Top

যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি ঊর্ধ্বমুখী, চড়া থাকতে পারে সুদের হার

২৮ এপ্রিল, ২০২৪ ৭:২৬ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি ঊর্ধ্বমুখী, চড়া থাকতে পারে সুদের হার
বাণিজ্য প্রতিদিন ডেস্ক: :

বিদায়ী মার্চে বিশ্বের বৃহৎ অর্থনীতি যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি হালকা বেড়েছে। তবে আবাসন ও ইউটিলিটি খাতে খরচ বেশি বৃদ্ধি পেয়েছে। ফলে আরও কিছু সময় সুদের হার চড়া রাখতে পারে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, গত শুক্রবার অর্থনৈতিক উপাত্ত প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। তাতে দেখা গেছে, আলোচ্য মার্চে যুক্তরাষ্ট্রে ভোক্তা ব্যয় ঊর্ধ্বমুখী হয়েছে। সবমিলিয়ে চলতি বছরের প্রথম প্রান্তিকে মার্কিন অর্থনীতি প্রত্যাশার চেয়ে অধিক মন্থর বা ধীর হয়েছে।

ইন্ডিপেন্ডেন্ট অ্যাডভাইজার অ্যালিয়ান্সের প্রধান বিনিয়োগ কর্মকর্তা ক্রিস জাসারেল্লি বলেন, যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতি ক্রমবর্ধমান। ফলে ২০২৪ সালে ফেডের সুদের হার কমানোর আশা উবে গেছে।

ইউএস কমার্স ডিপার্টমেন্টের ব্যুরোর আর্থিক বিশ্লেষণে বলা হয়, গত মার্চে মার্কিন মুলুকে ব্যক্তিগত ভোক্তা ব্যয় (পিসিই) মূল্য সূচক বেড়েছে শূন্য দশমিক ৩ শতাংশ। পণ্যদ্রব্যের দামে উত্থান ঘটেছে শূন্য দশমিক ১ শতাংশ। আলোচিত মাসে গ্যাসোলিন, পোশাক ও পাদুকা পণ্যের মূল্য বাড়ায় এই ঊর্ধ্বমুখিতা তৈরি হয়েছে। যদিও এসময়ে মোটর যান ও যন্ত্রাংশের দর হ্রাস পেয়েছে।

বিদায়ী মার্চে সেবার দাম ঊর্ধ্বগামী হয়েছে শূন্য দশমিক ৪ শতাংশ। গত ফেব্রুয়ারির চেয়ে যা শূন্য দশমিক ১ শতাংশ বেশি। আবাসন ও ইউটিলিটি পণ্যের খরচ বৃদ্ধি পেয়েছে শূন্য দশমিক ৫ শতাংশ। সেই সঙ্গে বাসা ভাড়াও বেড়েছে। স্বভাবতই বাড়ি কেনার চাহিদা দুর্বল হয়েছে।

একই সময়ে পরিবহন সেবার মূল্য বেড়েছে ১ দশমিক ৬ শতাংশ। পাশাপাশি আর্থিক সেবা ও বীমার খরচ শূন্য দশমিক ৫ শতাংশের অধিক ব্যয়বহুল হয়ে পড়েছে।

গত মার্চে যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ২ দশমিক ৭ শতাংশে। আগের মাসে তা ছিল ২ দশমিক ৫ শতাংশ। আশঙ্কা করা হচ্ছে, আগামী সময়েও দেশটিতে বিভিন্ন পণ্যদ্রব্যের দাম বাড়তে পারে।

উল্লেখ্য, ধারণা করা হয়েছিল-আসন্ন সেপ্টেম্বরে সুদের হার কমাতে পারে ফেড। কিন্তু সাম্প্রতিক অর্থনৈতিক তথ্য তাতে জল ঢালতে পারে।

এআরএস

শেয়ার