Top

গোটা এপ্রিলে রেমিট্যান্স আসেনি যেসব ব্যাংকে

০২ মে, ২০২৪ ৮:৫১ অপরাহ্ণ
গোটা এপ্রিলে রেমিট্যান্স আসেনি যেসব ব্যাংকে

সদ্য বিদায়ী এপ্রিলে দেশে রেমিট্যান্স এসেছে ২০৪ কোটি ৩০ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। তবে কার্যরত ৮টি ব্যাংকে কোনো প্রবাসী আয় আসেনি। এর মধ্যে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকও রয়েছে। বৃহস্পতিবার (২ মে) বাংলাদেশ ব্যাংকের মাসিক হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, স দ্য সমাপ্ত মাসে ৮টি ব্যাংকে কোনো রেমিট্যান্স পৌঁছায়নি। এর মধ্যে ১টি করে রাষ্ট্রীয় ও বিশেষায়িত ব্যাংক এবং ৩টি করে বেসরকারি ও বিদেশি ব্যাংক রয়েছে।

গত মাসে রাষ্ট্রায়ত্ত্ব বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল), বিশেষায়িত খাতের রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এবং বেসরকারি খাতের কমিউনিটি ব্যাংক, সিটিজেন্স ব্যাংক ও আইসিবি ইসলামি ব্যাংকে কোনো প্রবাসী আয় আসেনি।

এছাড়া বিদেশি খাতের হাবিব ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়াতেও কোনো রেমিট্যান্স পৌঁছায়নি।

আলোচ্য এপ্রিলে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের মাধ্যমে ২১ কোটি ১২ লাখ ৭০ হাজার ডলার এবং বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৯ কোটি ৭২ লাখ ৩০ হাজার ডলার এসেছে। এছাড়া বেসরকারি ব্যাংকের মাধ্যমে ১৭২ কোটি ৮০ লাখ ৮০ হাজার ডলার এবং বিদেশি খাতের ব্যাংকের মাধ্যমে পৌঁছেছে ৬৪ লাখ ৮০ হাজার ডলার।

গত মার্চে দেশে এসেছিল ১৯৯ কোটি ৬৮ লাখ ৫০ হাজার ডলার রেমিট্যান্স। আগের মাসে (ফেব্রুয়ারি) পৌঁছেছিল ২১৬ কোটি ৬০ লাখ ডলার। চলতি ২০২৩-২৪ অর্থবছরে যা ছিল সর্বোচ্চ। আর গত জানুয়ারি এসেছিল ২১০ কোটি ৯ লাখ ৫০ হাজার ডলার।

শেয়ার