Top

৪০ বছর আগে হারিয়ে যাওয়া নবীনগরের হেলেনার সন্ধান করাচীতে

২৬ এপ্রিল, ২০২৪ ৩:২০ অপরাহ্ণ
৪০ বছর আগে হারিয়ে যাওয়া নবীনগরের হেলেনার সন্ধান করাচীতে
নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি :

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার রতনপুর ইউনিয়নের ভিটিবিষাড়া গ্রামের প্রয়াত জিবন মিয়া ও হালিমা বেগম দম্পতির বড় মেয়ে হেলেনা আক্তার (৫০) প্রায় ৪০ বছর আগে ভিটিবিষাড়া গ্রাম থেকে হারিয়ে যান। নিখোঁজের পর দীর্ঘদিন খোঁজাখুঁজি করেও তাকে না পেয়ে সবাই ভেবেছিলো হেলেনা মারা গেছে!

অবশেষে হেলেনা বেঁচে আছে এবং ফিরতে চায় নিজ দেশের নিজ গ্রাম ভিটি বিষাড়ায়। স্থানীয় সূত্রে জানা যায়, আনুমানিক ১৯৮৫/৮৬ সালের দিকে হঠাৎ একদিন বাড়ির কাউকে কিছু না বলে চাকুরী করার মানসিকতা নিয়ে ঢাকার উদ্দেশ্য বাড়ি ছাড়েন হেলেনা।

পরবর্তীতে পরিবারের লোকজন হেলেনাকে দীর্ঘদিন খোঁজাখুঁজি করেও কোন হদিস মিলাতে না পেরে আত্মীয় স্বজনসহ সকলেই ভেবেছিলো হেলেনা হয়তো আর বেঁচে নেই! হেলেনাকে মরার আগে একনজর দেখার ব্যাকুল আশা নিয়ে মৃত্যুবরণ করেন বৃদ্ধ পিতা জিবন মিয়া।

এদিকে হেলেনার বৃদ্ধ মা হালিমা বেগম (৮০) এখনো বেঁচে আছেন, যিনি কিনা মেয়ের খোঁজ পাওয়ার পর থেকে প্রতিদিনই নিয়ম করে কথা বলছেন পাকিস্তানের করাচীতে সংসার যাপন করা হেলেনা আক্তারের সাথে। প্রায় ৪০ বছর আগে হারিয়ে যাওয়া হেলেনা কখন বাড়িতে আসবেন কখন বৃদ্ধ মা বোন পাড়াপ্রতিবেশীদের দেখবেন সে অপেক্ষায় প্রহর গুনছে সবাই।

পারিবারিকভাবে হেলেনার সাথে মুঠোফোনে কথা বলে জানা যায়, একটি দালাল চক্র অর্থের বিনিময়ে পাকিস্তানের করাচীতে বিক্রি করে দেয় হেলেনাকে, করাচীতে যে ছেলের কাছে হেলেনাকে বিক্রি করে দেয়া হয় সে ছেলের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয় সে। সংসার জীবনে ৫ সন্তানের জননী হেলেনার ২ মেয়ের জামাই ইউরোপ থাকে। মূলত এই ইউরোপ প্রবাসী মেয়ের জামাই বাংলাদেশে হেলেনার পৈতৃক নিবাসের সন্ধান করে এবং হেলেনার বৃদ্ধ মায়ের সাথে অনলাইনে যোগাযোগের ব্যবস্থা করে দেয়।

হেলেনার সাথে কথা বলে আরো জানা যায়, হেলেনার মা বাবার ভোটার আইডি কার্ড না থাকায় করাচীতে হেলেনার কোন আইডি কার্ড ও পাসপোর্ট হয়নি যে কারণে দেশে আসাটা প্রতিবন্ধকতা হয়ে দাড়িয়েছে।

এদিকে হেলেনার বৃদ্ধ মা ও বোনেরা আনন্দে আত্মহারা ও আবেগাপ্লুত হয়ে ব্যাকুলপ্রায় কখন সেই মধুর লগ্ন হবে বুকে জড়িয়ে ধরবে ৪০ বছর আগে হারিয়ে যাওয়া হেলেনাকে।

পাকিস্তানের করাচীর হেলেনার স্বামীর পরিবার ও বাংলাদেশের ভিটি বিষাড়ার হেলেনার মা বোন শুভাকাঙ্ক্ষীরা বলছেন আমরা সম্মিলিতভাবে চেষ্টা করছি যত তারাতাড়ি যাবতীয় কাগজপত্র প্রস্তুত করে হারিয়ে যাওয়া মা মেয়ের যুগল মিলন ঘটাবো।

এসকে

শেয়ার