Top

দুই কোম্পানিকে নিষিদ্ধ করলো ভারতের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা, ৫ লাখ রুপি করে জরিমানা

০৪ মে, ২০২৪ ৬:৫৭ অপরাহ্ণ
দুই কোম্পানিকে নিষিদ্ধ করলো ভারতের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা, ৫ লাখ রুপি করে জরিমানা

টেলিগ্রামের মাধ্যমে অবৈধ স্টক টিপস দেয়ায় দুটি কোম্পানিকে নিষিদ্ধ করেছে ভারতের বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (এসইবিআই)। প্রত্যেককে ৫ লাখ রুপি করে জরিমানাও করেছে তারা। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে রিপাবলিক ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, নিষেধাজ্ঞা পাওয়া কোম্পানি দুটি হলো হানিফ কাসামভাই শেখ এবং রবার্ট রিসোর্স লিমিটেড। আগামী ১ বছর শেয়ারবাজারে অংশগ্রহণ করতে পারবে না তারা।

এসইবিআই জানিয়েছে, একটি টেলিগ্রাম চ্যানেলের মাধ্যমে কারসাজিমূলক ব্যবসায়িক কার্যকলাপে উভয় সংস্থার সম্পৃক্ততা পাওয়া গেছে। যেখানে গ্রাহকদের শেয়ার নিয়ে নির্দিষ্ট পরামর্শ বা সুপারিশ দিতো তারা।

২০২২ সালের ১৮ ফেব্রুয়ারি থেকে জালিয়াতির শেষ তারিখ পর্যন্ত বার্ষিক ১২ শতাংশ সুদের সঙ্গে ২৮ দশমিক ৮০ লাখ রুপি লাভ করেছে হানিফ কাসামভাই শেখ এবং রবার্ট রিসোর্স লিমিটেড। সেগুলোও খারিজ করে দিয়েছে এসইবিআই।

‘সেফবুলস’ নামের টেলিগ্রাম চ্যানেলের মাধ্যমে পাম্প অ্যান্ড ডাম্প স্কিমের শেয়ার নিয়ে প্রতারণা করে হানিফ কাসামভাই শেখ এবং রবার্ট রিসোর্স লিমিটেড। এ বিষয়ে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর অভিযোগ দাখিল করা হয়। পরে বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে ভারতের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা এসইবিআই। তাতে সত্যতা মেলায় দুই কোম্পানির বিরুদ্ধে এসব পদক্ষেপ নেয়া হলো।

অভিযোগ আছে, ‘সেফবুলস’ চ্যানেলের প্রশাসকরা বিভিন্ন শেয়ারের দাম বাড়িয়ে প্রতারণামূলক কর্মকাণ্ডে লিপ্ত ছিল। পরে খুচরা বিনিয়োগকারীদের কাছে সেগুলো উন্মুক্ত (অফলোড) করতো তারা।

২০২১ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত সময় আমলে নিয়ে তদন্ত করে এসইবিআই। তাতে দেখা যায়, তাদের প্রতারণামূলক এবং অন্যায় বাণিজ্য অনুশীলন (পিএফটিপি) নিয়মের নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে দুই কোম্পানিই।

এসইবিআইয়ের প্রধান মহাব্যবস্থাপক অনিথা অনুপ বলেন, আমি লক্ষ্য করেছি; হানিফ কাসামভাই শেখ টেলিগ্রাম চ্যানেলে নির্দিষ্ট স্টক কেনার পরামর্শ দিয়ে কারসাজিমূলক বার্তা প্রচারে নিযুক্ত ছিল।

তিনি আরও বলেন, রবার্ট রিসোর্স লিমিটেডের ট্রেডিং অ্যাকাউন্টটি প্রস্তাবিত স্ক্রীপের মূল্য এবং পরিমাণের ওপর প্রভাব থেকে লাভ বুক করতে ব্যবহৃত হয়েছিল।

শেয়ার