Top

নবীনগরে বিলুপ্ত প্রায় প্রেসিডেন্ট অ্যাওয়ার্ডপ্রাপ্ত বিপিন মাঝির পুতুল নাচ!

২৭ এপ্রিল, ২০২৪ ১:৪৭ অপরাহ্ণ
নবীনগরে বিলুপ্ত প্রায় প্রেসিডেন্ট অ্যাওয়ার্ডপ্রাপ্ত বিপিন মাঝির পুতুল নাচ!
নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি :

সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়ার সূর্যমুখী কিন্ডারগার্টেন এন্ড স্কুলের শিক্ষার্থীদের পুতুল নাচ সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা হলে তা সারা বাংলাদেশসহ সংস্কৃতি প্রেমী মানুষের মাঝে ছড়িয়ে পড়ে। যা সোজা ভাষায় বলা চলে ভাইরাল হয়ে পড়েছে। প্রশিক্ষক মহেক জিয়ার ট্রেনিংয়ে শিক্ষার্থীরা গানের তালে মানব পুতুল নাচের ভূমিকায় অভিনয় করলেও উপমহাদেশে হাতে তৈরি সুঁই -সুতা, কাপড়, স্প্রিং-কাঠির জড় পুতুল নাচের জনক বিপিন দাস বা বিপিন মাঝির জন্ম ১৮৭৯ সালের ৩১ ডিসেম্বর ব্রিটিশ ভারতের কৃষ্ণনগর গ্রামে। যা বর্তমান বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার কৃষ্ণনগরে।

পৃথিবীতে পুতুল নাচের ইতিহাস হাজার বছরের পুরোনো হলেও বিপিন মাঝির পুতুল নাচ ইতিহাসে যোগ করেছে নতুন মাত্রা। ছোট বেলা পুতুলকে মানুষের মতো হাঁটা-চলা, কথা বলার ইচ্ছা থেকেই তিনি গড়ে তুলেছেন পুতুল নাচের দল, “পৌরাণিক কাহিনি পুতুল শো”। জানা যায়, তিনি তার পুতুল নাচের দল নিয়ে ভারতবর্ষসহ পৃথিবীর ২৭ টি দেশে পুতুল নাচের খেলা দেখিয়ে বেড়িয়েছেন। তাঁর সুনাম ও পুতুল নাচের কথা তখন চারদিকে ছড়িয়ে পড়েছিল।

সুর সম্রাট আলাউদ্দিন ও ওস্তাদ আফতাব উদ্দিন খাঁর সান্নিধ্য কৃষ্ণনগরের জমিদার গোবিন্দ রায়ের বাড়ির আঙিনায় শখের বাদ্যযন্ত্র বাজানো বিপিন মাঝি বাদ্যযন্ত্রে ছিলেন পাকাপোক্ত। গান-বাজনা, যাত্রা ও সংস্কৃতির নেতৃত্বের গুণে তিনি হয়ে উঠেন পুতুল নাচের জাদুকর। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিপিন মাঝির বাড়িতে বেড়াতে এসে তার গান শুনে প্রশংসা করেছিলেন। কথা সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায় তার পুতুল নাচের ইতিকথা বইটি লেখার আগে বিপিন মাঝির সান্নিধ্যে ছিলেন দীর্ঘদিন।

ব্রিটিশ ভারতে সবাক ও নির্বাক চলচ্চিত্র সোনা গাঙের নোনা মাঝি, শুইয়ে নদীয়া জাগে পানি (পাকিস্তান শাসনামল), Wox doll, Silence tower, Broken idolater stle নামে চলচিত্রের কারিগর বিপিন মাঝি ছিলেন রাজনীতি সচেতন মানুষও। ১৯৪৮ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষ্ণনগরে এলে তাকে নিজের হাতের তৈরি নৌকা দিয়েছিলেন বিপিন মাঝি।

তার পুতুল নাচের সবচেয়ে বেশি ব্যাপ্তি ঘটে রেডিও- টেলিভিশনে সম্প্রচারে মাধ্যমে। বিপিন মাঝির চার পুত্র ও ২ কন্যা সন্তানের মধ্যে ওস্তাদ গোবিন্দ দাস ও ওস্তাদ কবি বাদল দাস পুতুল নাচ দেখিয়ে বেশ সুনাম কেড়েছেন। ওস্তাদ গোবিন্দ দাসের পুতুল নাচের ভাব শিষ্য দেশের খ্যাতনামা চিত্রশিল্পী মোস্তফা মনোয়ার ধারাবাহিকভাবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) এ নিজ হাতে গড়া পুতুল শো করতেন। বর্তমানে ইউনেস্কোর উদ্যোগে বিটিভিতে চলমান হাজার পর্বের অধিক শিশুতোষ-সচেতনতামূলক অনুষ্ঠান “সিসিমপুর” এর মূল আকর্ষণ পুতুল শো।

