Top

ভারতীয় মশলায় ক্ষতিকর জীবাণু, দেশে দেশে কেনাবেচায় নিষেধাজ্ঞা

১৫ মে, ২০২৪ ৯:১৮ অপরাহ্ণ
ভারতীয় মশলায় ক্ষতিকর জীবাণু, দেশে দেশে কেনাবেচায় নিষেধাজ্ঞা

ভারতে প্রায় সব খাদ্যে মশলা ব্যবহার হয়। দেশটিতে তা ব্যাপক উৎপাদন হয় এবং বাড়তি পণ্যটি রপ্তানি করে তারা। ফলশ্রুতিতে ইতোমধ্যে ‘মশলা উৎপাদনের বৈশ্বিক কেন্দ্র’ তকমা পেয়েছে ভারত। বিশ্বজুড়ে মোট উৎপাদিত মশলার ১২ শতাংশই উৎপাদন করে দেশটি। সেই সঙ্গে ১৮০টি দেশে তা রপ্তানি করে তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ভারতে মশলার বাজারের আকার ১ হাজার কোটি ডলার। এছাড়া বিভিন্ন দেশে তা রপ্তানি করে প্রতি বছর ৪০০ কোটি ডলার আয় করে দেশটি। ভারতীয় মশলার সবচেয়ে বড় তিনি ক্রেতা চীন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ। এছাড়া সংযুক্ত আরব আমিরাত, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর ও হংকংও তা কিনে থাকে।

বৈশ্বিক বাজারে ভারতের মরিচ-ধনে-হলুদের গুঁড়া, এলাচ, মিক্সড মশলা, হিং, জাফরান, জায়ফল, মৌরি, লবঙ্গ ও দারুচিনিরও ব্যাপক চাহিদা রয়েছে। বিশ্বে এগুলো রপ্তানিতে শীর্ষে রয়েছে দেশটির এমডিএইচ ও এভারেস্ট কোম্পানি।

তবে সম্প্রতি বিভিন্ন দেশে কোম্পানি দুটির মশলায় ভেজাল ও ক্ষতিকর উপাদান মেশানোর অভিযোগ উঠেছে। ফলে সেগুলো কেনাবেচা নিষিদ্ধ করছে তারা। গত মাসে সিঙ্গাপুর ও হংকংয়ে ভারতীয় মশলার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

তারা বলেছে, এমডিএইচ ও এভারেস্টের মশলায় ‘এথিলিন অক্সাইড’ নামের ক্ষতিকর রাসায়নিক উপাদানের মাত্রাতিরিক্ত উপস্থিতি পাওয়া গেছে। মানবদেহে দীর্ঘদিন ধরে এটি প্রবেশ করলে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে।

যুক্তরাষ্ট্রের ফুডস অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) পরীক্ষাতেও এমডিএইচ ও এভারেস্টের পণ্যে এথিলিন অক্সাইডের অতিমাত্রায় উপস্থিতি দেখা গেছে। এফডিএ’র এক মুখপাত্র বলেন, ভারতীয় মশলায় ভেজালের অভিযোগ নতুন নয়। ২০২১ সালে যুক্তরাষ্ট্রে বিপুল মশলা রপ্তানি করেছিল ভারত। এর মধ্যে ১৪ দশমিক ৫ শতাংশ প্যাকেটের মশলায় ক্ষতিকর ব্যাক্টেরিয়ার উপস্থিতি পরিলক্ষিত হয়েছিল। তবে তা অস্বীকার করে এমডিএইচ ও এভারেস্ট।

একই অভিযোগ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তারা জানিয়েছে, ভারত থেকে আমদানি করা মরিচের গুঁড়া ও গোলমরিচে ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক উপাদান শনাক্ত হয়েছে। সম্প্রতি বাংলাদেশ, মালদ্বীপ ও অস্ট্রেলিয়ার খাদ্য নিয়ন্ত্রক সংস্থাও ভারতীয় মশলা পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করেছে, কঠোর মান নিয়ন্ত্রণ পরীক্ষার পরই মশলার গুঁড়া রপ্তানির ছাড়পত্র দেয়া হয়। নয়াদিল্লি-ভিত্তিক থিংকট্যাঙ্ক সংস্থা গ্লোবাল ট্রেড রিসার্চ ইনশিয়েটিভস এ ইস্যুতে উদ্বেগ প্রকাশ করেছে। তারা বলেছে, চীন ও ইইউ যদি বিষয়টিকে গুরুত্ব দেয়, তাহলে ভারতীয় মশলার বৈশ্বিক বাজার ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে।

শেয়ার