Top

ফরিদপুরে স্কুলের টিউবওয়েলের পানি পান করে ১৩ শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ

২৮ এপ্রিল, ২০২৪ ৬:০১ অপরাহ্ণ
ফরিদপুরে স্কুলের টিউবওয়েলের পানি পান করে ১৩ শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ
ফরিদপুর প্রতিনিধি :

ফরিদপুরের সালথা উপজেলার রামকান্তপুর ইউনিয়নের রামকান্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের টিউবওয়েলের পানি পান করে ৩ শিক্ষক ও ১০ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে এক শিশুসহ তিন শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রবিবার (২৮ এপ্রিল)দুপুর বারটার দিকে এ ঘটনা ঘটে। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) ঘটনাস্থল পরিদর্শন করেন। তবে উপজেলা স্বাস্থ্য বিভাগের দাবি, পানি পান করে নয়,তীব্র গরমের কারণে তারা অসুস্থ হয়ে পড়েছেন।

অসুস্থ হয়ে পড়া বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. রবিউল ইসলাম জানান, দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ ছিল। প্রধান শিক্ষকও মাতৃত্বকালীন ছুটিতে রয়েছেন।রবিবার সকালে স্কুলে এসে শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে প্রথমে বিদ্যালয়ের ক্লাস রুম ও মাঠে জমে থাকা ময়লা-আবর্জনা পরিষ্কারের কাজ শুরু করি। কিছু সময় কাজ করার পর তীব্র গরমে পানির পিপাসা পেলে স্কুলের টিউবওয়েল চেপে ঠান্ডা পানি বের করে পান করার কিছুক্ষণ পর একে একে শিক্ষক-শিক্ষার্থীরা বমি করতে থাকে এবং অসুস্থ হয়ে পড়ে। পর অসুস্থদের দ্রুত সালথা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়।

অসুস্থ তিন শিক্ষক হলেন, বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো: রবিউল ইসলাম,শুকলা রানী শিল, রেবেকা আক্তার। শিক্ষার্থীরা হচ্ছে, নাহিদ (৯) নাইমা (৮), সাবিহা(৯), রামিসা(৮), মো: হাসান(৯), শাহিন হোসেন (৯), লামিয়া(১০),পিয়াস(১০),সুমনা আক্তার (১১), লিমন(১০)। তাদের বাড়ী রামকান্তপুর গ্রামে।
এর মধ্য রামিসা(৮) নামে শিশুর অবস্থা বেশি খারাপ হওয়ায় তাকে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ বিষয়ে সালথা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল মমিন বলেন, টিউবওয়েলের পানিতে কােন ধরণের বিষক্রিয়া পাওয়া যায়নি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ওই শিক্ষক-শিক্ষার্থীরা গরমে অসুস্থ হয়ে পড়েছেন। অসুস্থদের মধ্যে দুই জনের চিকিৎসা এখনাে চলছে। বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। তবে সবাই শঙ্কামুক্ত।

এ সালথা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফায়জুর রহমান বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। পরে ঘটনাস্থলে এসে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানিয়েছেন পানিতে কোন বিষক্রিয়ার লক্ষণ পাওয়া যায়নি।

এ বিষয়ে সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাে. আনিছুর রহমান বালী বলেন, এখন সবাই মােটামুটি সুস্থ আছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, তারা বিষক্রিয়ার কােনাে আলামত পাননি। গরমের কারণেও এ ঘটনা ঘটতে পারে। তারপরও টিউবওয়েলের পানি পরীক্ষা করে দেখা হবে।

এসকে

শেয়ার