Top

বার্ষিক বিক্রির পূর্বাভাস বাড়ালো কোকা-কোলা

৩০ এপ্রিল, ২০২৪ ৮:২১ অপরাহ্ণ
বার্ষিক বিক্রির পূর্বাভাস বাড়ালো কোকা-কোলা

চলতি বছরের প্রথম প্রান্তিকে কোমল পানীয় বিক্রিতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের জায়ান্ট কোকা-কোলা। এদিক থেকে সেটির চেয়ে যোজন যোজন দূরে আছে অন্যান্য কোম্পানি। সেই জের ধরে বার্ষিক বিক্রির পূর্বাভাস বাড়িয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক বাজারে কোকা-কোলার পণ্যের চাহিদা বেড়েছে। গ্রাহকদের কাছে সোডা ও জুসের আবেদন বৃদ্ধি পেয়েছে। ফলে বিক্রির আভাস বাড়ানো হয়েছে।

ইতোমধ্যে পণ্যগুলোর দাম বেড়েছে। স্বাভাবিকভাবেই আরও লাভের প্রত্যাশা করছে ইউএস কোম্পানিটি। কারণ, গ্রাহকরা দামি সোডা ও জুসের জন্য আগের তুলনায় এখন বেশি অর্থ ব্যয় করছেন।

বাড়ির বাইরে বের হলেই সোডা ও জুস কিনছেন মার্কিন নাগরিকরা। বিশেষত ভ্রমণ, বনভোজন, ডিনার, সিনেমা দেখতে গেলে এগুলো বেশি ক্রয় করছেন তারা। স্বভাবতই বিক্রি বেড়েছে কোকা-কোলার।

বিশ্বখ্যাত পেপসিকোর মতোই কোম্পানি কোকা-কোলা। চলমান বছরের প্রথম প্রান্তিকে প্রত্যাশার চেয়েও বেশি মুনাফা করেছে তারা। কারণ, ইউরোপ ও ল্যাতিন আমেরিকাসহ বিশ্ববাজারে তাদের পণ্যের চাহিদা শক্তিশালী হয়েছে। সঙ্গত কারণে বিক্রিও বেড়েছে।

আলোচ্য প্রান্তিকে ইউরোপ, মধ্যপ্রাচ্য, আফ্রিকায় কোকা-কোলার রাজস্ব বৃদ্ধি পেয়েছে ১৫ শতাংশ। আর উত্তর আমেরিকায় বেড়েছে ৭ শতাংশ। গড়ে কোম্পানিটির প্রতিটি পণ্যের মূল্য ঊধ্র্বমুখী হয়েছে ১৩ শতাংশ।

গ্রাহকদের কথা মাথায় রেখে নতুন নতুন পণ্য আনছে কোকা-কোলা। তাতে তাদের বাজারও প্রসার ঘটছে। এখন তারা প্রত্যাশা করছে, ২০২৪ সালে বিক্রি বেড়ে ৮ থেকে ৯ শতাংশে পৌঁছাতে পারে। আগে যে পূর্বাভাস ছিল ৬ থেকে ৭ শতাংশ।

আলোচিত প্রান্তিকে কোকা-কোলার নিট রাজস্ব ২ দশমিক ৫ শতাংশ বেড়ে হয়েছে ১১ দশমিক ২৩ বিলিয়ন ডলার। আগের আভাস ছিল ১১ দশমিক ০১ বিলিয়ন ডলার।

শেয়ার