Top

আবার বাড়ছে বিটকয়েনের দাম

০৬ মে, ২০২৪ ৭:২০ অপরাহ্ণ
আবার বাড়ছে বিটকয়েনের দাম

ক্রিপ্টোকারেন্সি বাজারে আবারও বাড়তে শুরু করেছে বিটকয়েনের দাম। সোমবারও (৬ মে) ডিজিটাল মুদ্রাটির দর ঊর্ধ্বমুখী হয়েছে। এদিন প্রতিটির মূল্য ১ দশমিক ৭ শতাংশ বেড়ে ৬৪,২৪৭ ডলার ২ সেন্টে দাঁড়িয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে ব্যারনস ও ইনভেস্টিং ডটকমের প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, বিদায়ী এপ্রিলে যুক্তরাষ্ট্রে প্রত্যাশার চেয়ে কম মানুষের কর্মসংস্থান হয়েছে। ফলে আগামী সেপ্টেম্বরে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের (ফেড) সুদের হার কমানোর সম্ভাবনা জেগেছে। পরিপ্রেক্ষিতে মার্কিন মুদ্রা ডলারের মান কমেছে। সেই সঙ্গে ইউএস ট্রেজারি ইল্ড নিম্নগামী হয়েছে।

এই প্রেক্ষাপটে বিটকয়েনের দাম বৃদ্ধি পেয়েছে ১ দশমিক ৭ শতাংশ। প্রতিটির দর স্থির হয়েছে ৬৪,২৪৭ ডলার ২ সেন্টে। গত সপ্তাহে যা ৫৯০০০ ডলারে নেমে গিয়েছিল। সেখান থেকে বেড়েছে ৫২৪৭ ডলার।

গত ফেব্রুয়ারি থেকে লাফিয়ে লাফিয়ে বাড়ছিল বিটকয়েনের দাম। মার্চের শুরুতে যা গিয়ে নিষ্পত্তি ৭১০০০ ডলারে। সর্বকালে তা ছিল সর্বোচ্চ। সেখান থেকে ধীরে ধীরে কমছিল অনলাইন মুদ্রাটির দর। একপর্যায়ে তা ৫৯০০০ ডলারে নেমে গিয়েছিল। ইতিহাসে সর্বাধিক দামের চেয়ে যা ছিল ২২ শতাংশ কম।

গত মার্চে মার্কিন মুলুকে বেকারত্বের হার বেড়েছে। তবে কর্মীদের মজুরি প্রবৃদ্ধি মন্থর রয়েছে। এই প্রেক্ষাপটে বিনিয়োগকারীরা আশায় বুক বেঁধেছেন, চলতি বছরই সুদের হার কমাবে ফেড। সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বরে ২৫ বেসিস পয়েন্ট কমাতে পারে তারা।

ভার্চুয়াল মুদ্রা বিশেষজ্ঞরা বলছেন, এমনটি হলে বিটকয়েনপ্রতি দর ৬০০০০ থেকে ৭০০০০ ডলারে থাকতে পারে। তবে আরও এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) অনুমোদন পেলে সর্বকালের সর্বোচ্চ মূল্য ছাড়িয়ে যাবে।

একই কর্মদিবসে ডিজিটাল মুদ্রাবাজারের দ্বিতীয় সর্ববৃহৎ ক্রিপ্টো ইথেরিয়ামের দাম বেড়েছে ২ দশমিক ৭ শতাংশ। প্রতিটির দর নিষ্পত্তি হয়েছে ৩১৬৬ ডলার ৪১ সেন্টে।

শেয়ার