Top

গ্যাস অ্যান্ড অয়েল পাকিস্তানের ৪০ শতাংশ শেয়ার অধিগ্রহণ আরামকোর

৩১ মে, ২০২৪ ৯:৫৫ অপরাহ্ণ
গ্যাস অ্যান্ড অয়েল পাকিস্তানের ৪০ শতাংশ শেয়ার অধিগ্রহণ আরামকোর

গ্যাস অ্যান্ড অয়েল (জিও) পাকিস্তানের ৪০ শতাংশ শেয়ার অধিগ্রহণ সম্পন্ন করেছে বিশ্বের বৃহত্তম ইন্টিগ্রেটেড এনার্জি ও কেমিক্যাল কোম্পানি আরামকো। শুক্রবার (৩১ মে) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল জায়ান্ট। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, জিও একটি বৈচিত্রপূর্ণ ডাউনস্ট্রিম জ্বালানি, লুব্রিকেন্ট ও সুবিধার দোকান অপারেটর। পাকিস্তানের বৃহত্তম খুচরা ও স্টোরেজ কোম্পানিগুলির মধ্যে এটি একটি।

নিজেদের ওয়েবসাইটে জিও জানিয়েছে, পাকিস্তানে ১১০০টিরও বেশি খুচরা আউটলেটের নেটওয়ার্ক রয়েছে তাদের। যেগুলো পেট্রোল, ডিজেল ও লুব্রিকেন্ট সরবরাহ করে।
বিবৃতি অনুযায়ী, ২০২৩ সালের ডিসেম্বরে জিও পাকিস্তান অধিগ্রহণের প্রথম ঘোষণা দেয় আরামকো। পাকিস্তানে যা কোম্পানিটির প্রথম বিশাল নিম্নধারার খুচরা বিনিয়োগের প্রতিনিধিত্ব করে। পাশাপাশি উচ্চ-মূল্যের বাজারে তাদের ক্রমবর্ধমান উপস্থিতির ইঙ্গিত দেয়।
পণ্য ও গ্রাহক বিষয়ক আরামকোর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ইয়াসির মুফতি বলেন, আমাদের বৈশ্বিক খুচরা বিস্তৃতির গতি বাড়ছে। এই অধিগ্রহণ সেই যাত্রার একটি গুরুত্বপূর্ণ পরবর্তী পদক্ষেপ।
তিনি বলেন, জিও’র সঙ্গে আমাদের কৌশলগত অংশীদারিত্বের মাধ্যমে আমরা পাকিস্তানের মূল্যবান গ্রাহকদের কাছে আরামকোর উচ্চমানের পণ্য ও পরিষেবা সরবরাহ করার জন্য উন্মুখ রয়েছি।
মুফতি বলেন, আমরা আরামকোর বৈশ্বিক অংশীদারদের ক্রমবর্ধমান নেটওয়ার্কে আরেকটি উচ্চ-ক্যালিবার সংযোজনকে স্বাগত জানাতে পেরে আনন্দিত। নতুন সুযোগগুলো উন্মুক্ত করতে এবং বিদেশে আরামকো ব্র্যান্ডকে আরও বৃদ্ধি করতে আমাদের সম্পদ ও দক্ষতার সমন্বয়ের জন্য উন্মুখ রয়েছি।
গত মাসে, জিও’তে আরামকোর ৪০ শতাংশ ইক্যুইটি শেয়ার অধিগ্রহণের অনুমোদন দিয়েছে পাকিস্তানের প্রতিযোগিতা কমিশন (সিসিপি)।
এর আগে মার্চে চিলির নেতৃস্থানীয় বৈচিত্র্যপূর্ণ ডাউনস্ট্রিম জ্বালানি ও লুব্রিকেন্ট খুচরা বিক্রেতা ইসম্যাক্স ডিস্ট্রিবিউশন এসপিএতে ১০০ শতাংশ ইক্যুইটি অংশীদারিত্ব অর্জন করে আরামকো।

 

শেয়ার