Top

বিশ্ববাজারের সঙ্গে দেশেও বাড়লো স্বর্ণের দাম

১৮ মে, ২০২৪ ৮:২১ অপরাহ্ণ
বিশ্ববাজারের সঙ্গে দেশেও বাড়লো স্বর্ণের দাম

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দামে বড় উত্থান ঘটেছে। শুক্রবার (১৭ মে) প্রতি আউন্সের দর ২৪০৭ ডলার ছাড়িয়ে গেছে। গত ১ মাসের মধ্যে যা সর্বোচ্চ। বিশ্ববাজারের সঙ্গে দেশের মার্কেটেও দামি ধাতুটির মূল্য বেড়েছে। শনিবার (১৮ মে) ভরিপ্রতি সবচেয়ে ভালো মানের স্বর্ণের দাম দাঁড়িয়েছে ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা। স্থানীয় ইতিহাসে যা সর্বকালের সর্বোচ্চ।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের শীর্ষ শিল্প ধাতু ভোক্তা চীন। নিজেদের ধুঁকতে থাকা সম্পত্তি খাতে স্থিতিশীলতা আনতে ‘ঐতিহাসিক‘ পদক্ষেপ নিয়েছে দেশটি। প্রয়োজনীয় প্রণোদনা ঘোষণা করেছে চীনা সরকার।

এছাড়া বাজারে চাউর হয়েছে, আগামী সেপ্টেম্বরে সুদের হার কমাতে পারে বিশ্বের বৃহৎ অর্থনীতি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। এই দুই কারণে মূলত দরকারি ধাতুর দর বৃদ্ধি পেয়েছে।

গত শুক্রবার (১৭ মে) স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক স্বর্ণের দাম বেড়েছে ১ দশমিক ৩ শতাংশ। প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে ২৪০৭ ডলার ৬৫ সেন্টে। গত ১৯ এপ্রিলের যা সর্বোচ্চ।

পরের দিনই দেশের বাজারে স্বর্ণের দাম আবারো বাড়ানো হয়েছে। বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিংয়ের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। রোববার (১৯ মে) থেকে নতুন দর কার্যকর হবে।

বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি বিশ্ববাজারে দাম বেড়েছে। ফলে নতুন দর নির্ধারণ করা হয়েছে।

সবশেষ ঘোষণা অনুযায়ী, উন্নত মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ১ হাজার ১৭৯ টাকা বৃদ্ধি পেয়েছে। নতুন দরম ঠিক করা হয়েছে ১ লাখ ১৮ হাজার ৪৬০ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১৩ হাজার ৮২ টাকা, ১৮ ক্যারেটের ভরি ৯৬ হাজার ৯১৬ টাকা এবং সনাতন পদ্ধতির ভরিতে স্বর্ণের মূল্য ৮০ হাজার ১৩১ টাকা ধার্য করা হয়েছে।

এর আগে গত শনিবার (১১ মে) স্বর্ণের দাম বাড়ায় বাজুস। সবমিলিয়ে চলতি বছরে এখন পর্যন্ত দেশের বাজারে ২৩বার মূল্যবান ধাতুটির দর সমন্বয় করা হয়েছে। যেখানে ১২বার বেড়েছে, আর কমেছে ১১বার। আর ২০২৩ সালে মূল্য সমন্বয় করা হয়েছিল ২৯বার।

শেয়ার