এছাড়া বিপিন মাঝির পুতুল নাচে উদ্বুদ্ধ হয়ে ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, নোয়াখালী, চট্টগ্রাম, ময়মনসিংহ, নরসিংদীসহ অনেক অঞ্চলেই ব্যক্তি উদ্যোগে পুতুল নাচ দেখানোর দল গড়ে উঠে। বিপিন মাঝি নিজে তাদের অনেকে শিখিয়ে গেছেন। বিশেষ করে ব্রাহ্মণবাড়িয়ার মেড্ডার সবুজ বাগের খাঁ বাড়ির অনেকেই উল্লেখযোগ্য। স্থানীয় এনজিওর সহযোগিতায় জেলার বিভিন্ন স্থানের গ্রামগঞ্জে কুসংস্কারের কুফল, তাবিজ-টোনার ভণ্ডামি, স্বাস্থ্য ও রাজনৈতিক সচেতনতা, উদ্যোক্তা হয়ে উঠার অনুপ্রেরণার জন্য ২০২০ সালে সর্বশেষ পুতুল নাচের শো’র কথা জানা যায়।

পৈতৃক সূত্রে কলকাতাগামী নৌকার মাঝি থেকে পুতুল নাচের মাধ্যমে মানুষের বিনোদনের খোরাক যোগানোর পাশাপাশি ধর্ম, শিক্ষা, স্বাস্থ্য, ইতিহাস, সচেতনতামূলক বার্তা পৌঁছে দিতেন বিপিন মাঝি। তারই কৃতিত্বের ঝুলিতে উঠেছে মরনোত্তর প্রেসিডেন্ট পদক, একাডেমি পদক, বিশ্বভারতী পদক, পদ্মভুষণ পদকসহ ভারত ও স্বাধীন বাংলাদেশের সরকার ও বিভিন্ন প্রতিষ্ঠান থেকে একাধিক পদক ও সম্মান। ১৯৭৮ সালের ১৪ ফেব্রুয়ারি এই মহান শিল্পী ৯৯ বছর বয়সে পরলোক গমন করেন।

তাঁর মৃত্যুর ৪ দশকের ব্যবধানে নবীনগর থেকে হারাতে বসছে তাঁর অমর সৃষ্টি। বর্তমান পৃথিবীতে রাশিয়ার কাঠি টানা পুতুল নাচ, চীনের ছায়া পুতুল শো, আমেরিকার রেড ইন্ডিয়ান মানুষের সুতায় টানা শো, ইটালির পাপেট শো বেশ সুনামের সাথে এগিয়ে যাচ্ছে। অথচ নবীনগরের ইতিহাস ও ঐতিহ্যের গর্ব পুতুল নাচ প্রায় হারিয়ে গিয়েছে। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে পারে এখানের হারানো পুতুল নাচকে আবার ফিরিয়ে আনতে।

নবীনগর পৌর মেয়র অ্যাড. শিব শংকর দাস বলেন, একটা অঞ্চলকে চিনে তার ইতিহাস-ঐতিহ্য ও সুনাম দিয়ে। আমরা যদি বিপিন মাঝির এ সৃষ্টিকে জিইয়ে না রাখতে পারি তা আমাদের জন্য ব্যর্থতা।

উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ মনিরুজ্জামান মনির বলেন, বিপিন মাঝির পুতুল নাচ আমাদের জন্য গর্ব। সেই সাথে পুতুল নাচের মাধ্যমে আমরা সমাজে সুন্দর ও ভালো কিছু ছড়িয়ে দিতে পারি। আমি চেষ্টা করবো, বিপিন মাঝির স্মৃতিধন্য ভিটে ও পুতুল নাচের জন্য কিছু করার। যাতে আগামী প্রজন্মের মানুষ আমাদের বিপিন মাঝির অবদান সম্পর্কে জানতে পারেন।

এসকে

শেয়ার