Top

মিশ্র ফলের বাগান করে তাক লাগিয়েছেন বেকার যুবক পিয়াস

০৬ মে, ২০২৪ ৩:৩৬ অপরাহ্ণ
মিশ্র ফলের বাগান করে তাক লাগিয়েছেন বেকার যুবক পিয়াস
কুমিল্লা প্রতিনিধি :

যত দূর চোখ যাবে উঁচু ও ঢালু পাহাড়। এসব পাহাড়ে রয়েছে সেগুন বাগান। এর মধ্যে ১৯ একর জায়গায় রোপণ করা হয়েছে আম, লিচু, বারোমাসি কাঁঠাল, ড্রাগন, মাল্টা, কমলা, কাজু বাদাম, কফিসহ নানান গাছ। পাহাড়ে এমন মিশ্র ফল গাছ রোপণ করে তাক লাগিয়ে দিয়েছেন বেকার যুবক মোহাম্মদ জাকির হোসেন পিয়াস।

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ৬নং ঘোলপাশা ইউনিয়নের অন্তর্গত সীমান্তবর্তী আমানগন্ডা গ্রামের সালুকিয়া এলাকায় এসব ফল গাছ রোপণ করেছেন বেকার যুবক মোহাম্মদ জাকির হোসেন পিয়াস। বিভিন্ন মৌসুমে ফল বিক্রি করে লাভবান হচ্ছেন তিনি। চলতি মৌসুমে শুধু লেবু বিক্রি করে পেয়েছেন ৪ লাখ টাকা।

বাগানের ভিতর গিয়ে দেখা যায় সারি সারি লেবুর গাছ আম গাছ মাল্টা গাছ থোকায় থোকায় শোভা পাচ্ছে আম লেবু মাল্টা পেয়ারা। বাতাসে দোল খাচ্ছে এবং পাখিরাও ভাগ বসাচ্ছে।

উদ্যোক্তা জাকির হোসেন জানান, নো মেন্স ল্যান্ড বরাবর যেখানে আসতে জনসাধারণ ভয় পায় ঠিক সেখানে আমি আমার বাবা রোকন উদ্দিন (রুপ মিয়ার) পরামর্শে সাহস করে এই পরিত্যক্ত জমিতে ফলের বাগানটি করি। সরজমিনে গিয়ে দেখা যায় বাগান মালিক জাকির হোসেন শ্রমিকদের কে নিয়ে বাগান পরিচর্যার কাজ করছেন বিভিন্ন মিশ্র ফলের পাশাপাশি কিছু সবজি গাছ দোল খাচ্ছে।

উদ্যোক্তা জাকির হোসেনের বাবা রোকন উদ্দিন বলেন, এই জমি একসময় গণ জঙ্গল পোকামাকড় মাদক চোরাকারবারিদের ও মাদক সেবিদের আনাগোনা ছিল আমরা বাগান দেওয়ার পর নিয়মিত আসা-যাওয়ার কারণে এখন অনেকটাই এই জায়গাটুকু নিরাপদ বসবাসের উপযোগী হয়ে উঠেছে মাদক সেবিতে আনাগোনা কমেছে।

আমান গন্ডা গ্রামের খোরশেদ আলম জানান, জাকির হোসেন খুবই পরিশ্রমী মেধবী ছেলে।

পাশের মতিয়া তলি গ্রামের সাবেক মেম্বার আব্দুর রাজ্জাক বলেন, জাকির হোসেনের দেখাদেখি আমাদের গ্রামের অনেক বেকার শিক্ষিত তরুণেরা খামার, ফলের বাগান করার আগ্রহ দেখিয়েছেন।

হাড়ি সর্দ্দার বাজারের ব্যবসায়ী আমানুল্লাহ বলেন, একবারেই প্রাকৃতিকভাবে চাষ এবং বিষমুক্ত এসব ফল অবশ্যই শরীরের জন্য ভালো।

জাকির হোসেন পিয়াস বলেন, বিভিন্ন জায়গা থেকে এসব ফলের চারা সংগ্রহ করে বাগান করেছি আশা করি ভবিষ্যতে একটি গরুর খামারের পাশাপাশি মাছের ঘের হাঁস মুরগি এবং সুগন্ধি মসলা এলাচ বাগানের চাষ করবো। তিনি আরো বলেন যেখানে প্রধানমন্ত্রী ঘোষনা দিয়েছেন দেশের এক ইঞ্চি জমিও ফাঁকা থাকবে না সেই লক্ষ্যে আমার শ্রদ্ধেয় পিতার পরামর্শে এই পরিত্যক্ত জমি পরিষ্কার করে বাগান তৈরি করেছি পাশাপাশি সরকারের কৃষি ও প্রাণিসম্পদ বিভাগের সহযোগিতা কামনা করছি।

চৌদ্দগ্রাম উপজেলার কৃষি অফিসার জুবায়ের আহমেদ বলেন, আমরা ওনার বাগানটি পরিদর্শন করব। যারা আমাদের নিকট পরামর্শ ও সহযোগিতা চায় আমরা তাদের সকল ধরনের সহযোগিতা করে থাকি।

এসকে

শেয়ার