Top

দেশে-বিদেশে দফায় দফায় স্বর্ণের দাম কমার যত কারণ

৩০ এপ্রিল, ২০২৪ ৬:৩১ অপরাহ্ণ
দেশে-বিদেশে দফায় দফায় স্বর্ণের দাম কমার যত কারণ

আন্তর্জাতিক বাজারে ধারাবাহিকভাবে কমছে স্বর্ণের দাম। মঙ্গলবারও (৩০ এপ্রিল) নিরাপদ আশ্রয় ধাতুটির দর কমেছে। সেই সঙ্গে তাল মিলিয়ে দেশের বাজারেও হ্রাস পাচ্ছে স্বর্ণের মূল্য। এদিনও স্থানীয় মার্কেটে দামি ধাতুটির দাম নিম্নমুখী হয়েছে। এ নিয়ে টানা সপ্তম দফা স্বর্ণের দরপতন ঘটলো। নেপেথ্যে রয়েছে একাধিক কারণ।

আলোচ্য কার্যদিবসে স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক স্বর্ণের দাম কমেছে ১ শতাংশ। প্রতি আউন্সের দর স্থির হয়েছে ২৩১২ ডলার ১৭ সেন্টে। চলতি মাসের শুরুতে যা ছিল ২৪৩১ ডলার ২৯ সেন্ট। বিশ্ব ইতিহাসে তা ছিল সর্বকালের সর্বোচ্চ। সেই থেকে এখন পর্যন্ত বিশ্ববাজারে মূল্যবান ধাতুটির মূল্য হ্রাস পেয়েছে ১১৯ ডলার।

বিদায়ী মার্চে যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি বেড়েছে। ফলে আগামী মাসগুলোতে সুদের হার চড়া রাখতে পারে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। এই প্রত্যাশায় মার্কিন মুদ্রা ডলারের মান বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি ইউএস ট্রেজারি ইল্ড ঊধ্র্বগামী হয়েছে। ফলে বুলিয়ন বাজারে ভাটা পড়েছে।

এছাড়া মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমিত হয়েছে। ফিলিস্তিন, ইসরায়েল ও ইরান নীরব রয়েছে। বৈশ্বিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমেছে। স্বর্ণের দর হারানোর নেপথ্য কারণ এই দুটিও।

একই দিনে দেশের বাজারেও স্বর্ণের দাম কমেছে। এই দফায় প্রতি ভরিতে কমানো হয়েছে ৪২০ টাকা। এখন ভালো মানের তথা ২২ ক্যারেটের দর ১ লাখ ১১ হাজার ৪১ টাকা। সবমিলিয়ে টানা ৭ ধাপে স্থানীয় মার্কেটে গুরুত্বপূর্ণ ধাতুটির দরপতন ঘটেছে ৮ হাজার ৩৮৭ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) জানিয়েছে, দেশের বাজারে তেজাবী (খাঁটি) স্বর্ণের দাম কমেছে। তাছাড়া বিশ্ববাজারে নিয়মিত বিরতিতে দুঃসময়ের বন্ধু ধাতুটির দর হ্রাস পাচ্ছে। সার্বিক বিবেচনায় স্থানীয় মার্কেটে স্বর্ণের মূল্য কমানো হয়েছে।

শেয়ার