Top

খোলাবাজারেও ডলারের দরে বড় লাফ

০৯ মে, ২০২৪ ৭:২৬ অপরাহ্ণ
খোলাবাজারেও ডলারের দরে বড় লাফ

এখন থেকে ক্রলিং পেগ পদ্ধতিতে মার্কিন ডলার কেনাবেচা হবে। এই নিয়মে মুদ্রাটির নতুন রেট ১১৭ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। আগে যা ছিল ১১০ টাকা। গত বছরের সেপ্টেম্বরে তা ঠিক করেছিল অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশ (এবিবি) এবং ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশনের (বাফেদা)।

সেই হিসাবে দীর্ঘদিন পর আন্তঃব্যাংকে ডলারের দরে বড় উত্থান ঘটলো। ১ দিনেই মুদ্রাবাজারটিতে যার মান বেড়েছে ৭ টাকা। বিপরীতে টাকার অবমূল্যায়ন ঘটেছে ৬ দশমিক ৩৬ শতাংশ। কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার অনুযায়ী, নতুন দরের সঙ্গে ১ টাকা যোগ বা বিয়োগ করতে পারবে বাণিজ্যিক ব্যাংকগুলো। সেক্ষেত্রে ডলারের মূল্য আরও বেড়ে হতে পারে ১১৮ টাকা।

এই খবরে খোলাবাজারে ডলারের দরে বড় লাফ দেখা গেছে। দিনের ব্যবধানে যেখানে প্রধান আন্তর্জাতিক মুদ্রার দাম বেড়েছে ৯ টাকা পর্যন্ত। এখন মানি এক্সচেঞ্জগুলোতে প্রতি ডলার বিক্রি হচ্ছে ১২৫ টাকায়। আগের দিন তা ছিল ১১৬ টাকা। কার্ব মার্কেটে অন্য মুদ্রায়ও এর প্রভাব পড়েছে।

বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর ফকিরাপুল, পল্টন, দিলকুশা, মতিঝিল এলাকা ঘুরে এই চিত্র পাওয়া গেছে। একই সঙ্গে ব্যাংকে এলসি খোলার দামও বেড়েছে। এদিন ব্যাংকগুলোতে ১১৭ টাকা ৫০ পয়সা থেকে ১১৮ টাকায় তা খুলতে হয়েছে ব্যবসায়ীদের। আগের দিন যা ছিল ১১৫ টাকা।

দিলকুশার এক মানি এক্সচেঞ্জের নির্বাহী বলেন, বুধবার (৮ মে) বিকেলে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে আমরা এদিনও সিদ্ধান্ত নিতে পারিনি কত দামে বিক্রি করবো।

মাকে চিকিৎসা করাতে সিঙ্গাপুর যাবেন সোহেল। তিনি বলেন, আমি ডলার কিনতে এসেছিলাম। বিভিন্ন হাউস ঘুরেছি। যে যার মতো করে দাম চাচ্ছে। ১২৫ টাকার নিচে নেই। তবু পাওয়া যাচ্ছে না।

ডলারের সঙ্গে অন্যান্য মুদ্রার দামও বেশি চাওয়া হচ্ছে। বেশিরভাগ মানি একচেঞ্জের কর্তারা বলেন, ডলারের দাম বেড়ে যাওয়ায় অন্য মুদ্রার দরও বেড়েছে। এদিন ভারতীয় মুদ্রা রুপি ১ টাকা ৫০ পয়সা দরে বিক্রি হয়েছে। আগের দিন যা ছিল ১ টাকা ৪০ পয়সা। ইউরো, পাউন্ড, সৌদি রিয়েলের মূল্যও বৃদ্ধি পেয়েছে।

শেয়ার