Top

জয়ের আশা দেখিয়ে এক হালি গোল হজম করল বাংলাদেশ

১২ জুন, ২০২৪ ১০:৫২ পূর্বাহ্ণ
জয়ের আশা দেখিয়ে এক হালি গোল হজম করল বাংলাদেশ

লেবানন ম্যাচের আগে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভুঁইয়া। ম্যাচের আগে জোর গলায় বলেছিলেন বিশ্বকাপ বাছাইপর্বের শেষ ম্যাচে তার দল জয়ী হবে। লেবাননের বিরুদ্ধে তিন পয়েন্ট না হলেও অন্তত পয়েন্টে ভাগ বসাতে পারবে বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত দিনটা বাংলাদেশের হলো না। দোহায় খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে গতকালের ম্যাচে  র‍্যাঙ্কিংয়ে ৬৪ ধাপ এগিয়ে থাকা লেবানন বাংলাদেশকে যেন প্রকৃত বাস্তবতাটাই বুঝিয়ে দিল।

গতকালের ম্যাচে একাদশে দুটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। কিন্তু ম্যাচ শুরুর আগে জামাল ভুঁইয়া যেই আত্মবিশ্বাসের কথা বলেছিল তার ছিটেফোঁটাও দেখাতে পারেনি বাংলাদেশ। লেবানন অধিনায়ক হাসান মাসতুকের হ্যাটট্রিকে ৪-০ গোলে হেরে ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্ব শেষ করেছেন জামাল ভুঁইয়ারা। গ্রুপ পর্বের ছয় ম্যাচে বাংলাদেশের নামের পাশে কেবল ১ পয়েন্ট। এ ৬ ম্যাচে ২০ গোল হজমের বিপরীতে প্রতিপক্ষের জালে কেবল একবার বল জড়াতে পেরেছে বাংলাদেশ।

ম্যাচের পঞ্চম মিনিটে পেনাল্টি থেকে লেবাননকে এগিয়ে দেন মাসতুক। ১৩ মিনিটে মিতুল মারমার দারুণ প্রচেষ্টায় ব্যবধান দ্বিগুণ করতে পারেননি ওমর চাবান। এর চার মিনিট পর প্রথমবার আক্রমণে ওঠে বাংলাদেশ। কিন্তু রাকিব হোসেনের দারুণ শট ঠেকিয়ে দেন লেবানন গোলকিপার মোস্তফা মাতার।

৩৩ মিনিটে আরেকদফা বাংলাদেশের ত্রাণকর্তা রূপে হাজির হন মিতুল। ডি বক্সের ভেতর থেকে নেওয়া কাশেম জেইনের সাইড ভলি দারুণ দক্ষতায় ঠেকান তিনি। বিরতির ঠিক আগে দ্বিতীয় গোল পেয়ে যায় লেবানন। হেড থেকে স্কোরলাইন দ্বিগুণ করেন নাদের মাতার।

দ্বিতীয়ার্ধেও সমান দুটি গোল করেছে লেবানন। ম্যাচের ৪৯ মিনিটে বাংলাদেশের রক্ষণ দুর্বলতার সুযোগ নিয়ে ব্যক্তিগত দ্বিতীয় গোলটি করেন মাসতুক। এর ১১ মিনিট পর হ্যাটট্রিক আদায় করে নেন তিনি। আন্তর্জাতিক ক্যারিয়ারে এটি মাসতুকের বিদায়ী ম্যাচ। ১৮ বছরের ক্যারিয়ারের শেষটা দারুণ এক হ্যাটট্রিকে রাঙালেন মাসতুক

‘আই’ গ্রুপে ছয় ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করেছে অস্ট্রেলিয়া। অন্যদিকে দুই নম্বরে থাকা ফিলিস্তিনের পয়েন্ট ৮। গতকাল জয় পাওয়া লেবানন ৬ পয়েন্ট নিয়ে তালিকার তিন নম্বরে। আর ১ পয়েন্ট নিয়ে সবার নিচে বাংলাদেশ।

গ্রুপের শীর্ষ দুই দল অস্ট্রেলিয়া ও ফিলিস্তিন ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের তৃতীয় রাউন্ডে উঠে গেছে। অন্যদিকে লেবানন ও বাংলাদেশ ২০২৭ এশিয়ান কাপের বাছাইপর্ব খেলতে পারবে। এটি আগামী বছরের মার্চ থেকে সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে।

এএন

শেয়ার