Top

কুয়াকাটা সৈকতে ভেসে এলো ১০ ফুট লম্বা মৃত ডলফিন

১৪ জুন, ২০২৪ ২:৫৩ অপরাহ্ণ
কুয়াকাটা সৈকতে ভেসে এলো ১০ ফুট লম্বা মৃত ডলফিন
পটুয়াখালী প্রতিনিধি :

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকতে আবারও ভেসে এলো বিপন্ন বোটলনোজ প্রজাতির একটি মৃত ডলফিন। এটি দশ ফুট লম্বা। ডলফিন টির পুরো শরীরের চামড়া উঠে গেছে এবং শরীরের বিভিন্ন অংশে ছোট ছোট আঘাতের চিহ্ন রয়েছে।

শুক্রবার (১৪ জুন) সকাল ১০টার দিকে জোয়ারে সৈকতের জিরো পয়েন্ট এলাকায় ডলফিনটি দেখতে পান স্থানীয় লোকজন। পরে খবর দেন কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটি ও বন বিভাগের সদস্যদের।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু বলেন, জোয়ারের পানিতে ডলফিনটি ভেসে আসার পর স্থানীয় লোকজন এটিকে দেখতে পান। পরে জানালে আমরা কয়েকজন ঘটনাস্থলে যাই। গিয়ে দেখি ডলফিনটি মূলত বোটলনোজ প্রজাতির। কুয়াকাটায় সচরাচর এ প্রজাতির ডলফিন তেমন একটা দেখতে পাওয়া যায় না। তবে এটি কি কারণে মারা গেছে তা এখনো স্পষ্ট নয়।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ ও জীববৈচিত্র্য নিয়ে কাজ করা আন্তর্জাতিক গবেষণা-প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ অ্যাকটিভিটির পটুয়াখালী জেলার সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, সমুদ্রের পরিবেশ নষ্ট হওয়ায় সামুদ্রিক প্রাণীগুলো এভাবে মারা যাচ্ছে। আজকে ভেসে আসা ডলফিনটি বিশ্বজুড়ে বিপন্ন হয়ে পড়া বোটলনোজ প্রজাতির। সমুদ্রের এসব প্রাণী রক্ষায় জেলেসহ সবাইকে সচেতন হওয়ার জন্য তিনি আহ্বান জানান। তবে গতকাল বোটলনোজ প্রজাতির যে জীবিত ডলফিনটি উদ্ধার করে অবমুক্ত করা হয়েছে এটি সেই দলেরও হতে পারে।

বন বিভাগ মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, মৃত একটি ডলফিন সৈকতে ভেসে আসার খবর পেয়ে আমাদের লোক পাঠানো হয়েছে। জোয়ারের পানির চাপ কমলেই এটিকে মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করা হবে।

এসকে

শেয়ার