Top

ব্যারেলে জ্বালানি তেলের দর বাড়ার আভাস

৩০ এপ্রিল, ২০২৪ ৭:৩২ অপরাহ্ণ
ব্যারেলে জ্বালানি তেলের দর বাড়ার আভাস

চলতি বছর আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তে পারে। প্রতি ব্যারেলে জ্বালানি পণ্যটির দর ৮০ ডলারের ওপর থাকার সম্ভাবনা রয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের সংশোধিত এক জরিপে বিশ্লেষকরা এই পূর্বাভাস দিয়েছে।

তারা বলছেন, মধ্যপ্রাচ্যে সংকট জিইয়ে আছে। পাশাপাশি তেল উত্তোলন কমিয়ে যেতে পারে উৎপাদনকারী দেশগুলো এবং তাদের মিত্রদের জোট ওপেক প্লাস। ফলে বিশ্বজুড়ে চাহিদার তুলনায় সরবরাহ কম হতে পারে। তাই ব্যারেলপ্রতি তেলের দর ৮০ ডলারের ওপর থাকতে পারে।

ওই বিশেষজ্ঞ দলে ছিলেন ৪৩ জন অর্থনীতিবিদ ও বিশ্লেষক। গত দুই সপ্তাহ ধরে বিশ্ববাজার পর্যবেক্ষণ করেছেন তারা। পরিপ্রেক্ষিতে বলছেন, ২০২৪ সালে ব্যারেলে বৈশ্বিক বেঞ্চমার্ক অপরিশোধিত ব্রেন্টের গড় দাম থাকতে পারে ৮৪ ডলার ৬২ সেন্টে। গত মার্চে তাদেরই দেয়া পূর্বাভাসে যা ছিল ৮২ ডলার ৩৩ সেন্ট।

বিশেষজ্ঞরা আরও জানান, চলমান বছরে ব্যারেলে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক অপরিশোধিত ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) গড় দর থাকতে পারে ৮০ ডলার ৪৬ সেন্টে। গত মাসে তাদেরই দেয়া আভাসে যা ছিল ৭৮ ডলার ০৯ সেন্ট।

ডেভেলপমেন্ট ব্যাংক অব সিঙ্গাপুরের (ডিবিএস) জ্বালানি খাতের দলনায়ক (টিম লিডার) শুভ্র সরকার বলেন, এই বছরের দ্বিতীয়ার্ধে বিশ্বব্যাপী তেলের বাজার প্রত্যাশার চেয়ে বেশি আঁটসাঁট থাকবে। অর্থাৎ ঊধ্র্বমুখী থাকার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, এসময়ে প্রত্যাশার চেয়ে বেশি চাহিদা থাকবে। সেই তুলনায় মজুত কম থাকবে। ফলে জ্বালানি পণ্যটির মূল্য চড়া থাকতে পারে।

আন্তর্জাতিক জ্বালানি সংস্থা (আইইএ) জানিয়েছে, ২০২৪ সালে প্রতিদিন ১ দশমিক ২ মিলিয়ন ব্যারেল করে তেলের চাহিদা বৃদ্ধি পাবে। তবে রয়টার্সের জরিপে অংশ নেয়া বিশ্লেষকরা বলছেন, চলতি বছর দৈনিক শূন্য দশমিক ৯ থেকে ১ দশমিক ৪ মিলিয়ন ব্যারেল করে জ্বালানি পণ্যটির চাহিদা বাড়তে পারে।

শেয়ার