গ্রামের শিশু-কিশোরদের মধ্যে সাঁতার শেখার কিছুটা সুযোগ থাকলেও শহরে সে সুযোগটা একেবারেই নেই। শহরগুলোতে সাঁতার শেখার যে প্রধান উৎস পুকুর না অনেকটাই হারিয়ে গেছে। শহরগুলোর বেশিরভাগ পুকুরগুলো প্রভাবশালীদের হাতে ভরাট হয়ে গেছে। যার কারণে শহরে বেড়ে উঠা শিশুরা সাঁতার শিখতে পারছেন না। এ কারণে পানিতে ডুবে যাদের মৃত্যু হচ্ছে তাদের বেশিরভাগ শহরে বসবাসকারী।

রাজশাহীর পুকুর, জলাশয় নিয়ে গবেষণা করেছে হেরিটেজ রাজশাহী নামের একটি প্রতিষ্ঠান। তাদের হিসাব অনুযায়ী, ১৯৬০ সালে রাজশাহী শহরে সবচেয়ে বেশি জলাশয় ছিল। তখন জলাশয়ের সংখ্যাটি ছিল প্রায় ৪ হাজার ২৩৮। ১৯৮১ সালের এক জরিপে জলাশয়ের সংখ্যা পাওয়া যায় ২ হাজার ৭১। ২০১৯ সালের জরিপে দেখা যায়, রাজশাহীতে ১২ কাঠা বা তার বেশি আয়তনের জলাশয় আছে মাত্র ১২০টি। ধারণা করা হচ্ছে, ২০২৩ সালের দিকে এ পুকুরের সংখ্যা তিন সংখ্যা থেকে দুই সংখ্যায় নেমে এসেছে। এটা রাজশাহীর চিত্র। দেশের অন্য শহরগুলোর চিত্রও একই।

আগে মানুষ পুকুরে গোসল করতো এবং ওই গোসলের ফাঁকে সাঁতারও শিখে ফেলতো। কিন্তু এখন আর তা হচ্ছে না। পুকুরের সংখ্যা কমে এসেছে অনেক। হাতেগোনা যে কয়েকটা পুকুর অবশিষ্ট আছে তাতেও বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে মাছ। নামে ড্রেনের ময়লা পানি। ময়লা পানির কারণে শহরের মানুষগুলো পুকুরে নামতে চায় না।

জাতিসংঘের শিশুদের উন্নতি ও নিরাপত্তা সংক্রান্ত বিশেষ সংস্থা ইউনিসেফের তথ্য অনুযায়ী, প্রতি বছর গড়ে ১৭ হাজার মানুষ এ দেশে পানিতে ডুবে মারা যায়। যা বিশ্বে সর্বোচ্চ। এসব মৃত্যুর মধ্যে শিশুর সংখ্যা সিংহভাগ।

শিশুদের ক্ষেত্রে শূণ্য থেকে ১৭ বছর বয়সীরা ডুবেই মারা যায় বেশি। প্রতি বছর ১৪ হাজারের মতো শিশু পানিতে ডুবে মারা যায়। এ হিসেব অনুযায়ি প্রতিদিন ৪০ জন শিশু পানিতে ডুবে মারা যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ২০১৭ সালের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বে বছরে ৩ লাখ ৬০ হাজার মানুষ পানিতে ডুবে মারা যায়, যার ৯০ শতাংশ ঘটে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে। পানিতে ডুবে সবচেয়ে বেশি মারা যায় ১ থেকে ৪ বছরের শিশুরা এবং দ্বিতীয় ঝুঁকিপূর্ণ বয়স হলো ৫ থেকে ৯ বছর। মেয়ে শিশুদের তুলনায় দ্বিগুণ ছেলে শিশু পানিতে ডুবে মারা যায়।

বাংলাদেশে বিদ্যালয় পর্যায়ে শিশুদের সাঁতার শেখানোর জন্য নিদের্শনা থাকলেও তা সম্ভব হয়ে উঠে না পর্যাপ্ত পুকুর না থাকার কারণে। শহরে খুব সীমিত আকারে সাঁতার শেখানোর ব্যবস্থা থাকলেও নানান ব্যস্ততার অযুহাতে শিশুদের সেসব জায়গায় সাঁতার শেখাতে নিয়ে যেতে অভিভাবকরা আগ্রহ দেখান না।

রাজশাহীর পবা উপজেলার নওহাটা বিজ্ঞান ও প্রযুক্তি (ভো.) বিদ্যালয়ের সুপারিনটেনডেন্ট আব্দুল হান্নান চৌধুরী জানান, মহানগরীর যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে পুকুর নেই তাদের অন্য যেসব প্রতিষ্ঠানে পুকুর আছে সেসব পুকুরে নিয়ে গিয়ে সাঁতার শেখানোর ব্যবস্থা করা যেতে পারে। সাঁতার শেখানোর সময় প্রশিক্ষককে অবশ্যই উপস্থিত থাকতে হবে।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, মৃত্যু ঠেকাতে শিশুকে সাঁতার শেখানোর কোনো বিকল্প নেই। বিশেষ করে শহরের শিশুদের সাঁতার শেখাতে না পারলে এ মৃত্যুহার বাড়তেই থাকবে। সাঁতার না শেখার ভয়ঙ্কর চিত্র আমাদের চোখের সামনেই। কয়েকদিনেই ৯ জন মতো শিশু-কিশোর নদীতে ডুবে মারা গেছে। তাই জীবন রক্ষায় সাঁতারের বিকল্প নেই।

এআরএস

শেয়ার