Top

ডয়চে ব্যাংকের শেয়ারের দরে বড় পতন

২৯ এপ্রিল, ২০২৪ ৫:৪৩ অপরাহ্ণ
ডয়চে ব্যাংকের শেয়ারের দরে বড় পতন

জার্মানির বহুজাতিক বিনিয়োগ ব্যাংক ডয়চে ব্যাংকের শেয়ারের দরে বড় পতন ঘটেছে। পোস্টব্যাংক কেনা বাবদ ১ দশমিক ৩ বিলিয়ন ডলার পরিশোধ করতে হতে পারে তাদের। আগে যা শোধ করা হয়নি। দীর্ঘদিন ধরে চলমান এক মামলায় এই দাবি করা হয়েছে। এমন খবর বের হওয়ার পরই ডয়চে ব্যাংকের শেয়ারের মূল্য ব্যাপক হ্রাস পেয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, গত সপ্তাহে ডয়চে ব্যাংকটি জানায়-চলতি বছরের প্রথম প্রান্তিকে তাদের প্রত্যাশার চেয়ে বেশি মুনাফা হয়েছে। তাতে জার্মান ব্যাংকটির শেয়ারের দাম বেড়েছিল। কিন্তু সবশেষ সংবাদে বড় ধাক্কা খেলো তারা। কারণ, এক লাফেই স্টকের মূল্য হ্রাস পেয়েছে ৬ শতাংশ।

যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান জেপিমরগ্যান ও আরবিসির বিশ্লেষকরা বলছেন, ডয়চে ব্যাংকের দুর্দান্ত পারফরম্যান্স এবং গঠনমূলক পরিবেশের সুনাম এক মামলায় ম্লান হয়ে গেছে। তাও সেটা অনেক আগে থেকেই। এটা খুবই হতাশাজনক।

জার্মানির ডাক ব্যবস্থার শিকড় নিহিত আছে পোস্টব্যাংকে। তাদের লাখ লাখ গ্রাহক রয়েছে। ২০০৮ সালে বিশ্বজুড়ে মন্দা নেমে আসে। ঠিক সেই সময় ব্যাংকটির অধিগ্রহণ শুরু করে ডয়চে ব্যাংক। পরে তাদের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ তুলে মামলা করেন পোস্টব্যাংকের কিছু ভুক্তভোগী গ্রাহক। যেটা এখনও চলমান।

তবে বরাবরই তা অস্বীকার করে আসছে জার্মান বৃহৎ ঋণদাতা ডয়চে ব্যাংক। সদ্য ছড়ানো বিষয়টি নিয়েও কথা বলেছে তারা। তাদের ভাষ্য, এই গুঞ্জন খন্ডানো হবে।

ডি এইচ

শেয়ার