Top

চাঁদপুর হরিণা মাছঘাটে ইলিশের মণ লাখ টাকা

১০ মে, ২০২৪ ৮:৫৭ অপরাহ্ণ
চাঁদপুর হরিণা মাছঘাটে ইলিশের মণ লাখ টাকা
চাঁদপুর প্রতিনিধি :

চাঁদপুর সদরের মেঘনা উপকূলীয় অন্যতম হরিণা ফেরিঘাট সংলগ্ন মাছঘাটে খুবই চড়া দামে বিক্রি হচ্ছে ইলিশ। ৯শ’ গ্রাম ওজনের প্রতিমণ ইলিশ বিক্রি হচ্ছে ১ লাখ টাকা দরে। নদীতে ইলিশ কম এবং আমদানি না থাকায় বাজার দরের এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানালেন ব্যবসায়ীরা।

শুক্রবার (১০ মে) সন্ধ্যায় ওই ঘাটে কিছু সময় অবস্থান করে আড়তে আনা ইলিশের দরদাম জানাগেল। তবে এই ঘাটে সাধরণ ক্রেতার চাইতে খুচরা ব্যবসায়ীদের সংখ্যা বেশী। তারা ঘাটের আড়ৎ থেকে তাজা ইলিশ ক্রয় করে শহরে এনে বিক্রি করেন।

এই মাছঘাটে দুটি সময় জেলেরা ইলিশ নিয়ে আড়তে আসেন। রাতে যারা মাছ ধরেন তারা নিয়ে আসেন ভোরে এবং সকাল থেকে দুপুর পর্যন্ত যারা মাছ ধরেন তারা নিয়ে আসেন দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত। এছাড়াও দিন জুড়েই আড়তগুলোতে কম-বেশি ইলিশসহ অন্যান্য মাছ বিক্রি হয়।

তাজুল সৈয়ালের আড়তে একজন জেলে নিয়ে আসলেন বড় সাইজের ৩টি এবং ছোট সাইজের ৩টি ইলিশ। চাঁদপুর শহর থেকে আসা একজন খুচরা ব্যবসায়ী ছোট ৩টি ইলিশ (জাটকা সাইজ) ক্রয় করলেন ৮শ’ টাকা। আর মধ্যম সাইজের ৩শ’ থেকে ৪শ’ গ্রাম ওজনের ৩টি ক্রয় করলেন ৩হাজার টাকায়। এই আড়তেই ৫শ’ গ্রাম সাইজের একটি চিংড়ি বিক্রি হয়েছে ৬শ’ টাকা।

পাশের আড়তে সকাল থেকে জমিয়ে রাখা ৯শ’ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়েছে প্রতিকেজি ২হাজার ৫শ’ টাকা। একজন ক্রেতা ৪টি ইলিশ ক্রয় করলেন ৯’ হাজার ৪শ’ টাকা।

বিল্লাল হোসেন নামের মাছ ব্যবসায়ী বলেন, আজকে ছোট সাইজের ইলিশ প্রতিহালি বিক্রি হয়েছে ৮শ’ টাকা দরে। বড় সাইজের গুলো কেজি দরে বিক্রি হয়েছে। বড় সাইজের পোয়া মাছ প্রতি কেজি ৪শ’ থেকে ৪৫০টাকা। নদীতে মাছ থাকলে প্রতিদিন এই আড়তে ১০ থেকে ১৫মণ ইলিশ বিক্রি হয়।

এই আড়তের প্রবিণ মাছ ব্যবসায়ী সিরাজুল ইসলাম সৈয়াল বলেন, নদীতে মাছ খুবই কম। আমদানি কম হলে ক্রেতাদের চাহিদা মেটানো যায়না। যে কারণে দাম এখন খুবই চড়া। বছরের সবচাইতে বেশী দামে এখন ইলিশ বিক্রি হচ্ছে। তবে এই আড়তের ইলিশ তাজা। বরফ ছাড়াও ক্রেতাদের নেয়ার সুযোগ আছে।

তিনি আরও বলেন, নদীতে পানিতে বাড়তে শুরু করেছে। বর্ষা মৌসুম আসন্ন। পানি আরো বৃদ্ধি ও বৃষ্টি হলে ইলিশসহ অন্যান্য মাছের আমদানি বাড়বে।

এসকে

শেয়ার