Top
সর্বশেষ

বিশ্ববাজারে তেলের দর কমলো

০৩ জুন, ২০২৪ ১০:০৪ অপরাহ্ণ
বিশ্ববাজারে তেলের দর কমলো

উৎপাদনকারী দেশগুলো এবং তাদের মিত্রদের জোট ওপেক প্লাস ২০২৫ সাল পর্যন্ত তেল উত্তোলন কমিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সোমবার (৩ জুন) তা সত্ত্বেও আন্তর্জাতিক বাজারে জ্বালানি পণ্যটির দাম কমেছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, আলোচ্য কার্যদিবসে স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক অপরিশোধিত ব্রেন্টের আগামী আগস্টের সরবরাহ মূল্য হ্রাস পেয়েছে ২৪ সেন্ট বা শূন্য দশমিক ৩ শতাংশ। ব্যারেলপ্রতি দাম স্থির হয়েছে ৮০ ডলার ৮৭ সেন্টে।

একই কর্মদিবসে ফিউচার মার্কেটে ইউএস বেঞ্চমার্ক অপরিশোধিত ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) আসন্ন জুলাইয়ের সরবরাহ মূল্য হ্রাস পেয়েছে ১৯ সেন্ট বা শূন্য দশমিক ২৫ শতাংশ। ব্যারেলপ্রতি দর নিষ্পত্তি হয়েছে ৭৬ ডলার ৮০ সেন্টে।

বর্তমানে প্রতিদিন ৫ দশমিক ৮৬ মিলিয়ন ব্যারেল করে তেল উৎপাদন কমিয়ে যাচ্ছে রাশিয়ার নেতৃত্বাধীন ওপেক প্লাসের সদস্যভুক্ত দেশগুলো। বৈশ্বিক চাহিদার যা ৫ দশমিক ৭ শতাংশ।

এর মধ্যে শর্ত অনুযায়ী, রাশিয়া-সৌদি আরব জোটের দৈনিক ৩ দশমিক ৬৬ মিলিয়ন ব্যারেল করে তেল উৎপাদন কমানোর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২৪ সালের শেষদিকে। তবে সেই সময়টা বাড়িয়ে ২০২৫ সালের শেষ পর্যন্ত করেছে তারা।

এছাড়া স্বেচ্ছায় ৮ দেশের প্রতিদিন ২ দশমিক ২ মিলিয়ন ব্যারেল করে তেল উৎপাদন কমানোর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২৪ সালের জুন পর্যন্ত। কিন্তু সেই সময়টা বৃদ্ধি করে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত করেছে তারা।

শেয়ার