Top

প্যারামাউন্টের সব শেয়ার লোকসানে বিক্রি করলেন বাফেট

০৫ মে, ২০২৪ ৯:৩৩ অপরাহ্ণ
প্যারামাউন্টের সব শেয়ার লোকসানে বিক্রি করলেন বাফেট

যুক্তরাষ্ট্রের বহুজাতিক গণমাধ্যম এবং বিনোদন কনগ্লোমারেট প্যারামাউন্ট গ্লোবালের সব শেয়ার লোকসানে বিক্রি করেছেন ওয়ারেন বাফেট। খোদ মার্কিন ধনকুবের নিজেই এই কথা দিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, রোববার (৫ মে) ওমাহায় নিজের কোম্পানি বার্কাশায়ার হ্যাথাওয়ের বার্ষিক সভায় বাফেট বলেন, ২০২২ সালে প্যারামাউন্টে বিনিয়োগ করেছিলাম আমি। এই সিদ্ধান্ত শতভাগ আমারই ছিল। প্রতিষ্ঠানটির সব শেয়ার বিক্রি করে দিয়েছি আমি। তাতে আমার লোকসান হয়েছে। এই ব্যবসায় সেটাই ঘটেছে।

২০২৩ সালের শেষদিকে বার্কশায়ারের মালিকানায় ছিল ৬৩ দশমিক ৩ মিলিয়ন বি ক্লাস এবং নন-ভোটিং শেয়ার। সেসময় যার বাজারমূল্য ছিল ৮০০ মিলিয়ন ডলার। কোম্পানিটির ইক্যুয়িটির ১০ দশমিক ১ শতাংশই ছিল এসব শেয়ার।

২০২২ সালে প্যারামাউন্ট গ্লোবালে বিনিয়োগ শুরু করেন বাফেট। এতে কোম্পানিটির শেয়ার দর লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে। একপর্যায়ে অর্থনীতির উদীয়মান খাতে নাম করা প্রতিষ্ঠানে পরিণত হয় এটি।

ওমাহার ওরাকল নামে পরিচিত বাফেট কয়েক দশকের বিনিয়োগে প্রচুর ভুল করেছেন। প্যারামাউন্ট স্টকের মালিক মনে করেন, মানুষ অবসরে কী করেন এবং বিনোদন ব্যবসা চালানোর নীতিগুলি কী, সেসব সম্পর্কে আমাকে আরও কঠিন, এমনকি চিন্তা করতে বাধ্য করেছে।

মার্কিন উদ্যোক্তা, ব্যবসায়ী ও ধনকুবের বলেন, আমি মনে করি; এক বা দুই বছর আগের চেয়ে এখন বেশি স্মার্ট। কিন্তু এটাও বিশ্বাস করি, আমি আরও দরিদ্র হয়েছি। বিশেষ করে জ্ঞান অর্জনের ক্ষেত্রে।

শেয়ার