Top

এশিয়ায় জ্বালানি তেল আমদানি কমেছে

০২ মে, ২০২৪ ৬:৪৮ অপরাহ্ণ
এশিয়ায় জ্বালানি তেল আমদানি কমেছে

চলতি বছরের মার্চের তুলনায় এপ্রিলে এশিয়ায় তেলের আমদানি কমেছে। গত মাসে এশীয় অঞ্চলের শীর্ষ এবং বিশ্বের দ্বিতীয় বৃহৎ ভোক্তা চীন জ্বালানি পণ্যটি কম কিনেছে। ফলে এই নিম্নগামিতা তৈরি হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, এপ্রিলে এশিয়ায় প্রতিদিন ২৬ দশমিক ৮৯ ব্যারেল তেল আমদানি হয়েছে। গত মার্চে যা ছিল ২৭ দশমিক ৩৩ মিলিয়ন ব্যারেল। আর ফেব্রুয়ারিতে তা ছিল ২৬ দশমিক ৬৮ মিলিয়ন ব্যারেল।

এলএসইজি অয়েল রিসার্চের উপাত্ত অনুযায়ী, চলমান বছরের প্রথম ৪ মাসে এশিয়ায় প্রতিদিন গড়ে ২৭ দশমিক ০৩ মিলিয়ন ব্যারেল তেল আমদানি হয়েছে। ২০২৩ সালের একই সময়ের চেয়ে যা ৩ লাখ ব্যারেল বেশি।

অর্থাৎ এশিয়ায় তেল আমদানি বৃদ্ধি পাচ্ছে। তবে উৎপাদনকারী দেশেগুলো এবং তাদের মিত্রদের জোট ওপেক প্লাসের পূর্বাভাসের চেয়ে কম। আলোচ্য এপ্রিলে সংগঠনটির আভাস ছিল, এশিয়ায় প্রতিদিন জ্বালানি পণ্যটির চাহিদা বৃদ্ধি পাবে ১ দশমিক ২৪ মিলিয়ন ব্যারেল করে।

বিশ্বের অন্যতম শীর্ষ তেল ভোক্তা চীন। ওপেকের পূর্বাভাস ছিল, ২০২৪ সালে দেশটিতে দৈনিব ৬ লাখ ৮০ হাজার ব্যারেল করে তেলের চাহিদা বাড়বে।

এলএসইজি অয়েল রিসার্চের তথ্য অনুসারে, চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-এপ্রিল) চীনে প্রতিদিন তেল আমদানি হয়েছে ২৭ দশমিক ০৩ ব্যারেল করে। ২০২৩ সালের একই সময়ের চেয়ে যা ২ লাখ ৯০ হাজার ব্যারেল বেশি।

আলোচিত সময়ে চীন ও এশিয়ার অন্যান্য দেশে তেল আমদানি মন্থর হয়েছে। এর মানে এই অঞ্চলে জ্বালানি পণ্যটির চাহিদা শক্তিশালী নয়। তবে আন্তর্জাতিক এনার্জি এজেন্সির (আইইএ) পূর্বাভাসে চেয়ে প্রবৃদ্ধি বেড়েছে।

গত এপ্রিলে ভূ-রাজনৈতিক উত্তেজনা বেড়েছে। সেই সঙ্গে তেল উত্তোলন কমিয়ে গেছে ওপেক প্লাসভুক্ত দেশগুলো। তাতে গত ১২ এপ্রিল প্রতি ব্যারেল অপরিশোধি তেলের দাম বেড়ে দাঁড়ায় ৯২ ডলারে। জ্বালানি পণ্যটির আমদানি হ্রাসের অন্যতম কারণও এটি। যদিও এখন তা প্রায় ৮০ ডলারে নেমে এসেছে।

শেয়ার