Top
সর্বশেষ

ভারতীয় শেয়ারবাজার নিম্নমুখী, মূলধন কমেছে আড়াই লাখ কোটি রুপি

০৩ মে, ২০২৪ ৮:১৪ অপরাহ্ণ
ভারতীয় শেয়ারবাজার নিম্নমুখী, মূলধন কমেছে আড়াই লাখ কোটি রুপি

প্রতিবেশী দেশ ভারতের শেয়ারবাজার নিম্নমুখী হয়েছে। যুক্তরাষ্ট্রের নন ফার্ম পে রোল প্রকাশের আগে প্রফিট বুকিং এবং সতর্কতায় বিক্রির চাপ বেড়েছে। তাই এই নিম্নমুখিতা তৈরি হয়েছে। শীর্ষস্থানীয় ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, শুক্রবার (৩ মে) সকালের ট্রেডে ভারতের ইক্যুয়িটি মার্কেটে ঊর্ধ্বগতি দেখা যায়। কিন্তু সময় গড়াতেই মূল সূচকগুলো চলে যায় রেড জোনে। বাজার বন্ধের সময় বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স শূন্য দশমিক ৯৮ শতাংশ হ্রাস পায়। অর্থাৎ ৭৩২ দশমিক ৯৬ পয়েন্ট কমে ৭৩৮৭৮ দশমিক ১৫ পয়েন্টে স্থির হয়।

একই দিনে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফটি শূন্য দশমিক ৭৬ শতাংশ নিম্নগামী হয়। এর মানে ১৭২ দশমিক ৩৫ পয়েন্ট কমে নিষ্পত্তি হয় ২২৪৭৫ দশমিক ৮৫ পয়েন্টে।

নিফটি মিডক্যাপ ১০০ এবং নিফটি স্মলক্যাপ ১০০ -এর সূচক শূন্য দশমিক ৪৯ শতাংশ পর্যন্ত হ্রাস পায়। এদিন সেক্টরগুলোর মধ্যে নিফটি ফার্মা, নিফটি পিএসই এবং নিফটি হেলথকেয়ারের সূচকে সবচেয়ে বেশি বৃদ্ধি লক্ষ্য করা যায়। এই সূচকগুলো যথাক্রমে শূন্য দশমিক ০৫, শূন্য দশমিক ৪৬ এবং শূন্য দশমিক ০৮ শতাংশ ঊর্ধ্বগামী হয়।

আলোচ্য কার্যদিবসে সবচেয়ে বেশি পতন হয় নিফটি ব্যাংক, নিফটি অটো, নিফটি আইটি, নিফটি পিএসইউ ব্যাংক, নিফটি ফিনান্সিয়াল সার্ভিসেস, নিফটি এফএমসিজি, নিফটি মেটাল, নিফটি রিয়েলটি, নিফটি মিডিয়া, নিফটি এনার্জি, নিফটি প্রাইভেট ব্যাঙ্ক, নিফটি ইনফ্রা, নিফটি কমোডিটিজ, নিফটি কনজাম্পশন, নিফটি সার্ভিস সেক্টর, নিফট কনজিউমার ডিউরেবলস এবং নিফটি অয়েল অ্যান্ড গ্যাসের সূচকে।

এগুলো যথাক্রমে শূন্য দশমিক ৬২, শূন্য দশমিক ৮৫, শূন্য দশমিক ৮৯, শূন্য দশমিক ৭৬, শূন্য দশমিক ৩৫, শূন্য দশমিক ৪০, শূন্য দশমিক ০৪, ১ দশমিক ০৩, শূন্য দশমিক ৬৪, শূন্য দশমিক ৫৬, শূন্য দশমিক ৭৩, ১ দশমিক ২৯, শূন্য দশমিক ২৩, শূন্য দশমিক ৭২, শূন্য দশমিক ৫১, শূন্য দশমিক ৪৩ এবং শূন্য দশমিক ৯৮ শতাংশ নিম্নগামী হয়। তবে ইন্ডিয়া ভিআইএক্স -এর সূচক ৮ দশমিক ৬২ শতাংশ বৃদ্ধি পায়।

এদিন সবচেয়ে বেশি বাড়ে ব্লু ডার্ট এক্সপ্রেস, হিন্দুস্তান জিঙ্ক, অজান্তা ফার্মা, গুজরাট মিনারেল ডেভেলপমেন্ট করপোরেশন, ইলেকট্রনিক্স মার্ট ইন্ডিয়া, ইন্দো কাউন্ট ইন্ডাস্ট্রিজ, পিরমল ফার্মা, রেইনবো চিলড্রেন্স মেডিকেয়ার, স্টার্লিং অ্যান্ড উইলসন রিনিউয়েবল এনার্জি এবং ফাইভ-স্টার বিজনেস ফিন্যান্সের শেয়ার সূচক।

তবে বড়সড় দরপতন হয়েছে কোফোর্জ, ভোল্টাম্প ট্রান্সফর্মার্স, কিরলোস্কার নিউমেটিক কোম্পানি, লয়েডস ইন্জিনিয়ারিং ওয়ার্কস, সান ফার্মা অ্যাডভান্সড রিসার্চ কোম্পানি, কার্বোরুনডাম ইউনিভার্সাল, এমআরএফ, সান্দুর ম্যাঙ্গানিজ ও আয়রন ওর্স এবং এআরএফের স্টকে।

এদিন বম্বে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিগুলোর বাজারগত মূলধনের পরিমাণ প্রায় ২ দশমিক ৫৩ লাখ কোটি রুপি কমেছে।

শেয়ার