Top

চট্টগ্রামে হিট স্ট্রোকের শঙ্কায় কমছে মুরগির দাম

২৯ এপ্রিল, ২০২৪ ৫:৪৯ অপরাহ্ণ
চট্টগ্রামে হিট স্ট্রোকের শঙ্কায় কমছে মুরগির দাম
চট্টগ্রাম প্রতিনিধি :

সারা দেশে চলমান প্রচণ্ড তাপপ্রবাহে বিপর্যস্ত জনজীবন। দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে টানা এই তীব্র তাপপ্রবাহের ফলে জলীয় বাষ্পের আধিক্যের কারণে গরমে মরে যাওয়ার শঙ্কায় আগের চেয়ে কম দামে বিক্রি হচ্ছে মুরগি। যা বাজারে স্বস্তি না নামালেও এক সপ্তাহ ব্যবধানে স্থানভেদে কেজিপ্রতি ২০-৩০ টাকা কমেছে ব্রয়লার মুরগির দাম।

চট্টগ্রাম নগরীর বিভিন্ন বাজারে দেখা যায়, ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২১০ টাকায়। যেখানে গত সপ্তাহে বিক্রি হয়েছিল ২৩০ টাকা কেজি দরে। এছাড়া সোনালি ৩৬০ থেকে ৩৭০ এবং দেশি মুরগি ৬৪০ থেকে ৬৬০ টাকায় বিক্রি হচ্ছে।

নগরীর রিয়াজউদ্দিন বাজারের মুরগি বিক্রেতা শরিফুল বলেন, তীব্র গরমের কারণে মরে যাওয়ার শঙ্কায় কম দামে বিক্রি করতে হচ্ছে মুরগি। গত এক সপ্তাহ মুরগি বিক্রি হয় ২৪০ থেকে ২৫০ টাকায়। কিন্তু তীব্র গরমের প্রকোপে হিট স্ট্রোক করছে মুরগি। তাই লোকসান এড়াতে কম দামে মুরগি সরবরাহ করছেন খামারিরা।

মিরসরাইয়ের জানু পোল্ট্রি ফার্মের স্বত্বাধিকারী জানে আলম জানু বলেন, গরমের তীব্রতার কারণে আমাদের প্রতিদিন মুরগি মারা যাচ্ছে। ফলে খামারে মুরগি রেখে লালন-পালন করা যাচ্ছে না। তাই কম দামে বিক্রি করে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, বর্তমানে পাইকারি পর্যায়ে কেজিপ্রতি ব্রয়লার মুরগি ১৭০ থেকে ১৮০ এবং সোনালি ২৮০ টাকায় বিক্রি হচ্ছে।

তীব্র তাপপ্রবাহ এই সংকট মোকাবেলায় সীতাকুণ্ড উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. তাহমিনা আরজু পরিস্থিতির অবনতি হওয়ার কথা স্বীকার করে তাপ নিয়ন্ত্রণে খামারিদের শেডের ওপরে পাতা দিয়ে ঢেকে পানি ছিটানোর পরামর্শ দিয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, ১৭ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ব্রয়লার মুরগির জন্য সহনীয়। তবে দেশের বিভিন্ন অঞ্চলে চলতি মাসে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি বা এর ওপরে উঠতে দেখা যাচ্ছে। এ তাপ সহ্য করতে না পেরে ‘হিটস্ট্রোকের’ মতো পরিস্থিতি তৈরি হয়ে মারা যাচ্ছে প্রান্তিক খামারিদের মুরগি।

মুরগির মাংস ও ডিম উৎপাদন প্রধানত প্রান্তিক খামারিরা করায় তাঁরা ক্ষতির শিকার হলে এর নেতিবাচক প্রভাব এ খাতে পড়তে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গরমজনিত ক্ষতি থেকে মুরগির সুরক্ষায় কিছু পরামর্শ দিয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর। পরামর্শে বলা হয়েছে, পোলট্রির ঘর ঠান্ডা রাখার ব্যবস্থা করতে হবে। এ জন্য ঘরের চালে ভেজা চট, বস্তা কিংবা কাপড় বিছিয়ে দিতে হবে। সময়-সময় পানি ছিটিয়ে ভিজিয়ে রাখতে হবে এটি। ঘরের ভেতরেও ভেজা চট বা বস্তা ঝুলিয়ে রাখলে তা তাপমাত্রা কমাতে সহায়তা করবে।

শেডের উপরিভাগে তাপ প্রতিরোধক রং করা যেতে পারে। ভেতরের অংশ চাটাই, ছন বা খড়ের মতো উপাদান দিয়ে ফলস সিলিং লাগালেও ঘর ঠান্ডা থাকবে।
শেডের ওপর রঙিন পলিথিন বিছিয়ে দেওয়া যায়। ভেতরে পর্যাপ্ত বাতাস চলাচলের ব্যবস্থা করতে হবে। ফ্যান ব্যবহার করতে হবে প্রয়োজনে।

মুরগিকে পর্যাপ্ত পানি দিতে হবে। পানির পাত্রের সংখ্যা বাড়িয়ে দেওয়া যেতে পারে। পানির সঙ্গে উপযুক্ত পরিমাণে লবণ, ভিটামিন সি, ইলেকট্রোলাইট, গ্লুকোজ বা অ্যামাইনো অ্যাসিড ইত্যাদি মেশানো যেতে পারে।

এসকে

শেয়ার