Top

মিরসরাইয়ে অনুমোদনহীন চা পাতার গোডাউনে অভিযান

০৫ মে, ২০২৪ ৭:২২ অপরাহ্ণ
মিরসরাইয়ে অনুমোদনহীন চা পাতার গোডাউনে অভিযান
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামের মিরসরাইয়ের বড়তাকিয়া বাজারে অনুমোদনবিহীন একটি চা পাতার কারখানায় অভিযান চালিয়ে ৫ টন চা ও বিপুল সংখ্যক খালি মোড়ক জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (৪ মে) বিকেল থেকে শুরু হওয়া ওই অভিযান চলে রাত ১২টা পর্যন্ত। একটি গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে ওই অভিযান পরিচালনা করেন মিরসরাইয়ের সহকারী কমিশনার (ভূমি) প্রশান্ত চক্রবর্তী। অভিযানে চট্টগ্রাম জেলা এনএসআই কর্মকর্তা, বিএসটিআই ও থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

অভিযানে ৫ টন ভেজাল চা পাতা জব্দ করা হয়েছে। একইসাথে বিপুল সংখ্যক চা পাতার মোড়ক জব্দ করা হয়েছে। এসব মোড়ক সিলন চা পাতার আদলে হুবহু নকল করে বানানো।

জানা গেছে, একটি গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে শনিবার (৪ মে) বিকালে মিরসরাই উপজেলার বড়তাকিয়া বাজারে মা মার্কেটের দোতালায় একটি গোডাউনে এই অভিযান পরিচালনা করা হয়। এসময় অভিযানে ৪ টি প্যাকেজিং মেশিন, ৩ হাজার নকল চা পাতার মোড়ক, ৫ টন চা জব্দ করা হয়। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ৫০ লাখ টাকা।

সংশ্লিষ্টরা জানান, বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া বিভিন্ন ব্র্যান্ডের নাম দিয়ে মিরসরাইয়ের মায়ানী এলাকার ঝন্টু পাল নামের এক ব্যক্তি অসাধু উপায়ে বাজারে নিম্নমানের চা পাতা বাজারজাত করেন করে আসছিলেন। তিনি সিলনের পরিবর্তে স্যাভরণ, মির্জাপুরের পরিবর্তে মিয়াজিপুরসহ একাধিক ব্র্যান্ডের চা পাতা হুবহু নকল করতেন। যা দেখতে হুবহু দামি ব্র্যান্ডের চা পাতার মতোই।

বিএসটিআইয়ের অনুমোদন না থাকলেও ঝন্টু পাল বিএসটিআইয়ের লোগো ব্যবহার করতেন এবং মিরসরাইয়ে উৎপাদন করা হলেও প্যাকের গায়ে লেখা থাকতো ঢাকার আগারগাঁও এলাকার কথা। অভিযানের আগেই তিনি পালিয়ে যান।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রশান্ত চক্রবর্তী জানান, বিএসটিআই এর অনুমোদন ব্যতীত চা পাতা মিথ্যা তথ্য দিয়ে প্যাকেট করা হচ্ছিল যা বিএসটিআই আইন অনুযায়ী অপরাধ এবং একইসাথে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী অপরাধ। বিএসটিআই এর প্রতিনিধির প্রসিকিউশন রিপোর্ট এর ভিত্তিতে নিয়মিত মামলা করার জন্য মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বলা হয়েছে। এ ধরনের অপকর্মের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

এসকে

শেয়ার