Top

এশিয়ার দেশগুলোর জন্য তেলের দাম বাড়াতে পারে সৌদি

২৯ এপ্রিল, ২০২৪ ১০:৩৫ অপরাহ্ণ
এশিয়ার দেশগুলোর জন্য তেলের দাম বাড়াতে পারে সৌদি

এশিয়ার দেশগুলোর জন্য অপরিশোধিত জ্বালানি তেলের দাম বাড়াতে পারে সৌদি আরব।এমনটি হলে তা হবে গত ৫ মাসের মধ্যে সর্বোচ্চ। আগামী জুন থেকে যা কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবার (২৯ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক সৌদি আরব।আগামী জুনে এশিয়া অভিমুখী আরব লাইট ক্রুডের আনুষ্ঠানিক বিক্রয়মূল্য (ওএসপি) ৭০ থেকে ৯০ সেন্ট বাড়াতে পারে দেশটির রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানি আরামকো। এক্ষেত্রে দুবাই ও ওমান বেঞ্চমার্কের বিপরীতে আরব লাইট ক্রুডের ওএসপি হতে পারে প্রতি ব্যারেলে ৩ ডলার। গত জানুয়ারির পর যা সবচেয়ে বেশি।

এশীয় ক্রেতারা বলছেন, ওই মাসে আরব লাইটের সঙ্গে সামঞ্জস্য রেখে আরব মিডিয়াম এবং আরব হেভির দামও বাড়ানো হবে।আরব এক্সট্রা লাইটের দরও বৃদ্ধি পেতে পারে। কারণ, ইতোমধ্যে তেল উত্তোলন কমিয়েছে উৎপাদনকারী দেশগুলো এবং তাদের মিত্রদের সংগঠন ওপেক প্লাস। এই প্রেক্ষাপটে বিশ্ববাজারে সরবরাহ আঁটসাঁট হয়েছে।

প্রতি মাসের ৫ তারিখে তেলের দাম নির্ধারণের ঘোষণা দেয় সৌদি। পরে ইরান, কুয়েত ও ইরাক নিজেদের জ্বালানির দর ঠিক করে। তাতে প্রতিদিন এশিয়া অভিমুখী ৯ মিলিয়ন ব্যারেলের মূল্য প্রভাবিত হয়।

আগের মাসগুলোতে দাম পরিবর্তনের হিসাব করে, ট্রেজারি ইল্ড, পণ্য মূল্য এবং ক্রেতাদের সুপারিশের ভিত্তিতে অপরিশোধিত জ্বালানির দর নির্ধারণ করে সৌদি আরামকো।

শেয়ার