Top
সর্বশেষ

আলিবাবায় থাকা সব শেয়ার বিক্রি করে দিলো সফটব্যাংক

১৩ মে, ২০২৪ ১০:১২ অপরাহ্ণ
আলিবাবায় থাকা সব শেয়ার বিক্রি করে দিলো সফটব্যাংক

চীনের বহুজাতিক ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপ হোল্ডিংয়ে থাকা সব শেয়ার বিক্রি করে দিয়েছে সফটব্যাংক। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) তৈরিতে বিনিয়োগ বাড়াতে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, গত মার্চে শেষ হওয়া ২০২৩-২৪ অর্থবছরে ২২৭ দশমিক ৬ বিলিয়ন ইয়েন লোকসান গুণেছে সফটব্যাংক। যদিও আগের অর্থবছরের তুলনায় তা কম। ২০২২-২৩ অর্থবছরে ৯৭০ দশমিক ১ বিলিয়ন ইয়েন ক্ষতি হয় জাপানের প্রতিষ্ঠানটির। এর পূর্বের বছরে যার পরিমাণ ছিল ১ দশমিক ৭ ট্রিলিয়ন ইয়েন।

সবমিলিয়ে টানা ৩ বছর লোকসান হলো সফট ব্যাংকের। ফলে আলিবাবা থেকে সরিয়ে সব বিনিয়োগ যুক্তরাজ্যের চিপ নির্মাতা আর্ম হোল্ডিংয়ে নিয়েছে তারা। তাতে আলিবাবায় তাদের সম্পদের পরিমাণ শূন্যের কোঠায় গিয়ে পৌঁছেছে। ২০২০ সালেও যা ছিল প্রায় ৪৮ শতাংশ।

২০২৩-২৪ অর্থবছরের শেষ প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) সফটব্যাংকের মুনাফা বিশ্লেষকদের পূর্বাভাসকে ছাড়িয়ে গেছে। আর্ম হোল্ডিংয়ের শেয়ারের দর বাড়ায় এই ঊর্ধ্বমুখিতা তৈরি হয়েছে। কারণ, এআই প্রযুক্তি সম্পসারণের জন্য তহবিল সংগ্রহ করে যাচ্ছে ব্রিটিশ কোম্পানিটি।

সফটব্যাংকের প্রধান আর্থিক কর্মকর্তা ইয়োশিমিটসু গোতো বলেন, ২০২২-২৩ অর্থবছরের তুলনায় এবার ভালো করেছি আমরা। ২০২৩-২৪ অর্থবছরের অক্টোবর-ডিসেম্বর এবং জানুয়ারি-মার্চে যথাক্রমে ৯৫০ বিলিয়ন ইয়েন ও ২৩১ দশমিক ১ বিলিয়ন ইয়েন মুনাফা হয়েছে।

তিনি বলেন, সাধারণত নিট আয় স্থিতিশীল হয়েছে। আমরা এই ইতিবাচক প্রবণতা ধরে রাখতে চাই। সর্বোপরি, এভাবেই সামনে এগিয়ে যেতে চাই।

সফটব্যাংকের প্রধান আর্থিক কর্মকর্তা বলেন, আমরা এখন এআই’তে বিনিয়োগ করতে চাই। কারণ, এই প্রযুক্তির চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এক্ষেত্রে আর্ম হচ্ছে আমাদের বিনিয়োগ ক্ষেত্র। সেখানেই অর্থ লগ্নি করবো।

আলিবাবায় ৯৫৯ দশমিক ৯ বিলিয়ন ইয়েনের শেয়ার ছিল সফটব্যাংকের। সবশেষ অর্থবছরে যেখান থেকে ক্ষতি হয়েছে ৫৫৮ দশমিক ৩ বিলিয়ন ইয়েন। বাকিটাও বিক্রি করে দিলো জাপানি কোম্পানিটি। এই খবরে আলিবাবার শেয়ার মূল্যও বৃদ্ধি পেয়েছে।

শেয়ার