Top
সর্বশেষ

বৈশ্বিক বাজারে গমের দাম বাড়লো

০৩ জুন, ২০২৪ ৯:২৭ অপরাহ্ণ
বৈশ্বিক বাজারে গমের দাম বাড়লো

আন্তর্জাতিক বাজারে গমের দাম বৃদ্ধি পেয়েছে। সোমবার (৩ জুন) শিকাগো বোর্ড অব ট্রেডে (সিবিওটি) খাদ্যপণ্যটির দর বেড়েছে ১ শতাংশের বেশি। এর আগে টানা ৩ কার্যদিবসে খাদ্যশস্যটির মূল্য হ্রাস পেয়েছিল।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, বিশ্ববাজারে গমের সরবরাহ কমতে পারে। এই আশঙ্কায় খাদ্যপণ্যটির দাম ঊধ্র্বমুখী হয়েছে। গত সপ্তাহে যা বিগত ১০ মাসের মধ্যে সর্বোচ্চ স্তরে উঠেছিল।

এরপরই গমের দর কমছিল। তবে আবার ভোগ্যপণ্যটির বৈশ্বিক বাজার ঘুরে দাঁড়ালো। আলোচ্য কার্যদিবসে সিবিওটিতে সবচেয়ে সক্রিয় গমের চুক্তি মূল্য ঊর্ধ্বমুখী হয়েছে ১ দশমিক ২ শতাংশ। প্রতি বুশেলের দাম স্থির হয়েছে ৬ ডলার ৮৬ সেন্টে। গত মঙ্গলবার যা ছিল ৭ ডলার ২০ সেন্টে। পরে তা কমে এই পর্যায়ে এসেছে।

সিঙ্গাপুর ভিত্তিক এক ব্যবসায়ী বলেন, বিশ্বের অন্যতম শীর্ষ গম উৎপাদক রাশিয়ায় বৈরি আবহাওয়া বিরাজ করছে। দেশটির কৃষিজ পণ্য উৎপাদন অঞ্চল দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সেই সঙ্গে শুষ্ক তুষার ঝরছে।

তিনি বলেন, এখন কৃষ্ণসাগরেও বিরুপ আবহাওয়া বিদ্যমান। ফলে রাশিয়া থেকে গমের রপ্তানি ব্যাহত হতে পারে। অধিকন্তু প্রতিকূল আবহাওয়ায় দেশটিতে খাদ্যশস্যটির উৎপাদন কমেছে। যে কারণে বৈশ্বিক বাজারে সরবরাহ কমার শঙ্কা সৃষ্টি হয়েছে। তাই উচ্চ মূল্যে তা কিনতে হচ্ছে।

শেয়ার